• শুক্রবার   ০৭ মে ২০২১ ||

  • বৈশাখ ২৪ ১৪২৮

  • || ২৬ রমজান ১৪৪২

শিল্পাঞ্চলে কেমন যাচ্ছে প্রথম দিনের লকডাউন?

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৪ এপ্রিল ২০২১  

 প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে বুধবার  থেকে আটদিনের কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। সেই ঘোষণা বাস্তবায়ন করতে সারাদেশের মত শিল্পাঞ্চল সাভার ও আশুলিয়াতে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।


এ অঞ্চলের সড়ক-মহাসড়কে জরুরি প্রয়োজন ছাড়া কোনো ব্যক্তি বা যানবাহন যেন চলাচল না করতে পারে, তাই চেকপোস্ট বসিয়ে কড়াকড়ি আরোপ করেছে পুলিশ। নিত্য প্রয়োজনীয় ও জরুরি প্রয়োজন ছাড়া সব ধরনের চলাচল বন্ধ রয়েছে সাভারের বিভিন্ন প্রবেশ ও বাহির পথে।

কঠোর লকডাউনের ভেতর সাভার ও আশুলিয়ায় হাতে গোনা কয়েকটি পোশাক কারখানা খোলা থাকলেও পহেলা বৈশাখের জন্য অধিকাংশ কারখানাই বন্ধ রয়েছে। কারখানাগুলো বন্ধ থাকায় সড়কে মানুষের আনাগোনা একদমই কম। তবে আগামীকাল থেকে সব কারখানা খোলা থাকবে বলে জানা গেছে।

পুলিশ সূত্রে জানা গেছে, ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের আমিনবাজার, হেমায়েতপুর, নিরিবিলি, ধামরাই এলাকায় পুলিশের চেকপোস্ট বসানো হয়েছে। এছাড়া নবীনগর-চন্দ্রা এলাকার বাইপাইল, শ্রীপুর, বাড়ইপাড়া এবং টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের আশুলিয়া বাজার, বাইপাইল চেকপোস্ট বসানো হয়েছে। এদিকে সাভার ও আশুলিয়ার বিকল্প প্রবেশ-বাহির পথ বিরুলিয়া ও ধল্লা ব্রিজ এলাকায় কঠোর অবস্থানে রয়েছে পুলিশ।

বুধবার  সকালে আশুলিয়ার বাইপাইল ত্রিমোড় এলাকায় গিয়ে দেখা গেছে, সড়ক-মহাসড়কে কড়াকড়িভাবে দ্বায়িত্ব পালন করছে পুলিশ। হেঁটে কেউ প্রবেশ করতে চাইলেও জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আবার কেউ বের হতে চাইলেও জিজ্ঞাসাবাদের মুখোমুখি হচ্ছেন। এছাড়া শুধু ওষুধ ও নিত্য প্রয়োজনীয় পণ্যবাহী  যানবাহন ছাড়া কোনো গাড়িকে ঢুকতে বা বের হতে দেওয়া হচ্ছে না। বাইরে থেকে আগত ও সাভার থেকে বের হওয়া গাড়িগুলো ঘুরিয়ে পুনরায় ফেরত পাঠানো হচ্ছে।

কথা হয় আশুলিয়ার জিরাবো এলাকায় অবস্থিত এ আর নিটিং পোশাক কারখানার নির্বাহী পরিচালক মাহবুবুল আলম রিপনের সঙ্গে। তিনি  বলেন, আজ লকডাউনের প্রথম দিন, পহেলা রমজান, পহেলা বৈশাখ সব মিলিয়ে গুরুত্বপূর্ণ একটা দিন। তাই আজ আমাদের কারখানা বন্ধ। লকডাউনের এ পরিস্থিতিতে আমাদের কারখানা খোলা রাখায় আমরা খুশি, কারণ, সামনে ঈদ, প্রত্যেকটা শ্রমিকের ঈদ বোনাস, বেতন দিতে হবে। আমরা সাব কন্ট্রাক্ট কাজ করি। কারখানা না চললে বোনাস, বেতন কীভাবে দেবো? আর তা ছাড়াও শিপমেন্টের শিডিউল তো আছেই। তাই স্বাস্থ্যবিধি মেনে কারখানা চালানোর পারমিশন দেওয়ায় আমরা সন্তুষ্ট। 

বাইপাইল এলাকায় চেকপোস্টে গিয়ে কথা হয় আশুলিয়া থানার পরিদর্শক (ওসি, তদন্ত) মোহাম্মদ জিয়াউল ইসলামের সঙ্গে। তিনি বলেন, আজ প্রথম দিন রোজা, পহেলা বৈশাখ থেকে কঠোর লকডাউন, জরুরি সেবা ছাড়া সব বন্ধ থাকবে। চেকপোস্টে নির্ঘুমভাবে কাজ করে যাচ্ছে তার দল। ঢাকা জেলা পুলিশ সুপার মারুফ সরদারের নির্দেশে সড়কে কঠোর অবস্থানে রয়েছে পুলিশ। আমরা দু’টি স্থানে চেকপোস্ট বসিয়েছি। রিকশা, মোটরসাইকেল, মাইক্রোবাস, প্রাইভেটকারসহ বিভিন্ন যানবাহন থামিয়ে থামিয়ে জিজ্ঞেস করা হচ্ছে, কে কোথায় কেন যাবেন। যথাযথ কারণ বলতে না পারলে গাড়ির আরোহী, চালক ও পথচারীদের গন্তব্যে যেতে দেওয়া হচ্ছে না।

এদিকে আমিনবাজার চেকপোস্টে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সাভার মডেল থানার ওসি এএফএম সায়েদ  বলেন, মূলত করোনার প্রাদুর্ভাব ঠেকাতেই আমরা ও আমাদের প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা চাচ্ছি না এবার ঈদের ছুটিতে মানুষ গ্রামের বাড়িতে চলে যাক। করোনা ভাইরাস যেন না ছড়িয়ে পড়ে সেই দিক থেকে তৎপর রয়েছে প্রশাসন। সামনে ঈদ, এ ঈদে অনেকেই নাড়ির টানে বাড়ি ফেরার চেষ্টা করবেন। কিন্তু করোনার কারণে প্রশাসন থেকে বলা হয়েছে যে যেখানে আছেন, সেখান থেকেই ঈদ উদযাপন করতে হবে। তাই আমরা সড়কে ২৪ ঘণ্টা কঠোর অবস্থানে রয়েছি।