• মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ১৭ ১৪২৭

  • || ১৮ রজব ১৪৪২

প্রধানমন্ত্রীর উপহারে আনন্দে উদ্বেলিত বহু পরিবার

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২১  

পটুয়াখালী জেলায় ৭২৯ ভূমিহীন এবং গৃহহীন পরিবারের মধ্যে জমির দলিল ও সেমিপাকা ঘরের চাবি হস্তান্তর করা হয়েছে।

শনিবার পটুয়াখালী সদর উপজেলা অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লতিফা জান্নাতীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান খলিলুর রহমান মোহন, জেলা আওয়ামী লীগ সভাপতি কাজী আলমগীর হোসেন, পৌর মেয়র মহিউদ্দিন আহম্মেদ ও সদর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট গোলাম সরোয়ার।

গৌরীপুরে ঘর পেল

১০২ গৃহহীন পরিবার

গৌরীপুর (ময়মনসিংহ) : 'মুজিববর্ষের অঙ্গীকার, দেশে থাকবে না ভূমিহীন ও গৃহহীন পরিবার' এ শ্লোগানকে সামনে রেখে প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় জমিসহ পাকা বাড়ি পেয়েছে দেশের ভূমিহীন ও গৃহহীন পরিবারগুলো। এরই ধারাবাহিকতায় শনিবার সকালে ময়মনসিংহের গৌরীপুরে পাবলিক হলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় সুবিধাভোগীদের হাতে ঘরের চাবি, জমির দলিল, মাঠপর্চা, দাখিলা, ডিসিআর তুলে দেন সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাসান মারুফ রাহাতের সভাপতিত্বে ও সহকারী কমিশনার (ভূমি) আবিদুর রহমানের সঞ্চালনায় এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন থানার ওসি বোরহান উদ্দিন, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার নাজিম উদ্দিন, সহনাটী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মান্নান, সহনাটী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা এসএম সারোয়ার কামাল, উপজেলা একাডেমিক সুপারভাইজার কমল রায়, সহনাটী ইউনিয়নের সুবিধাভোগী জাহাঙ্গীর আলম, মইলাকা ইউনিয়নের স্বামী পরিত্যক্তা শিউলি রাণী দাস প্রমুখ।

ইউএনও হাসান মারুফ রাহাত জানান, সংসদ সদস্য নাজিম উদ্দিন আহমেদের সার্বিক দিকনির্দেশনায় প্রত্যেক সুবিধাভোগীর নামে দুই শতাংশ সরকারি খাস জমি বন্দোবস্তসহ কবুলিয়ত দলিল রেজিস্ট্রেশন, নামজারি সম্পন্ন করা ও ঘর প্রদানের সনদ সুবিধাভোগীদের বুঝিয়ে দেওয়া হয়েছে। প্রতিটি ঘর নির্মাণে ব্যয় হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা।

শেরপুরে ১৬৩

ঘর হস্তান্তর

শেরপুর (বগুড়া) : বগুড়ার শেরপুর উপজেলায় ঘর পেয়েছে ১৬৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবার। শনিবার ভার্চুয়াল মাধ্যমে প্রধানমন্ত্রী এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধনের পর সুবিধাভোগী পরিবারগুলোর মধ্যে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করে উপজেলা প্রশাসন।

উপজেলা পরিষদের সভাকক্ষে আয়োজিত অনুষ্ঠানে ইউএনও লিয়াকত আলী শেখের সভাপতিত্বে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল মালেক, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাবরিনা শারমিন, আওয়ামী লীগ সভাপতি আব্দুস সাত্তার, সহ-সভাপতি মুনসী সাইফুল বারী ডাবলু, অ্যাডভোকেট গোলাম ফারুক, উপজেলা চেয়ারম্যান শাহজামাল সিরাজী, মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আক্তার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আহসান হাবীব আম্বিয়া, পৌর আওয়ামী লীগের সভাপতি মকবুল হোসেন, শেরপুর থানার ওসি শহিদুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শামছুন্নাহার শিউলি প্রমুখ।

ইউএনও লিয়াকত আলী শেখ বলেন, জেলা প্রশাসকের দিকনির্দেশনায় প্রত্যেক সুবিধাভোগীর নামে দুই শতাংশ সরকারি খাস জমি বন্দোবস্তসহ সব কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। পর্যায়ক্রমে সুবিধাভোগীদের হাতে জমির দলিল, নামজারি, জমির কবুলিয়তনামা ও ঘরের চাবি হস্তান্তর করা হবে।

