• বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০২ রমজান ১৪৪২

রাবির ভর্তি পরীক্ষায় এবারও থাকছে বিভাগ পরিবর্তনের সুযোগ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১১ মার্চ ২০২১  

দেশের অন্যসব পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতোই ভর্তিচ্ছুদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে রাজশাহী বিশ্ববিদ্যালয়। জানার আগ্রহ থাকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নতুন কোনো সিদ্ধান্ত রদবদল হয়েছে কিনা। তবে এবারো শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তনের সুযোগ দিচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। ভর্তি পরীক্ষায় মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান বিভাগের ভর্তিচ্ছুরা যোগ্যতা অনুযায়ী বিভাগ পরিবর্তন করতে পারবেন। এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান শাখা হতে ২০২০ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা মানবিক (ইউনিট-A)/বাণিজ্য (ইউনিট-B)/বিজ্ঞান (ইউনিট-C) ৩টি ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে। আবেদনকারী যে ইউনিটে আবেদন করুক না কেন সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এবিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক ড. আজিজুর রহমান ডেইলি বাংলাদেশকে বলেন, একজন শিক্ষার্থী চাইলে তিনটি ইউনিটেই আবেদন করতে পারবে। এক্ষেত্রে প্রাথমিক আবদনে মানবিক থেকে পাশ করা শিক্ষার্থীরা ‘এ’ ইউনিটে ৬০ শতাংশ এবং মানবিক ব্যতীত যারা আছে তারা ৪০ শতাংশ অগ্রাধিকার পাবে। একইভাবে বাণিজ্য বিভাগ থেকে পাশ করা শিক্ষার্থীরা ‘বি’ ইউনিটে ৬০ শতাংশ এবং অন্যান্য বিভাগ থেকে ৪০ শতাংশ আবেদন করার সুযোগ পাবে। বিজ্ঞানের ক্ষেত্রে ব্যতিক্রম রয়েছে। কারণ ‘সি’ ইউনিটে শুধুমাত্র বিজ্ঞান বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। তবে জিওগ্রাফি এবং শারিরীক বিজ্ঞান বিভাগে মানবিক ও বাণিজ্য শাখা থেকে পাস করা শিক্ষার্থীরাও আবেদন করতে পারবে।

উল্লেখ্য, রাবির ভর্তি পরীক্ষা শুরু হবে ১৪ জুন। ভর্তির জন্য অনলাইনে প্রাথমিক আবেদন গত ৭ মার্চ থেকে শুরু হয়েছে, চলবে ১৮ মার্চ রাত ১২টা পর্যন্ত। প্রাথমিক আবেদন যাচাই-বাছাই শেষে উত্তীর্ণদের ২৩ মার্চ থেকে ৩১ মার্চ রাত ১২টা পর্যন্ত চলবে চূড়ান্ত আবেদন প্রক্রিয়া। ভর্তি পরীক্ষা তিনটি ইউনিটে অনুষ্ঠিত হবে। প্রতি ইউনিটে ৪৫ হাজার ভর্তিচ্ছু অংশ নিতে পারবে। বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি ভুল উত্তরের জন্য ০.২০ নম্বর কাটা যাবে। পরীক্ষায় নূন্যতম পাস নম্বর হবে ৪০। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (http://admission.ru.ac.bd) থেকে জানা যাবে।