• শনিবার   ০৫ ডিসেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৭

  • || ২০ রবিউস সানি ১৪৪২

৬৬

শীতকালে যেসব কারণে পাতে পালং রাখতেই হবে

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৩ নভেম্বর ২০২০  

বাংলা মাস কার্তিক শেষ না হতেই ঋতুর পালাবদল শুরু হয়েছে। ভোরের কুয়াশা এরইমধ্যে জানান দিচ্ছে শীতের বার্তা। ঋতু বদল যে শুধু প্রকৃতিতে পরিবর্তন আনে, তা কিন্তু নয়। প্রকৃতির সঙ্গে সঙ্গে পরিবর্তন আসে আমাদের জীবনযাত্রা এবং শারীরের দিক থেকেও।

তাই একটু বাড়তি সতর্কতার প্রয়োজন সবার। কারণ সাধারণ ফ্লুতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা দেখা দেয় এই সময়। তাই সুস্থ থাকতে বেশি করে শাক সবজি খেতে হবে। এতে করে যে কোনো ভাইরাসের সংক্রমণ রুখে দেয়া সম্ভব। শরীরে ভিটামিনের চাহিদা পূরণের জন্য বিভিন্ন ধরনের শাক-সবজি খেতে হবে। 

আর শীতকাল টাটকা সবজি খাওয়ার আদর্শ সময়। শীতকালীন সবজির মধ্যে পালং শাক অন্যতম। পালং শাকে এমন কিছু উপাদান রয়েছে, যা আমাদের শরীর সুস্থ রাখতে খুবই দরকারী। তাহলে চলুন জেনে নেয়া যাক শীতে যে কারণে পালং শাক পাতে রাখতেই হবে-

> অনেকে পালং শাক খেতে চান না। কিন্তু এই শীতে শরীর সুস্থ থাকতে যেসব ভিটামিন দরকার তা পালং শাকে রয়েছে। তাই নিয়মিত এই শাক খাওয়া উচিত।

পালং শাক হল ভিটামিন আর পুষ্টিগুণের অন্যতম উৎস। আপনার চোখ, মস্তিষ্ক, হার্ট ভালো রাখে এক আঁটি পালং শাক।

পালং শাকে আছে ভিটামিন এ, ক্যারোটিনের মতো অ্যান্টি অক্সিড্যান্ট, যা মস্তিষ্ক ভালো রাখে।

পালং শাক রক্তচাপ করায়। এতে যে নাইট্রেট আছে সেটি আসলে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

এই শাকে প্রচুর আয়রন থাকায় রক্তাল্পতায় দারুণ কাজ করে। লাঞ্চ বা ডিনারে পালং শাক খান বা পালং শাকের জুস খান, রক্তে আয়রন বৃদ্ধি পাবে।

এতে আরো রয়েছে লুটেইন ও জিয়াজ্যান্থিন। এসব উপাদান চোখ ভালো রাখে। মোট কথা হলো নিয়মিত পালং শাক খেলে চোখের নানা রকমের অসুখ হওয়ার সম্ভাবনা কমে যায়।

> ক্যালসিয়াম, পটাসিয়াম, সোডিয়াম, ভিটামিন সি, আয়রন, জিঙ্ক, ভিটামিন এ, ও, কে ইত্যাদি আপনার শরীরকে ভালো রাখতে প্রয়োজন হয়।

> বেশি মশলা দিয়ে রান্না করলে পালং শাকের পুষ্টিগুণ নষ্ট হয়ে যেতে পারে। এর গুণ সরাসরি গ্রহণ করার সবচেয়ে ভালো উপায় হলো এই শাক সিদ্ধ করে খাওয়া বা এর জুস খাওয়া। এতে করে আপনার ত্বক উজ্জ্বল হবে। সেই সঙ্গে চুলের নানা সমস্যার সমাধান হবে। 

স্বাস্থ্য ও চিকিৎসা বিভাগের পাঠকপ্রিয় খবর