শিবপুরে ৪২ পরিবারে

আনন্দের বন্যা

শিবপুর (নরসিংদী) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর প্রদান অনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পর নরসিংদীর শিবপুর উপজেলায় ৪২টি পরিবারের মধ্যে ঘরের চাবি, সনদপত্র, কবুলিয়ত এবং নামজারির খতিয়ান হস্তান্তর করেন নরসিংদী-৩ আসনের সংসদ সদস্য মো. জহিরুল হক ভূঞা মোহন ও উপজেলা চেয়ারম্যান মো. হারুনুর রশীদ খান।

শনিবার সকালে উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত উপজেলা প্রশাসনের বাস্তবায়নে ঘর হস্তান্তর অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ কাবিরুল ইসলাম খানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) শ্যামল চন্দ্র বসাক। উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিপস্নব চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিবপুর মডেল থানার ওসি মোলস্না আজিজুর রহমান, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সামসুল আলম ভূইয়া রাখিল, মহিলা ভাইস চেয়ারম্যান তাপসী রাবেয়া, আওয়ামী লীগের সহ-সভাপতি আজিজুর রহমান খান ভুলু, আলমগীর হোসেন মৃধা, পৌর আওয়ামী লীগের সভাপতি খোকন ভূইয়া, সাধারণ সম্পাদক ফারুখ খান প্রমুখ।

ডুমুরিয়ায় ১৪০

ঘর উদ্বোধন

ডুমুরিয়া (খুলনা) : খুলনার ডুমুরিয়ায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য ১৪০টি ঘর উদ্বোধন করা হয়েছে। শনিবার সকালে গণভবন থেকে ভার্চুয়াল সভার মাধ্যমে আশ্রয়ণ-২ প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্ত হন সাবেক মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আবদুল ওয়াদুদ।

ডুমুরিয়ার কাঁঠালতলা মাধ্যমিক বিদ্যালয়ের পেছনে ভদ্রা নদীর তীরে উৎসবমুখর পরিবেশে উপজেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন, জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল খান, পুলিশ সুপার এসএম শফিকুল ইসলাম, ডুমুরিয়ার উপজেলা চেয়ারম্যান এজাজ আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে গিয়ে আনন্দে আপস্নুত পারভীন নামে এক নারী নিজের দুর্দশার কথা জানিয়ে বলেন, তার স্বামী কাজ পায় না। খেয়ে-না খেয়ে দিন যায় তাদের। কোথাও মাথা গোঁজার ঠাঁই ছিল না। কোনোদিন ভাবেননি তাদের ঘর হবে। এই বলে উপকারভোগী ওই নারী কাঁদতে থাকেন।

প্রতিটি ঘর নির্মাণে বরাদ্দ দেওয়া হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। এছাড়া প্রতিটিতে পরিবহণ ব্যয় হিসেবে দেওয়া হয়েছে আরও চার হাজার টাকা। বাড়িগুলোর প্রতিটি ইউনিটে দুটি থাকার ঘর, একটি রান্নাঘর, একটি বাথরুম এবং খোলা বারান্দা রয়েছে।

তিতাসে মাথা গোঁজার

ঠাঁই পেল ১৬ পরিবার

তিতাস (কুমিলস্না) : কুমিলস্নার তিতাসে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে শনিবার উপজেলা মিলনায়তনে ভূমিহীন ও গৃহহীন ১৬ পরিবারের মধ্যে নতুন ঘরের দলিল ও চাবি হস্তান্তর করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসা. রাশেদা আক্তার, সহকারী কমিশনার (ভূমি) মোসা. রুবাইয়া খানম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আহসানুল ইসলাম, ইউপি চেয়ারম্যান মো. মহসীন ভূঁইয়া, মো. নূরনবী ও সামছুল হক সরকার।

ধুনটে ১০১ পরিবারকে

প্রধানমন্ত্রীর উপহার

ধুনট (বগুড়া) : বগুড়ার ধুনট উপজেলায় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে জমিসহ পাকা বাড়ি পেয়েছেন ১০১টি ভূমিহীন ও গৃহহীন পরিবার।

শনিবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের ৭০ হাজার ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বাড়ি হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ধুনট উপজেলা পরিষদের ইছামতি সভাকক্ষ থেকে প্রধানমন্ত্রীর এ ভিডিও কনফারেন্সে যুক্ত হয় উপজেলা প্রশাসন।

ভিডিও কনফারেন্স শেষে প্রধান অতিথি হিসেবে উপজেলার ১০১টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বাড়ির জমির মালিকানার দলিল হস্তান্তর করেন বগুড়া-৫ আসনের সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা হাবিবর রহমান।

