• সোমবার   ২৬ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১০ ১৪২৮

  • || ১৬ জ্বিলহজ্জ ১৪৪২

ত্বকের জেল্লা ফিরবে ৩ কাজে

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৯ জুন ২০২১  

ত্বকের জেল্লা ফেরাতে অনেকেই নানা রকম প্রসাধনী ব্যবহার করেন। যা ত্বকের পক্ষে সবসময় ভালো হয় না। তবে প্রাকৃতিক উপায়ে ত্বকের যত্ন নিলে আপনি খুব সহজেই ত্বকের হারিয়ে যাওয়া জেল্লা ফিরে পাবেন। এছাড়া সকালের কিছু কাজ আপনাকে ত্বকের জেল্লা ফেরাতে সাহায্য করবে। 

স্বাস্থ্য ও জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে, ত্বকের জন্য সকালের অভ্যাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রত্যেক নারীর জন্যই সকালটা হওয়া চাই ত্বকবান্ধব। আসলে ঘুম থেকে ওঠার পরের এক থেকে দুই ঘণ্টা শুধু স্বাস্থ্যের জন্যই গুরুত্বপূর্ণ নয়, ত্বকের জন্যও গুরুত্বপূর্ণ। তাই ঘুমে থেকে উঠে সকালে নিচের তিনটি কাজে নিজেকে অভ্যস্ত করুন, যা আপনার ত্বকের জেল্লা ফেরাতে কার্যকর। 

এক গ্লাস পানি খান

ঘুম থেকে উঠে এক গ্লাস পানি পান করুন। খালি পেটে পানি পান ত্বকের জন্য ভালো। তাই ঘুম থেকে উঠে যত দ্রুত সম্ভব এক গ্লাস পানি পান করুন। এটা শরীর থেকে ক্ষতিকারক পদার্থ বের করে দেয় এবং ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা যোগ করে। শুধু সকালে নয়, উজ্জ্বল ও মসৃণ ত্বক পেতে দিনে অন্তত তিন থেকে চার লিটার পানি পান করা উচিত।

ঘাম ঝরান

সকালে উঠে ঘাম ঝরানোর অভ্যাস করুন। সপ্তাহে চার থেকে পাঁচ দিন কমপক্ষে ৩০ মিনিট করে ব্যায়াম করুন। ব্যায়াম শরীরে রক্ত সঞ্চালন বাড়ায় এবং হার্ট রেট ঠিক রাখে। এতে ত্বকের কোলাজেন উৎপাদন ব্যবস্থার উন্নতি করে। ফলে ত্বকে আসে জেল্লা, আসে তারুণ্য।

সিটিএম রুটিন মেনে চলুন

ত্বকের উজ্জ্বলতার জন্য সকালেই যত্ন নিতে হবে। আর যদি খুব বেশি যত্নবান হতে না পারেন, তবে অন্তত সিটিএম (ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং) রুটিন মেনে চলুন। এ তিনটি পদ্ধতি অনুসরণ করতে খুব বেশি সময় লাগবে না, কিন্তু বুঝতে পারবেন ত্বকে কী পার্থক্য এনে দিচ্ছে। 

ক্লিনজারের পরে কটন প্যাড দিয়ে ত্বকে টোনার লাগান। এতে ত্বকে জমে থাকা ময়লা দূর হবে। এরপর ময়েশ্চারাইজ করুন। এর সঙ্গে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না যেন। মনে রাখবেন, এমন সানস্ক্রিন কিনবেন যার এসপিএফ (সান প্রোটেকশন ফ্যাক্টর) ন্যূনতম ৩০ হয়। 

ব্যস, মাত্র এ কয়েকটি ঘরোয়া পদ্ধতি অনুসরণ করুন, দেখবেন ত্বকে জেল্লা আসবেই। সেইসঙ্গে ত্বক অকালবার্ধক্য থেকে মুক্তি পাবে।