• শুক্রবার   ০৪ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৭

  • || ১৮ রবিউস সানি ১৪৪২

৫৭

জাতিসংঘের ডব্লিউএসআইএস পুরস্কার পেল বাংলাদেশ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২০  

তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বের অন্যতম সম্মানজনক পুরস্কার ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডাব্লিউএসআইএস) পুরস্কার-২০২০’ পেল বাংলাদেশ। ডব্লিউএসআইএস ফোরামের বার্ষিক আয়োজনে ই-এমপ্লয়মেন্ট ক্যাটাগরিতে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এ পুরস্কার অর্জন করেছে।

সোমবার অনলাইনে অনুষ্ঠিত ‘ডব্লিউএসআইএস ফোরাম ২০২০ প্রাইজেস অ্যাওয়ার্ড সিরেমনি’ অনুষ্ঠানে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন্স ইউনিয়নের (আইটিইউ) মহাসচিব হাওলিন ঝাও এ ঘোষণা দেন।

এ সময় উপস্থিত ছিলেন ইউএন এসকেপের এক্সিকিউটিভ সেক্রেটারি আর্মিদা সালসিয়া আলিসজাবানা, আইটিইউ থেকে ক্যাটালিন ম্যারিনেসক, ডমিনিক্যান রিপাবলিকের রাষ্ট্রদূত ক্যাটরিনা ন্যট, ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল ফ্যাং লিউসহ আরো অনেকে।

এ অর্জন নিয়ে ফেসবুকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে এবং প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদের সার্বিক তত্ত্বাবধানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব বলেন, এই আন্তর্জাতিক অ্যাওয়ার্ড আমাদের জন্য খুবই গর্বের বিষয়। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়বার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণের মাধ্যমে নিরলস চেষ্টা করছে।

এ পুরস্কারের জন্য বিশ্বের শতাধিক দেশ থেকে মোট ১৮টি ক্যাটাগরিতে আবেদন গ্রহণ করা হয়। প্রতিটি ক্যাটাগরিতে ৪টি করে মোট ৭২টি প্রকল্পকে চ্যাম্পিয়ন এবং ১৮টি প্রকল্পকে চূড়ান্ত বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়। ই-এমপ্লয়মেন্ট ক্যাটেগরিতে ফিলিপাইন, সৌদিআরব, ইসরাইল ও বাংলাদেশ নমিনেশন পায় এবং বাংলাদেশ চূড়ান্ত বিজয়ী হয়।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর