• বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২০ ১৪২৭

  • || ২১ রজব ১৪৪২

বঙ্গবন্ধুর আদর্শের মৃত্যু নেই: মোজাম্মেল হক

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২১  

মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, কোন মিথ্যাচার দিয়ে বঙ্গবন্ধুকে ছোট করা যায় না, তিনি চিরঞ্জীব। বঙ্গবন্ধুর আদর্শের মৃত্যু নেই। জীবিত বঙ্গবন্ধুর চেয়ে মৃত বঙ্গবন্ধু আরও বেশি উজ্জ্বল ও শক্তিশালী। বুধবার  দুপুরে জাতীয় প্রেক্লাবে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সাংবাদিক ও গবেষক মোহাম্মদ সেলিম রেজার গবেষণাধর্মী 'বঙ্গবন্ধুর একাত্তরের দিনগুলো' গ্রন্থের মোড়ক উন্মোচন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে প্রাঞ্জল প্রকাশনী। মন্ত্রী বলেন, কিছু কুলাঙ্গার মিথ্যাচার করে ইনিয়ে-বিনিয়ে জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক বানানোর চেষ্টা করেছে। তার ঘোষণাপত্র পাঠে স্পষ্ট 'বঙ্গবন্ধুর পক্ষে' কথাটি বলা আছে। এরপরেও তারা মিথ্যাচার করে খলনায়ককে মহানায়কের প্রতিপক্ষ হিসেবে দাঁড় করাতে চেয়েছে। এটা কখনো হয় না, যারা বঙ্গবন্ধুকে ফেলে দিতে চেয়েছে তারাই এখন আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হয়েছেন।

এতে বঙ্গবন্ধুর কিছু হয়নি, বরং বঙ্গবন্ধু দিন দিন আরও বেশি উজ্জ্বল হয়েছেন। কোন মিত্যাচার দিয়ে তাকে ছোট করা যায় না। তিনি চিরঞ্জীব, তার আদর্শের মৃত্যু নেই।
তিনি বলেন, বঙ্গবন্ধু পৃথিবীর বুকে একমাত্র নেতা, যিনি স্বাধীনতার চিন্তা করেছেন, স্বাধীনতার পক্ষে জাতিকে উদ্বুদ্ধ করেছেন এবং জাতিকে স্বাধীনতা এনে দিয়েছেন। পৃথিবীর অন্যান্য দেশে হয়তো কেউ শুরু করেছে, অন্যজন শেষ করেছে। কিন্তু বঙ্গবন্ধুই একমাত্র নেতা যিনি নিজেই তিনটি স্তর সম্পন্ন করে বাঙালি জাতিকে স্বাধীনতা এনে দিয়েছেন।

বঙ্গবন্ধু শুধু একটি নাম নয়, এটি প্রতিষ্ঠান ও একটি আদর্শ। বাংলাদেশ ও বঙ্গবন্ধু অভিন্ন। একটাকে বিচ্ছিন্ন করে আরেকটা দেখা যায় না।

অনুষ্ঠানে সাবেক নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খান বলেন, যে জাতি ইতিহাস ভুলে যায় বা বিকৃত করে সে জাতি সঠিকভাবে পথ চলতে পারে না। যারা বঙ্গবন্ধুকে খাট করতে চেয়েছিলো, তারাই আজ খাট হয়েছে।

তিনি বলেন, ২০১৫ সালে মানুষ পুড়িয়ে ধ্বংসাত্মক কর্মকাণ্ডের মধ্য দিয়ে শেখ হাসিনাকে উৎখাত করতে চেয়েছিলো। সন্ত্রাস-জঙ্গিবাদ করে যারা শেখ হাসিনাকে উৎখাত করতে চেয়েছিলো তারাই আজ উৎখাত হয়েছে। তাদের আজ জনগণের কাছে ভোট চাওয়ার অধিকারটুকুও হারিয়েছে। বিএনপি-জামায়াতকে ভোট দিয়ে জনগণ আর কখনও ক্ষমতায় আনবে বলে আমার বিশ্বাস হয় না।

এসময় আরও উপস্থিত ছিলেন সার্ক চলচ্চিত্র সাংবাদিক ফোরামের সভাপতি রেদুয়ান খন্দকার, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা, যুবলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য সাংবাদিক মানিক লাল ঘোষ, ও গ্রন্থটির প্রকাশনা প্রতিষ্ঠান প্রাঞ্জল প্রকাশনীর প্রকাশক লুৎফুল কবির চৌধুরীসহ প্রমুখ।