• মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৮ মুহররম ১৪৪৪

প্রশ্নপত্র ফাঁস চক্রকে ধরতে নানামুখী পদক্ষেপে আইনশৃঙ্খলা বাহিনী

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০১৯  

আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা -২০১৯। এসএসসি পরীক্ষার শৃঙ্খলা ফিরিয়ে আনতে শিক্ষামন্ত্রণালয়ের পাশাপাশি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী। জানা গেছে, প্রশ্নপত্র ফাঁস চক্রকে হাতেনাতে ধরতে ছদ্মবেশে সক্রিয় থাকবে র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদ্যসরা। এরইমধ্যে তারা বেশকিছু প্রতারক চক্রের সদস্যদকে টার্গেট করেছে। যারা বিগত সময় প্রশ্নপত্র ফাঁসের প্রলোভন দেখিয়ে সাধারণ শিক্ষার্থীদের ভুল পথে ঠেলে দিয়েছে।

এদিকে আসন্ন এসএসসি পরীক্ষায় সচেতনতা তৈরিতে আইনশৃঙ্খলা বাহিনী প্রশ্নপত্র ফাঁদে পা না দেয়ার জন্য শিক্ষার্থীদের অনুরোধ জানিয়েছেন।

আইনশৃঙ্খলা বাহিনীর সূত্র মারফত জানা গেছে, বিভিন্ন সময়ে সংঘটিত প্রশ্নপত্র ফাঁসের মত জঘন্য ও প্রতারণা রোধে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্ক অবস্থান নিয়েছে। যদি কোন শিক্ষার্থীর কাছে পরীক্ষার আগে ফাঁস হওয়ার নামে সত্য বা মিথ্যা প্রশ্নপত্র পাওয়া যায়, তাহলে ওই শিক্ষার্থীকেও আইনের আওতায় নেয়া হবে। এতে ওই শিক্ষার্থীর ক্যারিয়ার ধ্বংস হয়ে গেলেও তার দায়দায়িত্ব সংশ্লিষ্ট শিক্ষার্থী ও তার অভিভাবকদের নিতে হবে।

প্রশ্নপত্র ফাঁসের প্রচারণার সঙ্গে বিভিন্ন সময় তৎপর থাকা বেশকিছু ব্যক্তি, সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন পেজ, গ্রুপে জড়িতদের আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিতে নেয়া হয়েছে।

প্রশ্নপত্র ফাঁস চক্রের সদস্যদের সন্ত্রাসী হিসেবে বিবেচনা করে এসব সন্ত্রাসীকে জঙ্গিদের মত করেই নিশ্চিহ্ন করা হবে বলে জানিয়েছেন আইনশৃঙ্খলা বাহিনী। এ জন্য শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকসহ সবার সহযোগিতা দরকার বলেও মনে করেন কর্মকর্তারা। সবাই ঐক্যবদ্ধ হলে কেউ এমন জঘন্য অপরাধ করার সুযোগ পাবে না বলেও মনে করেন তারা।

প্রসঙ্গত, যদি কোনও পরীক্ষার্থীর কাছে বা অভিভাবকের কাছে কোনও প্রশ্নপত্র পাওয়া যায়, সেটি সত্য অথবা মিথ্যা হোক, তাদেরও আইনের আওতায় আনা হবে।