• মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৫ ১৪২৭

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪২

১৬৯

মানিকগঞ্জে উচ্ছেদ করা জমিতে ফের মার্কেট!

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৯ জুন ২০২০  

মানিকগঞ্জে সড়ক ও জনপদ বিভাগের জমি থেকে উচ্ছেদ করা কাঁচাবাজার আবার নির্মাণ করা হচ্ছে। 

এ নিয়ে দ্বন্দ্ব শুরু হয়েছে সড়ক ও জনপদ বিভাগের সাথে মানিকগঞ্জ পৌরসভার। দুই পক্ষই আইনগতভাবে ন্যায্যতা দাবি করছে।


মানিকগঞ্জ বাসস্ট্যণ্ডে কাছে ঢাকা-আরিচা মহসড়ক থেকে শহরে ঢোকার মুখে প্রায় প্রায় ২০ বছর আগে সড়ক ও জনপদ বিভাগের জমিতে পৌরসভার উদ্যোগে প্রায় ৩০০ দোকান নিয়ে কাঁচাবাজহারটি স্থাপন করা হয়। কিন্তু  রাস্তা প্রসস্থ করণের প্রয়োজনে গত সেপ্টেম্বর মাসে সড়ক ও জনপদ বিভাগ কাঁচাবাজারটি উচ্ছেদ করে। 

প্রস্তুকরণের ফলে কাঁচাবাজারের উত্তর-দক্ষিণ বরাবর প্রায় ২৮ ফিট জমির প্রয়োজন হয়। ইতিমধ্যে রাস্তা প্রশস্তকরণ এবং ড্রেনের কাজ শেষ হয়েছে। এ অবস্থায় পুনরায় কাঁচাবাজারটি স্থাপনের উদ্যোগ নেয় পৌরসভা।


কাঁচাবাজার বণিক সমিতির সভাপতি মহম্মদ রবিউল আওয়াল আজ সকালে জানান, একটি কমিটির মাধ্যমে আগের দোকান মালিকের কাছ থেকে ২০ হাজার টাকা সেলামি নিয়ে আরসিসি পিলার এবং টিনের বেড়া ও চাল দিয়ে অস্থায়ীভাবে দোকান ঘর করা হচ্ছে।

 আলোচনা সাপেক্ষে মাসিক ভাড়াও দিতে হবে দোকান ব্যবসায়ীদের। তিনি আরও জানান, হিসাবের সস্বচ্ছতার জন্য পৌর মেয়ের ও বণিক সমিতির নামে যৌথ ব্যাংক একাউন্টের মাধ্যমে করে নির্মাণ খরচ বাবাদ টাকা আদায় করা হচ্ছে।

 প্রয়োজনে ব্যবাসাযীরা আরও টাকা দেবে। না হয় বেচে যাওয়া টাকা ফেরৎ পাবে।
 
মানিকগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী গাউস-উল- হাসান মারুফ সরজমিনে নির্মাণধীন কাঁচাবাজার পরিদর্শন করে দোকান মালিকদের বিনা অনুমতিতে দোকান ঘর নির্মাণ করতে নিষেধ করেন। 

তিনি বলেন, এ ব্যাপারে  হাইকোর্টে নির্দেশনা আছে। হাইকোর্টের নির্দেশনা অমান্য করলে আইনগতভাবে উচ্ছেদ করা হবে।

এ ব্যাপারে মানিকগঞ্জ পৌরসভার মেয়র গাজী কামরুল হুদা সেলিম বলেন ওই জমি সড়ক ও জনপদ বিভাগের কাছ থেকে পৌরসভার লিজ নেওয়া। এ নিয়ে মামলা চলছে। তবে তিনি দাবি করেন, আইনগতভাবেই বর্তমানে সেখানে মার্কেট নির্মাণ করা হচ্ছে।

 তিনি আরও বলেন, মূলত উচ্ছেদের ফলে বেকার ক্ষুদ্র ব্যবাসায়ীদের পুর্নবাসনের উদ্ধেশ্যে আবার মার্কেট স্থাপন করা হচ্ছে। সড়ক ও জনপদ বিভাগের প্রয়োজন হলে ব্যবসায়ীর সরে যাবে।

মানিকগঞ্জ বিভাগের পাঠকপ্রিয় খবর