• শনিবার   ১৯ জুন ২০২১ ||

  • আষাঢ় ৬ ১৪২৮

  • || ০৯ জ্বিলকদ ১৪৪২

আহসান উল্লাহ মাস্টারের ১৭তম মৃত্যুবার্ষিকী আজ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৭ মে ২০২১  

স্বাধীনতার পদক প্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা প্রখ্যাত শ্রমিক নেতা শহীদ আহসান উল্লাহ মাস্টারের ১৭তম মৃত্যুবার্ষিকী আজ। এ উপলক্ষে ঢাকা ও গাজীপুরসহ দেশের বিভিন্ন স্থানে স্বাস্থ্যবিধি মেনে স্মৃতি পরিষদের পক্ষ থেকে সংক্ষিপ্ত কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

শুক্রবার সকালে গাজীপুর সিটি কর্পোরেশনের ৩৯নং ওয়ার্ডের হায়দরাবাদ গ্রামে স্বাস্থ্যবিধি মেনে শহীদ আহসান উল্লাহ মাস্টারের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, শ্রদ্ধা নিবেদন এবং বিকেলে মিলাদ, দোয়া মাহফিল, ইফতার, তবারক বিতরণ ও স্মরণসভার আয়োজন করা হয়েছে।

স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উপলক্ষে আহসান উল্লাহ মাস্টার স্মৃতি পরিষদ প্রয়াতের ১৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে একটি স্মরণিকা ও সংবাদপত্রে বিশেষ নিবন্ধ সংখ্যা প্রকাশ করেছে।

শহীদ আহসান উল্লাহ মাস্টার (গাজীপুর-২, গাজীপুর সদর-টঙ্গী) আসন হতে ১৯৯৬ ও ২০০১ সালে দু’বার সংসদ সদস্য, ১৯৯০ সালে গাজীপুর সদর উপজেলা চেয়ারম্যান এবং ১৯৮৩ ও ১৯৮৭ সালে দু’দফা পূবাইল ইউপি চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। তিনি আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য ছিলেন।

তিনি জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) চেয়ারম্যান। তিনি শিক্ষক সমিতিসহ বিভিন্ন সমাজসেবামূলক জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান এবং সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন।

১৯৯২ সালে উপজেলা পরিষদ বিলোপের পর চেয়ারম্যান সমিতির আহ্বায়ক হিসেবে উপজেলা পরিষদের পক্ষে মামলা করেন ও দেশব্যাপী আন্দোলন গড়ে তোলেন। একপর্যাযে তিনি গ্রেফতার হন ও কারা ভোগ করেন।

উল্লেখ্য, ২০০৪ সালের ৭ মে একদল সন্ত্রাসী নোয়াগাঁও এম এ মজিদ মিয়া উচ্চ বিদ্যালয় মাঠে তাকে প্রকাশ্যে গুলি করে হত্যা করে। ২০০৫ সালের ১৬ এপ্রিল দ্রুত বিচার আইনে এ হত্যা মামলার রায় হয়।

শহীদ আহসান উল্লাহ মাস্টটারের বড় ছেলে এবং যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো.জাহিদ আহসান রাসেল গ্রামের বাড়ি হায়দরাবাদ, টঙ্গী ও গাজীপুরের বিভিন্ন এলাকায় আওয়ামী লীগ-শ্রমিক লীগসহ সকলকে শহীদ আহসান উল্লাহ মাস্টারের মৃত্যুবার্ষিকীর কর্মসূচিতে স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহণ করার জন্য অনুরোধ জানিয়েছেন।