• শনিবার   ১৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৩ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

১০৩

গবেষণা: এক রক্ত পরীক্ষাতেই নির্ণয় হবে ৫০ ধরনের ক্যান্সার

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১ সেপ্টেম্বর ২০২০  

সামান্য কোনো সমস্যা নিয়ে ডাক্তারের কাছে গেলেও হাতে ধরিয়ে দেয় লম্বা প্রেসক্রিপশন।  নানা ধরনের পরীক্ষা নিরীক্ষার লিস্ট। এর মধ্যে রক্ত পরীক্ষা থাকেই কমবেশি। এতে বিরক্ত হয়ে যান রোগীরা। তবে জানেন কি? এক রক্ত পরীক্ষায় হাজারেরও বেশি রোগ নির্নয় সম্ভব।  

চিকিৎসা বিজ্ঞানের জন্য এমন আরেকটি যুগান্তকারী উদ্ভাবন করেছে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একটি দল। তারা বলছেন, সামান্য এক রক্ত পরীক্ষাতেই ৫০টিরও বেশি ধরনের ক্যান্সার নির্ণয় সম্ভব। এই পদ্ধতিতে কোনো ধরনের উপসর্গ দেখা যাওয়ার আগেই ক্যান্সার শনাক্ত করা যাবে বলে দাবি বিশেষজ্ঞদের। 

তাদের এই আবিষ্কারকে যুক্তরাজ্যের বিশেষজ্ঞরা খুবই চমকপ্রদ বলে মনে করছেন। তারা এমন একটি রক্তপরীক্ষা পদ্ধতি নিয়ে কাজ করছেন,  যাতে রক্তপ্রবাহে থাকা টিউমারের পরিবর্তিত ডিএনএ ও প্রোটিনের ক্ষুদ্র চিহ্ন শণাক্ত করা যায়। ক্যান্সারের মধ্যে বেড়ে ওঠা ১৬টি জ্বীনের মধ্যকার পরিবর্তন এবং রোগীর রক্তে নির্গত হওয়া আটটি প্রোটিন নিয়ে গবেষণা করে এই পদ্ধতি উদ্ভাবন করেছেন তারা।  

ডানা ফারবার ক্যান্সার ইনস্টিটিউট, হার্ভার্ড মেডিকেল স্কুল, ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউট এবং ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষকেরা এই গবেষণা চালিয়েছেন। তারা ক্যান্সার এবং অন্যান্য রোগে আক্রান্তদের কাছ থেকে চার হাজার নমুনা সংগ্রহ করেন। অন্ত্র, ফুসফুস, টিউমার, জরায়ুতে সহ ৫০টিরও বেশি ধরনের ক্যান্সারের নমুনাও এর মধ্যে অন্তর্ভুক্ত ছিল। 

গবেষণায় দেখা গেছে, সংগৃহীত নমুনার মধ্যে ৯৬ শতাংশই যথার্থভাবে ক্যান্সার শনাক্ত করতে সক্ষম হয়েছে। স্বাস্থ্য বিষয়ক বিখ্যাত জার্নাল অ্যানালস অব অনকোলজিতে গবেষকেরা জানান, রোগীদের মধ্যে এই পদ্ধতি প্রয়োগ চলমান আছে। তাদের মতে, এ নিয়ে আরো বেশি পর্যবেক্ষণ চালানোর প্রয়োজন আছে।   

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিন-এর ডাক্তার ক্রিশ্চিয়ান টমাসেট্টি বলছেন, আগেভাগে ক্যান্সার নির্ণয় করাটা খুবই জরুরি। এতে খুব ভালো ফলাফল পাওয়া যায়। এই উদ্ভাবনটি ক্যান্সারে আক্রান্তদের মৃত্যুর হার অনেকটা কমিয়ে আনবে। যত দ্রুত ক্যান্সার চিহ্নিত করা যায়, তত দ্রুত এটার চিকিৎসা করে সফল হওয়া যায়।

সূত্র:বিবিসি 

স্বাস্থ্য ও চিকিৎসা বিভাগের পাঠকপ্রিয় খবর