• বুধবার   ২০ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৭ ১৪২৭

  • || ০৭ জমাদিউস সানি ১৪৪২

৭০

ধামরাইয়ে খেলার মাঠ বহাল রাখার দাবি এলাকাবাসীর

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২০  

ঢাকার ধামরাইয়ে বনেরচর এলাকায় খেলার মাঠ বহাল রেখে পাশেই অন্য জায়গায় আদর্শ গ্রাম বা আশ্রয়ন প্রকল্প করার দাবি জানিয়েছেন এলাকাবাসী।


আশ্রয়ণ প্রকল্পসহ আশপাশের ৫টি গ্রামের ছেলে-মেয়েদের খেলাধুলার জন্য ২০ বছর আগে খাস জমিতে প্রশাসন থেকেই করা হয়েছিল একটি মাঠ। পাশেই রয়েছ একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এলাকাবাসী বলছেন, মাঠের আশপাশেই কয়েক একর খাস জমি রয়েছে। এছাড়া বেশ কয়েক বছর আগে আদর্শ গ্রাম করার জন্য এর পাশে অন্য একটি স্থানে মাটি ভরাট করা হয়েছিলো। সেসব জায়গা বাদ দিয়ে এ মাঠের জায়গায় আশ্রয়ন প্রকল্প করার জন্য উপজেলা প্রশাসন মাপজোক করে লাল নিশান দিয়েছেন।

ঢাকার ধামরাইয়ের বালিয়া ইউনিয়নের বনেরচর গ্রামসহ আশ্রয়নের সর্বস্তরের মানুষ নিজেদের মাঠ বাঁচাতে সম্প্রতি মানববন্ধন করেছেন।

ধামরাই উপজেলা আওয়ামী লীগের সহ-দপ্তর সম্পাদক আব্দুল বাছেদ, বালিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল আলীম ও বালিয়া ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের ইউপি সদস্য এমারত হোসেন জানান, ২০০২ সালে বালিয়া উত্তর বাস্তা মৌজায় বনেরচর এলাকায় খাস জমিতে আদর্শ গ্রামসহ ৫টি আশ্রয়ণ প্রকল্প গড়ে তোলা হয়। সেসময় স্থানীয়দের দাবিতে তৎকালীন এমপি, ইউএনও ও এসিল্যান্ড উত্তর বাস্তা মৌজার ১ নং খাস খতিযানের এসএ-১৬৬০ দাগে এই জমিটি মাঠের নামে বরাদ্দ দেয়। তারপর সেখানে একটি মাঠ বানানো হয়। এরপর থেকে গত ১৮ বছর ধরে আশপাশের অন্তত ৫/৭ গ্রামের কয়েকশ ছেলেমেয়ে ও বনেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা এই মাঠে খেলাধুলা করে। এছাড়া প্রতিবছর এই মাঠে আয়োজন করা হয় বঙ্গবন্ধু ফুটবল টুর্নামেন্ট।

তারা আরো জানান, অনেক আগে বনেরচর এলাকায় আরেকটি আশ্রয়ণ প্রকল্প করার কথা ছিলো। সেখানে মাটি ভরাটও করা হয়েছিলো। এছাড়া মাঠের পাশেই প্রায় কয়েক একর খাস জমি রয়েছে। সেসব জায়গায় বাদ দিয়ে মাঠ দখলের চেষ্টা করা হচ্ছে। এলাকাবাসী নিজেদের মাঠ রক্ষা জন্য প্রয়োজনে এমপি ও ডিসির কাছে যাবে। ছেলেমেয়েদের খেলাধুলা ও বিনোদনের জায়গা যেন নষ্ট না করা হয় সেই দাবি জানিয়েছেন তারাও।

এ বিষয়ে জানতে চাইলে ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামিউল হক বলেন, মাননীয় এমপি মহোদয়ের ও স্থানীয় লোকজনদের সাথে আলাপ আলোচনা করে বিষয়টি দেখবো।

বালিয়া ইউপি চেয়ারম্যান ও উপজেলা কৃষক লীগের সভাপতি আহম্মদ হোসেন বলেন, ছেলে-মেয়েদের খেলার মাঠ রেখে অন্য জায়গায় আশ্রয়ন প্রকল্প করার জন্য উপজেলা নির্বাহী অফিসারকে বলেছি। কোনভাবেই ছোট ছেলেমেয়েদের খেলার মাঠ নষ্ট করা যাবে না।

নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর