• বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০২ রমজান ১৪৪২

বিশ্ববিদ্যালয় খুলে দিতে জাবি ছাত্র ইউনিয়নের ছয় প্রস্তাবনা

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১ মার্চ ২০২১  

 শিক্ষা কার্যক্রম চালু করতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সবার জন্য ভ্যাকসিন নিশ্চিত করাসহ ছয়টি প্রস্তাবনা দিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদ। সোমবার  বিকেলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে লিখিত প্রস্তাবনা পাঠ করেন সংগঠনটির সাধারণ সম্পাদক রাকিবুল হক রনি।

সংগঠনটির অন্যান্য প্রস্তাবনাগুলো হলো- যথাযথ স্বাস্থ্যসেবা নিশ্চিত করা, স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করা, গবেষণার পর্যাপ্ত সুযোগ নিশ্চিত করা, সঠিক উপায়ে পাঠদান নিশ্চিত করা এবং বিশ্ববিদ্যালয়কে শিক্ষার্থীবান্ধব করে গড়ে তোলা।

প্রস্তাবনা বাস্তবায়নের জন্য সংগঠনটির পক্ষ থেকে ২৩ দফা দাবিও পেশ করেন রাকিবুল হক।  

সংগঠনটির দাবিগুলো মধ্যে রয়েছে- করোনার টিকা প্রদানের ব্যবস্থা গ্রহণ, বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারকে আধুনিকায়নের মাধ্যমে মিনি হাসপাতালে রূপান্তর করা, সমগ্র বিশ্ববিদ্যালয়কে অটোমেশনের আওতায় এনে মেডিক্যাল সেন্টারকে অটোমেটেড করা, গণরুম বিলুপ্ত করতে বৈধ শিক্ষার্থীদের আবাসন নিশ্চিত করা, গুরুত্বপূর্ণ পয়েন্টে ডাস্টবিন স্থাপন ও নিয়মিত বর্জ্য অপসারণের ব্যবস্থা গ্রহণ, বার্ষিক বাজেটে ৫% গবেষণা খাতে বরাদ্দ প্রদান, গবেষণায় আগ্রহী করতে শিক্ষক-শিক্ষার্থীদের জন্য অনুষদভিত্তিক পুরস্কার চালু করা, শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সেবা প্রদান, অস্বচ্ছল মেধাবীদের জন্য বৃত্তি চালু করা ও সবার জন্য আগামী দুটি চূড়ান্ত পরীক্ষার ফি মওকুফ করা।

এসময় পরবর্তী শিক্ষাবর্ষের জন্য ভর্তি পরীক্ষার আবেদন ফরমের মূল্য দুইশ টাকার বেশি না রাখা এবং ভর্তি ফি বাতিলের দাবিও জানায় সংগঠনটি।

এসব প্রস্তাবনা যাচাইবাছাই করে বিশেষজ্ঞদের নিয়ে দ্রুত বিশ্ববিদ্যালয় খুলে দিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার দাবি জানান ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা।  

সংবাদ সম্মেলনে সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি তুষার ধর, সাংগঠনিক সম্পাদক তাসবিবুল গনি নিলয়, দপ্তর সম্পাদক আতাউল হক চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলি প্রমুখ উপস্থিত ছিলেন।