• শনিবার   ১৯ জুন ২০২১ ||

  • আষাঢ় ৬ ১৪২৮

  • || ০৯ জ্বিলকদ ১৪৪২

সড়ক উন্নয়নের বলি আধা পাকা ধান

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২১  

গাজীপুরের কালিয়াকৈরে সড়ক উন্নয়নের কাজ করতে গিয়ে কৃষকের আধাপাকা ধান নষ্ট করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে। ক্ষতিগ্রস্ত কৃষকরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে সমাধান চেয়ে আবেদন জানান। 

বুধবার আবেদনের বিষয়টি নিশ্চিত করেন কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমিন। 


স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার মেদীআশুলাই, নামাশুলাই, খালপাড়, গর্জনখালী, আষাড়িয়াবাড়ি গ্রামের মাঝখানে মেদীআশুলাই নামে একটি বিল রয়েছে। এসব গ্রামের কয়েক হাজার কৃষক ওই বিলে নিয়মিত ধান চাষ করে আসছে। 

বিলটির মাঝ দিয়ে গেছে মেদীআশুলাই-নামাশুলাই যাতায়াতের আঞ্চলিক সড়ক। সম্প্রতি ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের বরাদ্দে ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন দপ্তরের তদারকিতে ওই সড়কের উন্নয়ন কাজ চলছে। এ কারণে ভেকু মেশিন দিয়ে দুপাশের আধা পাকা ধানসহ ক্ষেত নষ্ট করে ওই সড়কে মাটি ভরাট করে প্রশস্ত করা হচ্ছে। 

এতে মেদীআশুলাই, নামাশুলাই ও খালপাড় গ্রামের কৃষকদের শতাধিক মেট্রিক টন ধান নষ্ট হবে এবং কৃষকের উৎপাদন আগের থেকে অনেক কমে যাবে। এ ক্ষতির হাত থেকে বাঁচতে কৃষকরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে হাজির হয়ে তাদের সমস্যার কথা তুলে ধরেন। এসময় তারা ওই কর্মকর্তার কাছে ধার পাকলে তা কাটার পর রাস্তার উন্নয়ন কাজ করার জন্য আবেদন করেন।


ক্ষতিগ্রস্ত কৃষক রাশেম বেপারী, মোসলেম উদ্দিন, স্বপন বেপারী, সাকিব পালোয়ান, আব্বাস আলী, জুলহাস বেপারী, মোজাম্মেল হক ও রাজ্জাক বেপারী বলেন, ‘ভেকু দিয়ে আধা পাকা ধান নষ্ট করে আমাদের কৃষি জমির মাটি কেটে রাস্তার উন্নয়ন কাজ করা হচ্ছে। এতে আমাদের শতাধিক মেট্রিক টন ধানের ক্ষতি হবে। তবে ২০-২৫ দিন পর ওই অল্প রাস্তার কাজ করলে আমরা ধান কেটে ঘরে নিতে পারব। এজন্য আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে কয়েক দিনের সময় চেয়ে আবেদন করেছি।’

এছাড়া উপজেলার বেনুপুর এলাকায় আধা-পাকা ধান নষ্ট করে একটি সড়কের উন্নয়ন কাজ চলছে। এতে ওই এলাকার শত-শত কৃষক ক্ষতির মুখে পড়েছেন। তাদেরও দাবি, ধান কেটে নেওয়ার জন্য কিছু দিন সময় দিয়ে রাস্তার উন্নয়ন কাজ করা হোক। 

কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল আমিন বলেন, ‘শুনেছি মঙ্গলবার (২০ এপ্রিল) দুপুর থেকে আধা-পাকা ধান নষ্ট করে একটি সড়কের উন্নয়ন কাজ করছে। এ ব্যাপারে মন্ত্রী মহোদয়ের সঙ্গে কথা বলে ধান কাটার জন্য কৃষকদের কিছুদিন সময় দেওয়া যায় কি না সেই চেষ্টা করা হচ্ছে।’