• বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২০ ১৪২৭

  • || ২১ রজব ১৪৪২

কবে উদ্বোধন হবে সেতু

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২১  

 ধামরাইয়ে বংশী নদীর ওপর নির্মিত দৃষ্টিনন্দন কাকরান-নলাম সেতুতেই বদলে যাচ্ছে চার উপজেলাবাসীর ভাগ্য। সেতুটির নির্মাণকাজ শেষ হয়েছে। শিগগির চলাচলের জন্য আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হবে। এ সেতু নির্মাণের ফলে যাতায়াতের সুব্যবস্থা হওয়ায় অল্প সময়ের মধ্যে সাভার-ঢাকাসহ গন্তব্যস্থলে পৌঁছাতে পারবে ধামরাই সদর, ভাড়ারিয়া, বাইশাকান্দা, যাদবপুর ইউনিয়নবাসীসহ পাশের সাভারের আশুলিয়া, কালিয়াকৈর, মির্জাপুর উপজেলাবাসী। এতে স্থানীয় কৃষক থেকে শুরু করে সব শ্রেণির মানুষের দুর্ভোগ লাঘব হয়েছে।

ধামরাই উপজেলা এলজিইডি অফিস সূত্রে জানা গেছে, ৩১ কোটি টাকায় টেন্ডার পেয়ে ওরিয়েন্ট ট্রেডিং অ্যান্ড বিল্ডার্স লিমিটেড নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান ২০১৭ সালের ২ ফেব্রুয়ারি ধামরাইয়ের কাকরান-নলাম বংশী নদীর ওপর ৩০০ মিটার দীর্ঘ এ সেতুর নির্মাণকাজ শুরু করে। দীর্ঘ চার বছর পর এক সপ্তাহ আগে দৃষ্টিনন্দন এ সেতুর লাইটিং, রংসহ নির্মাণকাজ শেষ হয়েছে। এখন শুধুই উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

ধামরাই সদর ইউনিয়নের চেয়ারম্যান শাহাব উদ্দিন ও ভাড়ারিয়া ইউনিয়নের চেয়ারম্যান শাহ আলম বলেন, ধামরাইয়ের ভাড়ারিয়া, ধামরাই সদর, বাইশাকান্দা, যাদবপুর ইউনিয়নসহ পার্শ্ববর্তী কালিয়াকৈর, মির্জাপুর ও সাভার উপজেলার আশুলিয়ার কয়েকটি ইউনিয়নের যাতায়াত ও উন্নয়নের পথে বাধা হয়েছিল কাকরান-নলাম এই বংশী নদী। নদীতে সেতু না থাকার কারণে কয়েক লাখ মানুষের সাভার ও রাজধানী ঢাকায় যাতায়াতের জন্য ১০ থেকে ১২ কিলোমিটার এলাকা ঘুরে যেতে হতো। এতে বিকল্প পথে গন্তব্যে পৌঁছাতে যানজটসহ ঘণ্টার পর ঘণ্টা সময় লেগে যেত। এখন এই সেতু নির্মাণের ফলে কয়েক ঘণ্টা নয়, মুহূর্তের মধ্যে পৌঁছে যেতে পারছে তাদের গন্তব্যে। এতে ওইসব এলাকায় উন্নয়নের দ্বার খুলেছে।

ধামরাই উপজেলা প্রকৌশলী আজিজুল হক বলেন, কাকরান-নলাম বংশী নদীর ওপর সেতুটির সম্পূর্ণ নির্মাণকাজ শেষ হয়েছে। শিগগির এর উদ্বোধন করা হবে। এতে ধামরাই, কালিয়াকৈর, মির্জাপুর, সাভারের আশুলিয়ার কয়েক লাখ মানুষ অল্প সময়ে রাজধানী ঢাকায় যাতায়াত করতে পারবে।

ধামরাই পৌর আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র গোলাম কবির জানান, ধামরাইয়ে ব্যাপক উন্নয়ন হচ্ছে। দৃষ্টিনন্দন কাকরান-নলাম সেতু নির্মাণের ফলে কালিয়াকৈর, মির্জাপুর, সাভারের আশুলিয়ার সঙ্গে সেতুবন্ধন হয়েছে ধামরাইবাসীর।

ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি স্থানীয় এমপি বেনজীর আহমদ জানান, ধামরাইয়ে পাঁচ বছরে ৫০ বছরের উন্নয়ন কাজ করা হবে। এরই ধারাবাহিকতায় ধামরাইয়ের বংশী, গাজীখালি ও ধলেশ্বরী নদীতে আরও ১০ থেকে ১২টি সেতুর নির্মাণকাজ এগিয়ে চলছে।