• শনিবার   ১৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৩ ১৪২৭

  • || ০২ জমাদিউস সানি ১৪৪২

১০১

বঙ্গবন্ধুর ভাস্কর্য বাংলাদেশের অবিনাশী চেতনার প্রতিচ্ছবি:

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২০  

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম এমপি বলেছেন, বঙ্গবন্ধুর ভাস্কর্য এবং মূর্তি সম্পূর্ণ আলাদা বিষয়। এই ভাস্কর্য বাংলাদেশের অবিনাশী চেতনার প্রতিচ্ছবি।

শুক্রবার সকালে সাভারের বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটে (বিএলআরআই) দুইদিন ব্যাপী বার্ষিক রিসার্চ রিভিউ কর্মশালার উদ্বোধন শেষে তিনি একথা বলেন।


মন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধু হচ্ছেন আদর্শের, চেতনার, বিশ্বাসের ও গবেষণার বিমূর্ত প্রতীক। বঙ্গবন্ধুর ভাস্কর্য থেকে আমরা অনুপ্রাণিত হই, উৎসাহিত হই। বঙ্গবন্ধুর আদর্শকে ধারণের কথা ভাবি।

প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, যখনই কোনো মানুষ বিপথগামী হয়, তখন অস্তিত্বের উৎসের দিকে ফিরে যায়। বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে যারা বিরূপ সমালোচনা করে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি করতে চায়, তারা মুক্তিযুদ্ধের চেতনা, বাংলাদেশের অস্তিত্বের অভ্যুদয়কে বিতর্কিত করতে চায়।

তিনি বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্য ও মূর্তি সম্পূর্ণ আলাদা একটা বিষয়। এই ভাস্কর্য আমাদের অবিনাশী চেতনার প্রতিচ্ছবি। এটা নিয়ে বাড়াবাড়ি করতে চাইলে আইন তার নিজস্ব গতিতে চলবে। বাংলাদেশের মানুষ তা যেকোনো মূল্যে প্রতিহত করবে।

দুইদিন ব্যাপী এ কর্মশালায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকসহ ১৮০ জন বিজ্ঞানী অংশ গ্রহণ করেন।

এসময় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক হাসান, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহা-পরিচালক আব্দুল জব্বার, বিএলআরআই এর মহা-পরিচালক নাথু রাম সরকারসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

এদিকে বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বিরূপ সমালোচনা ও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেন সদ্য গঠিত আশুলিয়া থানা আওয়ামী লীগ। সাভারের আশুলিয়ার বাইপাইল এলাকায় ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি নবীনগর-চন্দ্রা মহসড়কের বাইপাইল থেকে শুরু হয়ে ডিইপিজেড প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

এসময় উপস্থিত ছিলেন, আশুলিয়া থানা আওয়ামী লীগের নবগঠিত কমিটির আহবায়ক ফারুক হাসান তুহিন, যুগ্ম আহবায়ক সাইফুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান শাহাদাত হোসেন খাঁন ও আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর