• মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১৩ ১৪২৭

  • || ১২ জমাদিউস সানি ১৪৪২

৭১

ভ্যাকসিন জনপণ্য, সাশ্রয়ী দাম নিশ্চিতের তাগিদ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২০  

ন্যায্যতার ভিত্তিতে ও সাশ্রয়ী দামে সবার জন্য মানসম্মত করোনা ভ্যাকসিন নিশ্চিতের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইউএনজিসির ৩১তম বিশেষ অধিবেশনে প্রাক রেকর্ডকৃত ভাষণে এ তাগিদ দেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, করোনা মোকাবিলায় মানসম্পন্ন ভ্যাকসিনের সর্বজনীন ও ন্যায়সঙ্গত প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে। পাশাপাশি এটি স্থানীয়ভাবে উৎপাদনে উন্নয়নশীল দেশগুলোকে এগিয়ে আসতে হবে। মহামারী পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় উন্নয়নশীল দেশগুলোকে আর্থিক সহায়তাও প্রদান করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, করোনা ভ্যাকসিনকে গোটা বিশ্বের জন্য একটি বৈশ্বিক জনপণ্য হিসেবে বিবেচনা করতে হবে। সুযোগ পেলে ভ্যাকসিন তৈরি করতে বাংলাদেশ প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি। প্রধানমন্ত্রী বলেন, করোনার মধ্যে আর্থিক সহায়তাসহ উন্নয়নশীল দেশগুলোর যেসব চ্যালেঞ্জ রয়েছে, সেগুলোকে বিশেষভাবে স্বীকৃতি দিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের যথাসময়ে ন্যায্যতার ভিত্তিতে ও সাশ্রয়ী মূল্যে সবার জন্য মানসম্মত ভ্যাকসিন নিশ্চিত করা প্রয়োজন। যখন ভ্যাকসিন পাওয়ার কথা আসে, তখন কাউকে পেছনে রাখা সমীচীন হবে না। এই মহামারি পরাস্ত করতে। কভিড-১৯ ভ্যাকসিনকে গোটা বিশ্বের জন্য একটি বৈশ্বিক গণপণ্য বিবেচনা করতে হবে।

বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৫ লাখের বেশি লোক মারা গিয়েছে এবং প্রতিদিন শত শত মানুষ মারা যাচ্ছে। এ মহামারি অনেক মানুষকে আরো দরিদ্র করে তুলেছে। মার্চের প্রথম দিকে বাংলাদেশে ভাইরাস শনাক্তকরণের পর থেকে আড়াই কোটির বেশি লোককে সহায়তা প্রদান করা হয়েছে। দ্বিতীয় দফায় মহামারী সামাল দিতে ব্যাপক পদক্ষেপও নেওয়া হয়েছে।

এ বিষয়ে জাতিসংঘ, আইএফআই, সুশীল সমাজকে তাদের নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে। করোনার দ্বিতীয় ধকল সামাল দিতে সরকারের পক্ষ থেকে ব্যাপক পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর