• বুধবার   ১৯ মে ২০২১ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪২৮

  • || ০৭ শাওয়াল ১৪৪২

নারী দিবসে খুবিতে আন্তজার্তিক ওয়েবিনার

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৮ মার্চ ২০২১  

বিশ্ব নারী দিবস উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ‘চ্যালেঞ্জেস ফর উইমেন অ্যান্ড গার্লস ইন স্টেম (সাইন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যাথেমেটিকস) রিসার্চ এমিড কোভিড-১৯’ শীর্ষক একটি ভার্চুয়াল আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। 

ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস ম্যানেজমেন্ট (আইইওএম)-কেইউ স্টুডেন্টস চ্যাপ্টার ও অর্গানাইজেসন ফর ওমেন ইন সাইন্স ফর দ্য ডেভেলপিং ওয়ার্ল্ড (ওডাব্লিউএসডি)- বাংলাদেশ ন্যাশনাল চ্যাপ্টার যৌথভাবে সেমিনারটি আয়োজন করে।

সোমবার বিকেল ৩টায় খুবির ম্যাথেমেটিকস ডিসিপ্লিনের অধ্যাপক ও আইইওএম সোসাইটি-বাংলাদেশ চ্যাপ্টারের ট্রেজারার ড. হায়দায় আলী বিশ্বাসের সভাপতিত্বে সেমিনারটি অনুষ্ঠিত হয়। 

সেমিনারের প্যানেল বক্তা ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সাইন্সের ‘এলাইড হেলথ সাইন্সেস’ অনুষদের ডিন ড শারমিনা পারভিন বলেন, করোনাকালে ল্যাব-অফিসে যেতে না পারা, গৃহস্থলির কাজের বাড়তি দায়িত্ব এবং মানসম্মত ইন্টারনেট সংযোগের অভাব নারীদের স্টেম গবেষণার ক্ষেত্রে পিছিয়ে দিয়েছে। সমন্বিত চেষ্টার মাধ্যমেই কেবল এই ক্ষতি পোষানো সম্ভব। 

আরেক প্যানেল বক্তা খুবির সাইন্স ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি স্কুলের ডিন এবং আর্কিটেকচার ডিসিপ্লিনের অধ্যাপক ড. ফারজানা পারভীন বলেন, ক্ষমতায়ন তার ক্ষেত্রেই প্রয়োজন পড়বে যারা দুর্বল, যারা অসমর্থ। তাই, নারীর ক্ষমতায়ন প্রয়োজন নেই। শুধু সামনে এগোতে চাওয়ার যে বোধ, যে স্পৃহা সেটা নারীর নিজের মধ্যে থেকে আসতে হবে।

গনিত ডিসিপ্লিনের স্নাতকোত্তরের শিক্ষার্থী কাজী নুসরাত ইসলামের সঞ্চালনায় এ সময় প্যানেল স্পিকার হিসেবে আরো বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সালমা আখতার, আহসানুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ সরওয়ার মোর্শেদ এবং খুবির ম্যাথেমেটিকস ডিসিপ্লিনের অধ্যাপক ও আইইওএম সোসাইটি-বাংলাদেশ চ্যাপ্টারের ট্রেজারার ড. হায়দায় আলী বিশ্বাস।

আলোচনা পর্বের পরে ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস ম্যানেজমেন্ট (আইইওএম)-কেইউ স্টুডেন্টস চ্যাপ্টার কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক পর্যায়ের প্রবন্ধ লিখন প্রতিযোগিতার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। প্রতিযোগিতায় ফিলিপাইনের লা কনসোলেশন বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের ডেনিয়েল্লে এন্নে মে সি. প্রথম, একই বিশ্ববিদ্যালয়ের একই ডিসিপ্লিনের ক্রিস্টাইন আন্দ্রে পি. দ্বিতীয় এবং খুবির ম্যাথেমেটিকস ডিসিপ্লিনের কেফায়াত তাসনিম তৃতীয় স্থান অর্জন করেন। এসময় বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনসহ বিভিন্ন দেশের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।