• বুধবার   ০৩ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৮ ১৪২৭

  • || ১৯ রজব ১৪৪২

আল জাজিরার প্রতিবেদন সাজানো ও দূরভিসন্ধিমূলক

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০২১  

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরায় প্রকাশিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস ম্যান’ শীর্ষক প্রতিবেদনটি সাজানো এবং দূরভিসন্ধিমূলক বলে সর্বোচ্চ নিন্দা জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।
আইএসপিআর থেকে মঙ্গলবার বিকালে ইংরেজিতে পাঠানো প্রতিবাদ বিবৃতিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে যে চক্রটি দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করছে এটা সেই একই চক্রের কাজ।
বিবৃতিতে বলা হয়েছে, প্রতিবেদনে মন্তব্যকারীরা হলেন ডেভিড বার্গম্যান আন্তর্জাতিক অপরাধ আদালতে একজন অভিযুক্ত; প্রতিবেদনে সামি নামে চিত্রায়িত জুলকারনাইন সায়ের খান সাবেক ক্যাডেট এবং মাদকাসক্তির জন্য তাকে বাংলাদেশ মিলিটারি অ্যাকাডেমি থেকে বহিষ্কৃত এবং অখ্যাত নেত্র নিউজের চিফ এডিটর তানসিম খলিল। অসৎ উদ্দেশ্য এবং কায়েমী স্বার্থের এসব ব্যক্তিদের যোগসূত্র তাদের অতীত কর্মকান্ডের মাধ্যমে স্পষ্ট হয়েছে। আল জাজিরার মতো একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম কীভাবে অতীত অপরাধ কর্মকান্ড এবং দূরভিসন্ধিমূলক গোষ্ঠীর ব্যক্তিদের সঙ্গে সম্পৃক্ত হলো এটা স্পষ্ট নয়। বিভিন্ন দাপ্তরিক, সামাজিক এবং ব্যক্তিগত ইভেন্টস একত্রিত করে প্রযুক্তির মাধ্যমে ভিডিওটি তৈরি করা হয়েছে। বিভিন্ন অসংযুক্ত ইভেন্টস ব্যাকগ্রাউন্ড এবং ভয়েস দ্বারা একত্রিত করা হয়েছে’─বলা হয়েছে আইএসপিআরের বিবৃতিতে।
বাংলাদেশ সেনাবাহিনী ইসরায়েল থেকে মোবাইল ফোন নজরদারির প্রযুক্তি কেনার মিথ্যা তথ্যভিত্তিক রিপোর্টকে নিন্দা জানিয়ে এতে বলা হয়েছে, ‘আসল তথ্য হলো─জাতিসংঘে নিয়োজিত সেনাবাহিনীর একটি ইউনিটের জন্য হাঙ্গেরি থেকে ওই প্রযুক্তি কেনা হয়। ওসব যন্ত্রপাতির কোথাও ইসরাইলে তৈরি এমন কথা লেখা নেই। বাংলাদেশের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক না থাকায় ইসরায়েল থেকে সামরিক সহযোগিতা অথবা কেনার কোনো সুযোগ নেই।’
বিবৃতিতে আরও বলা হয়েছে, বাংলাদেশ সেনাবাহিনী ওই প্রতিবেদনটিকে সরকারের বিভিন্ন অংশের মধ্যে সম্প্রীতি নষ্ট এবং বাংলাদেশের উন্নয়ন প্রবৃদ্ধি বাধাগ্রস্ত করতে স্বার্থান্বেষী মহলের প্রচেষ্টা হিসেবে দেখছে।’ ‘বাংলাদেশ সেনাবাহিনী বর্তমান চেইন অব কমান্ডের অধীন সর্বোচ্চ সুশৃঙ্খল এবং সংবিধান এবং সরকারের প্রতি অনুগত রয়েছে। বাংলাদেশ সেনাবাহিনী দেশ ও সরকারের প্রতি সর্বদা শ্রদ্ধাশীল ছিল এবং ভবিষ্যতেও শ্রদ্ধাশীল থেকে প্রিয় মাতৃভ‚মি ও জাতি গঠনে অবদান রাখবে।- আইএসপিআর