• শুক্রবার   ০৪ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৭

  • || ১৮ রবিউস সানি ১৪৪২

৬৯

দেশের ১০ ‘আইসিটি ট্যালেন্ট’কে প্রশিক্ষণ দেবে হুয়াওয়ে

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২০  

দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়ের ১০ জন শিক্ষার্থীকে ‘আইসিটি ট্যালেন্ট’ হিসেবে স্বীকৃতি দিয়েছে বিশ্বের শীর্ষস্থানীয় আইসিটি প্রতিষ্ঠান হুয়াওয়ে। এ শিক্ষার্থীরা হুয়াওয়ের প্রশিক্ষণ পাবেন। সম্প্রতি ‘সিডস ফর দ্য ফিউচার ২০২০’ শীর্ষক ভার্চুয়াল গালা ইভেন্টে এমন ঘোষণা দেয়া হয়।

হুয়াওয়ের এশিয়া প্যাসিফিক অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট শেন মিংজে অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ইউনেস্কো বাংলাদেশের প্রধান বিয়াট্রিস কালদুন।

প্রাথমিক পর্যায়ে মোট ৫০০ জন শিক্ষার্থী এ ইভেন্টে অংশগ্রহণ করে। সিজিপিএ, তাৎক্ষণিক পরীক্ষা এবং নতুন প্রযুক্তি ও উদ্ভাবনী প্রতিষ্ঠানের ওপর শিক্ষাথীদের দেয়া প্রেজেন্টেশনের ওপর ভিত্তি করে ১০ জন বিজয়ী নির্বাচিত করা হয়। বিজয়ীরা হলেন- বুয়েটের সিএসই বিভাগের আফসারা বেনজির ও খন্দকার মুশফিকুর রহমান, চুয়েটের ইইই বিভাগের তাসনিয়া সুলতানা ও আবদুল্লাহ আল মিরাজ, রুয়েটের সিএসই বিভাগের রাবেয়া তুস সাদিয়া ও অমিত কর্মকার, ঢাবির আদিবা তাবাসসুম চৌধুরী ও আরিফুর রহমান এবং কুয়েটের ইইই বিভাগের ফারিয়া রহমান ও ফয়েজ-উল ইসলাম।

অনুষ্ঠানে মহিবুল হাসান চৌধুরী বলেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোর জন্য পরিবর্তনশীল বৈশ্বিক চিত্রের সঙ্গে খাপ খাইয়ে নেয়া ক্রমশই জরুরি হয়ে উঠছে। প্রতিযোগিতায় টিকে থাকতে এবং বৈশ্বিক প্রযুক্তিগত উৎকর্ষের সঙ্গে তাল মেলাতে আমাদের প্রয়োজন তরুণদের মধ্যে প্রযুক্তিগত জ্ঞান ও দক্ষতার বিকাশ ঘটানো। আইসিটি ক্ষেত্রে দক্ষতা তাদের আরো শক্তিশালী করে তুলবে এবং তারা সমাজের উন্নয়নে আরো জোরাল ভূমিকা পালন করতে সক্ষম হবে।

হুয়াওয়ে পাঁচ বছর ধরে বাংলাদেশে এই ইভেন্ট আয়োজন করে আসছে। সাধারণত নির্বাচিত শিক্ষার্থীরা চীনে দুই সপ্তাহব্যাপী ট্রেনিংয়ে অংশ নিয়ে থাকে। তবে এ বছর কোভিড-১৯ সংক্রান্ত সীমাবদ্ধতার কারণে প্রশিক্ষণ পর্বটি অনলাইনে সম্পন্ন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর