• মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১৩ ১৪২৭

  • || ১৩ জমাদিউস সানি ১৪৪২

৩৭ জন বিদেশি নিয়ে বঙ্গবন্ধু ঢাকা ম্যারাথন রোববার

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২১  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অংশ হিসেবে প্রথমবারের মত বাংলাদেশ সেনাবাহিনীর আয়োজনে রোববার রাজধানী ঢাকায় হাফ ও ফুল দুই ক্যাটাগরীতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ঢাকা ম্যারাথন-২০২১’। বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে এ দিনটি বেছে নেয়া হয়েছে। 

শুক্রবার রাজধানীর এক হোটেলে বঙ্গবন্ধু ঢাকা ম্যারাথন আয়োজনের বিস্তারিত তুলে ধরেন সেনাবাহিনীর আইটি পরিদফতরের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম আমিনুল হক।  

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আয়োজক কমিটির প্রধান সমন্বয়ক ব্রিগেডিয়ার জেনারেল সালীম আহমেদ খান, ৮৬ স্বতন্ত্র সিগন্যাল ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল তামজিদুল হক চৌধুরী, কর্নেল মো. শতকত ওসমান এবং বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রকিব মন্টু।

হাফ ও ফুল ম্যারাথনের পাশাপশি আগামী ৭ মার্চ পর্যন্ত চলবে ডিজিটাল ম্যারাথন, প্রায় ১০ লাখ প্রতিযোগী প্লে-স্টোর থেকে অ্যাপ নামিয়ে দেশে-বিদেশে অংশ নিতে পারবেন।

রোববার সকাল সাড়ে ছয়টায় আর্মি স্টেডিয়াম থেকে শুরু হয়ে কাকলী রেল ক্রসিং-কামাল আতাতুর্ক এভিনিউ-গুলশান ২-গুলশান ১-পুলিশ প্লাজা হয়ে হাতিরঝিলে শেষ হবে ফুল ম্যারাথন। ফুল ম্যারাথনের দূরত্ব ৪২.১৯৫ কিলোমিটার এবং হাফ ম্যারাথনের  দূরত্ব ২১.৩৯৭ কিলোমিটার। একই দিন একই স্থান থেকে সকাল ৬টা ৪৫ মিনিটে শুরু হবে হাফ ম্যারাথন। হাফ ম্যারাথনে ছয় জন বিদেশিসহ ৯৫ জন এবং ফুল ম্যারাথনে ১৭ বিদেশিসহ ৭১ জন অংশ নেবেন বলে আয়োজকরা জানিয়েছেন। এলিট বিভাগে অংশ নেবেন ১৭ জন বিদেশি। 

ম্যারাথনে ফ্রান্স, কেনিয়া, ইথিওপিয়া, বাহরাইন, বেলারুশ, ইউক্রেন এবং মরক্কো থেকে রানার এবং ভারত, মালদ্বীপ, নেপাল পাকিস্তান থেকে সাফ রানারসহ ৩৭ জন বিদেশি দৌড়বিদ অংশ নেবেন।

পুরষ ও নারী বিভাগে এলিট বিভাগে চ্যাম্পিয়ন ১৫ হাজার ডলার, রানার আপ ১০ হাজার ডলার ও তৃতীয় স্থানের জন্য পাঁচ হাজার ডলার করে অর্থ পুরস্কার পাবেন। সার্ক ও দেশি নারী -পুরুষ দৌড়বিদদের মধ্যে চ্যাম্পিয়নরা পাঁচ লাখ টাকা করে, রানার আপ চার লাখ করে এবং তৃতীয় স্থান অর্জনকারীরা তিন লাখ টাকা করে অর্থ পুরস্কার পাবেন।  সব অংশগ্রহণকারীদের কোভিড-১৯ পরীক্ষার পর অংশ নিতে হবে।

আর্মি স্টেডিয়ামে ম্যারাথন উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। হাতিরঝিলে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।