উপজেলা নির্বাহী কর্মকতা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্তের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক টিআইএম নূরুন্নবী তারিক, উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই খোকন, ধুনট থানার ওসি কৃপা সিন্ধু বালা, ভাইস চেয়ারম্যান মহসিন আলম, মহিলা ভাইস চেয়ারম্যান পপি রানী পোদ্দার, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ফেরদৌস আলম, ইউপি চেয়ারম্যান গোলাম হোসেন, লাল মিয়া, মাইনুল হাসান মুকুল, আতিকুর করিম আপেল, হারুন-অর-রশিদ সেলিম, হারেজ উদ্দিন আকন্দ প্রমুখ।

দুপচাঁচিয়ায় ১৩৩ গৃহহীনকে

ঘরের চাবি হস্তান্তর

দুপচাঁচিয়া (বগুড়া) : বগুড়ার দুপচাঁচিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার হাবিবুর রহমান সাথী অডিটোরিয়ামে ১৩৩ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে জমিসহ ঘর হস্তান্তর করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ফজলুল হক, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এসএম জাকির হোসেন, সহকারী কমিশনার (ভূমি) আবু সালেহ মো. হাসনাত, ভাইস চেয়ারম্যান আহম্মেদুর রহমান বিপস্নব, মহিলা ভাইস চেয়ারম্যান মাহবুবা নাছরিন রূপা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুর রহমান, সাধারণ সম্পাদক এমদাদুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক তৌহিদুল হোসেন মহলদার, প্রেসক্লাব সভাপতি আবু আব্দুলস্নাহ প্রিন্স, সাধারণ সম্পাদক আবু কালাম আজাদ, সাংবাদিক এম, সরওয়ার খান প্রমুখ।

চন্দনাইশে ৭৫ গৃহহীন পরিবার

পেল প্রধানমন্ত্রীর উপহার

চন্দনাইশ (চট্টগ্রাম) : চট্টগ্রামের চন্দনাইশ উপজেলা প্রশাসনের উদ্যোগে ভূমিহীন ও গৃহহীন ৭৫ পরিবারকে শনিবার জমিসহ ঘর দেওয়া হয়েছে।

উপজেলা অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আব্দুল জব্বার চৌধুরী, পৌর মেয়র মাহবুবুল আলম খোকা, উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা সোলায়মান ফারুকী, মহিলা ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট কামেলা খানম রূপা, সহকারী কমিশনার (ভূমি) নিবেদিতা চাকমা, স্বাস্থ্য কর্মকর্তা শাহীন হোসাইন চৌধুরী, চন্দনাইশ থানার ওসি নাসিরউদ্দিন সরকার, উপজেলা  আওয়ামী লীগ সভাপতি জাহিদুল ইসলাম জাহাঙ্গীর, বীর মুক্তিযোদ্ধা জাফর আলী হিরু প্রমুখ।

মানিকছড়িতে ৫৫ পরিবারকে

ঘরের চাবি হস্তান্তর

মানিকছড়ি (খাগড়াছড়ি) : খাগড়াছড়ির মানিকছড়িতে ৫৫ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করা হয়েছে। শনিবার সকালে প্রধানমন্ত্রীর উপহার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীন ৫৫ পরিবারের মধ্যে আনুষ্ঠানিকভাবে ঘরের চাবি ও মালিকানা সনদ হস্তান্তর করে মানিকছড়ি উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তামান্না মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন। বিশেষ অতিথি ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান ডলি চৌধুরানী, সহকারী কমিশনার (ভূমি) রিফাত আসমা, জেলা পরিষদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো. মাঈন উদ্দিন, থানার ওসি আমির হোসেন, সহকারী প্রোগ্রামার (আইসিটি) মো. শাকিল আহম্মদ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. কামাল উদ্দিন প্রমুখ।

শিবগঞ্জে ঘর পেয়ে

খুশি হতদরিদ্ররা

শিবগঞ্জ (বগুড়া) : আশ্রয়ণ প্রকল্প ২-এর আওতায় বগুড়ার শিবগঞ্জ উপজেলার ১৮০ গৃহহীন ও ভূমিহীন পরিবারের মধ্যে জমি ও ঘর হস্তান্তর করা হয়েছে। শনিবার বিকালে উপজেলার ময়দাহাট্টা ইউনিয়নের কুপা মহাবালা গ্রামে তাদের মধ্যে জমি ও ঘরের কবুলিয়তনামা দলিল হস্তান্তর করেন উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহমেদ রিজু।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলমগীর কবীর, সহকারী কমিশনার (ভূমি) মৌলী মন্ডল, থানার ওসি এসএম বদিউজ্জামান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জিন্দার আলী, ইউপি চেয়ারম্যান এসএম রূপম, শফিকুল ইসলাম শফি প্রমুখ।