• মঙ্গলবার   ০৯ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৫ ১৪২৭

  • || ২৫ রজব ১৪৪২

তিন কোটি ডোজ টিকা কেনার প্রস্তাব অনুমোদন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২১  

করোনাভাইরাসের টিকা কিনতে ১ হাজার ২৭২ কোটি টাকার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারের ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ অর্থ দিয়ে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া থেকে রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে ৩ কোটি ডোজ টিকা আনা হবে। বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেয়া হয়। ওই বৈঠকে আরও সাতটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এতে ব্যয় হবে আরও ৭৮৮ কোটি টাকা।

মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এসব তথ্য দেন। বৈঠক শেষে সংক্ষিপ্ত ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, ‘ভারত থেকে আনা ভ্যাকসিন সবার আগে নেয়ার আগ্রহ আছে আমার। আমার তো ভ্যাকসিন দরকার, আমার বয়স হয়েছে। আপনার (সাংবাদিক) লাগবে না। আমি বয়স্ক, আমার লাগবে।’ সরকার যে ভ্যাকসিন আনছে সেটাই নেবেন কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘সরকার যেটা আনছে সেটাই নেব। সব তো একই ভ্যাকসিন। একই কোম্পানির। এ পর্যন্ত আমরা দ্বিতীয় সোর্স থেকে ভ্যাকসিন আনছি বলে তথ্য পাইনি।’

অর্থমন্ত্রী বলেন, ক্রয় কমিটির অনুমোদিত ৯টি প্রস্তাবে মোট অর্থের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ২০১৫ কোটি টাকা এবং দেশীয় ব্যাংক হতে ঋণ ১৮৮ কোটি টাকা। এছাড়া মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. সালেহ সাংবাদিকদের বলেন, সভায় কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ এর কাছ থেকে ৬০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে প্রায় ১৩৩ কোটি টাকা। তিনি জানান, রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সৌদি আরবের সাবিক বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন থেকে ২৫ হাজার টন বাল্ক প্রিল্ড (অপশনাল) ইউরিয়া সার আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ৫৬ কোটি টাকা। ড. সালেহ বলেন, ‘ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার, সালেহপুর ও নয়ারহাট নামক স্থানে ৩টি সেতু নির্মাণ’ প্রকল্পের পূর্ত কাজের ঠিকাদার নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

প্রকল্পটি যৌথভাবে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ারিং লি. এবং এমএম বিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লি. এবং রানা বিল্ডার্স প্রাইভেট লিমিটেড বাস্তবায়ন করবে। এজন্য ব্যয় হবে ২৪৪ কোটি টাকা।

ড. সালেহ বলেন, নৌ পরিবহন করপোরেশন কর্তৃক ৩টি মডার্ন ইনল্যান্ড প্যাসেঞ্জার ভেসেল ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়। থ্রিঅ্যাঙ্গেল মেরিন লিমিটেড ভেসেলগুলো সরবরাহ করবে। এজন্য ব্যয় হবে ১৪২ কোটি টাকা। এছাড়া অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন কর্তৃক ৮টি কোস্টাল সি ট্রাক সংগ্রহের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়। মেসার্স আনন্দ শিপইয়ার্ড এবং মেসার্স থ্রিঅ্যাঙ্গেল মেরিন লি. সি ভেসেলগুলো সরবরাহ করবে। এজন্য ব্যয় হবে ১৩২ কোটি টাকা।

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় গণপূর্ত অধিদপ্তর কর্তৃক রাজারবাগ পুলিশ লাইন্স ঢাকায় ২০ তলা আবাসিক ভবন নির্মাণ কাজের পূর্ত কাজের ঠিকাদার নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। পদ্মা অ্যাসোসিয়েটস অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এজন্য ব্যয় হবে ৮০ কোটি ২৪ লাখ ৪০ হাজার ৮০৩ টাকা। ওই বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।