• মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৬ ১৪২৮

  • || ২৪ রবিউস সানি ১৪৪৩

পদার্থবিজ্ঞানের প্রস্তুতি

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২১  

দ্বিতীয়বারের মতো ২০২০-২১ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে দেশের ৭ কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা। সেই অনুযায়ী আগামী ২৭ নভেম্বর নির্ধারণ করা হয়েছে ভর্তি পরীক্ষার তারিখ। 

MCQ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এইচএসসি/সমমান পর্যায়ের ইংরেজিতে ১০, প্রাণিবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থবিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

ভর্তি প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন https://admission-agri.org/। 

সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে

১. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
২. শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
৩. বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ্ববিদ্যায়
৪. সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়
৫. চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয
৬. খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় 
৭. পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

মূলত জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান, গণিত, ইংরেজি বিষয়ে প্রশ্ন হবে ভর্তি পরীক্ষায়। তাই সবার আগে পড়তে হবে এসব বিষয়ের মূল বই। সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে মূল বইয়ের উপর এবং মূল বইয়ের গুরুত্বপূর্ণ সব বিষয়কে নিজের আয়ত্তে আনতে হবে। 

পদার্থবিজ্ঞানের প্রস্তুতি-

পদার্থবিজ্ঞান
শেষ সময়ে প্রস্তুতি খুবই গুরুত্বপূর্ণ । ভর্তি পরীক্ষায় পদার্থবিজ্ঞান অংশে ২০ টি প্রশ্ন থাকবে। পদার্থবিজ্ঞানে বেশিরভাগ গাণিতিক সমস্যা থাকে। প্রতিটি অধ্যায়ের সূত্রসমূহ, সূত্রের প্রয়োগ, একক, মাত্রা ইত্যাদি ভালোভাবে পড়তে হবে। অধ্যায়ের ভিত্তিক সূত্রগুলো লিখে একটা হ্যান্ড নোট বানিয়ে নাও, এতে করে অল্প সময়ে রিভিশন দিতে পারবে। কোনটা কোন ধরনের রাশি, সূত্রের মাঝে সমানুপাতিক অথবা ব্যস্তানুপাতিক সম্পর্ক বেশ গুরুত্বপূর্ণ। গতি, কাজ, শক্তি ও ক্ষমতা, জ্যামিতিক আলোকবিজ্ঞান, তড়িৎ চুম্বক, আপেক্ষিক তত্ত্ব, ইলেকট্রনিকস ইত্যাদি অধ্যায় থেকে গাণিতিক সমস্যা বেশি আসে। দ্রুত গাণিতিক সমস্যা সমাধানে বারবার অনুশীলন করতে হবে। শর্টকাট উপায়ে গাণিতিক সমস্যার সমাধান শিখতে হবে।

পদার্থবিজ্ঞান এ ভর্তি পরীক্ষা ভালো করার জন্য যে  প্রতিটি অধ্যায়ের সম্পর্কে  পূর্ণাঙ্গ ধারণা রাখা জরুরি ।  পদার্থ বিজ্ঞান বইয়ের  সূত্র ব্যাখ্যা সহ জানা ও সূত্রের প্রয়োগ সম্পর্কে ভালো ধারণা রাখও ।পদার্থবিজ্ঞানের বেশিরভাগ প্রশ্নই আসে সূত্র ভিত্তিক।  অনেকগুলো ম্যাথমেটিক্যাল টার্ম থাকে যেগুলোতে সূত্র প্রয়োগ করে মান নির্ণয় করতে হয়। সূত্র প্রয়োগ এর দক্ষতা থাকতে হবে  যাতে সূত্রভিত্তিক প্রশ্ন চট করে দিয়ে দিতে পারো। পদার্থ বিজ্ঞান বইয়ের অনেক রাশি আছে যেগুলার মান থাকে মান গুলো ভালোভাবে আয়ত্ত করে নাও।কিছু কিছু প্রশ্ন  আসে যেগুলো  একটু দ্বিধা মুলক  উত্তর করতে একটু ভেবেচিন্তে করতে হবে।তাছাড়া এই ধরণের প্রশ্নের ভালো সমাধানের জন্য নিয়মিত প্রশ্ন ব্যাংকের প্রশ্নের সমাধান করতে হবে। যত বেশি পদার্থবিজ্ঞান অনুশীলন করবে ভর্তি পরীক্ষায় তত ভালো নাম্বার পাওয়া সহজ হবে। তাই প্রতিদিন পদার্থ বিজ্ঞান বিষয়ে অনুশীলন করতে হবে বিগত  বছরের প্রশ্ন গুলোর উপর জোর দিতে হবে। সূত্র সম্পর্কে ভালো ধারণা থাকলে পদার্থবিজ্ঞানে ভালো নাম্বার পাওয়া খুবই সহজ। তাছাড়া বিগত বছরে কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় আসা প্রশ্ন সমাধান করলে অনেকাংশেই কমন আসবে।