• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি

মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি

দুই বছর পর মানিকগঞ্জ জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। গতকাল রোববার সংগঠন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে পূর্ণাঙ্গ কমিটির বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

২০:২২ ২৭ মে ২০১৯

ব্যস্ত সময় পার করছেন সুই-সুতার নারী কারিগররা

ব্যস্ত সময় পার করছেন সুই-সুতার নারী কারিগররা

পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন মানিকগঞ্জের সুই-সুতার নারী কারিগররা। সাংসারিক কাজের অবসরে সুই-সুতার কাজের মাধ্যমে আয় করে কিছুটা হলেও আর্থিকভাবে স্বাবলম্বী হয়ে উঠেছেন তারা। পিছিয়ে নেই স্কুল-কলেজ পড়ুয়া মেয়েরাও। তবে শ্রম অনুযায়ী পারিশ্রমিক না পাওয়ার অভিযোগ রয়েছে তাদের।

২০:১৯ ২৭ মে ২০১৯

গাজীপুরে বিস্ফোরণে প্রাণ গেল আরো একজনের

গাজীপুরে বিস্ফোরণে প্রাণ গেল আরো একজনের

গাজীপুর সদরে পোশাক কারখানায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় মারা গেছেন আরো একজন। রোববার রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান। নিহত সিরাজুল ইসলামের বাড়ি সাতক্ষীরার কলারোয়া থানায়।

২০:১৬ ২৭ মে ২০১৯

ঈদযাত্রায় ভোগান্তি কমবে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে

ঈদযাত্রায় ভোগান্তি কমবে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের ২টি ফ্লাইওভার ৪টি আন্ডারপাস যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। শনিবার (২৫ মে) সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্লাইওভার এবং আন্ডারপাসগুলো উদ্বোধন করেন। আর এসব আন্ডারপাস ফ্লাইওভার খুলে দেওয়ায় সাধারণ মানুষও স্তস্তিতে চলাচল করতে পারছে।

২০:১৫ ২৭ মে ২০১৯

আশুলিয়ায় বাবার সহযোগিতায় ধর্ষণের শিকার তরুণী, আটক ৫

আশুলিয়ায় বাবার সহযোগিতায় ধর্ষণের শিকার তরুণী, আটক ৫

আশুলিয়ার জিরাবোতে সৎ বাবার সহযোগিতায় গণধর্ষণের শিকার হয়েছেন এক তরুণী। ঘটনায় সৎ বাবা তাইজুল ইসলামসহ পাঁচ জনকে আটক করেছে পুলিশ।

২০:১১ ২৭ মে ২০১৯

জাতীয় পার্টিতে বিএনপির অর্ধ শতাধিক নেতা-কর্মীর যোগদান

জাতীয় পার্টিতে বিএনপির অর্ধ শতাধিক নেতা-কর্মীর যোগদান

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই বিএনপির অভ্যন্তরে চলছে ভাঙ্গা-গড়ার খেলা। বিএনপির রাজনৈতিক ভবিষ্যৎ অনুধাবন করে দলত্যাগ অব্যাহত রেখেছেন দলটির নেতারা।

এবার সেই ধারাবাহিকতায় কুমিল্লা মহানগর বিএনপি নেতা হুমায়ুন কবির মুন্সির নেতৃত্বে অর্ধশত নেতাকর্মী জাতীয় পার্টিতে (জাপা) যোগদান করেছেন। শনিবার (২৫ মে) জাপা চেয়ারম্যানের বনানী অফিসে ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদেরের হাতে ফুলের তোড়া দিয়ে বিএনপি ছেড়ে জাতীয় পার্টিতে আনুষ্ঠানিকভাবে যোগদান করেন বিএনপি নেতারা।

১৮:০৫ ২৭ মে ২০১৯

বেগম জিয়ার মুক্তির দাবিতে রিজভীর ঝটিকা মিছিলে বিরক্ত মওদুদ!

বেগম জিয়ার মুক্তির দাবিতে রিজভীর ঝটিকা মিছিলে বিরক্ত মওদুদ!

বেগম জিয়ার মুক্তির দাবিতে যখন বিএনপি নেতৃত্ব অসফল, সেখানে ঝিমিয়ে পড়া আন্দোলন চাঙ্গা করতে প্রায় প্রতিদিনই বিভিন্ন ইস্যুতে মিছিল করছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ।

এদিকে, গ্রেফতার আতঙ্কে পড়ে সিনিয়র নেতারা যখন আন্দোলন করতে ভয় পাচ্ছেন, তখন সকল ভয়-ভীতি অতিক্রম করে ঝটিকা মিছিল করে কেন্দ্র ও লন্ডনের দৃষ্টি আকর্ষণের ক্রমাগত চেষ্টা করছেন রিজভী আহমেদ। তবে রিজভী আহমেদের দুঃসাহসিকতা প্রশংসা করা বাদ দিয়ে তার কঠোর সমালোচনায় মেতেছেন দলটির সিনিয়র নেতৃবৃন্দ।

১৮:০৪ ২৭ মে ২০১৯

ধানের মূল্য নিয়ে কৃষকের খুশিতে অসন্তুষ্ট বিএনপি, ছড়াচ্ছে গুজব!

ধানের মূল্য নিয়ে কৃষকের খুশিতে অসন্তুষ্ট বিএনপি, ছড়াচ্ছে গুজব!

কৃষকদের উৎপাদিত ধানের মূল্য নিশ্চিত করতে সরকার ১০৪০ টাকা মন দরে সারা দেশে ধান কেনা শুরু করেছে সরকার। কৃষক বাঁচলে বাঁচবে দেশ-এমন নীতি নিয়ে যখন সরকার প্রান্তিক কৃষকদের পাশে দাঁড়াচ্ছে, তখন কৃষকদের পাশে না দাঁড়িয়ে ধান নিয়ে সরকারবিরোধী ষড়যন্ত্রে মেতেছে বিএনপি।

রাজনীতি সচেতন ব্যক্তিদের সাথে একান্ত আলাপকালে বিষয়টির সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে।

১৮:০৩ ২৭ মে ২০১৯

তারেকের নির্দেশে ভারত সফরে যাবে বিএনপি!

তারেকের নির্দেশে ভারত সফরে যাবে বিএনপি!

 ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে বিপুল ব্যবধানে জয়ী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সঙ্গে সম্পর্ক ঝালাই করার নতুন মিশনে নেমেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বিজেপিকে ম্যানেজ করে বেগম জিয়ার মুক্তি, রাজনীতিতে স্পেস আদায় এবং আটক নেতাকর্মীদের মুক্তির জন্য সরকারের কাছে তদবির করাতে চান তারেক। সেই পরিকল্পনা বাস্তবায়ন করতে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীকে দায়িত্ব দিয়েছেন তারেক রহমান। যুক্তরাজ্য বিএনপির দু’জন নেতার মারফত তথ্যের সত্যতা সম্পর্কে জানা গেছে।

১৮:০২ ২৭ মে ২০১৯

২০ হাজার পাউন্ড উৎকোচ দিয়ে সমালোচিত চাকুরীচ্যূত কর্নেল শহিদ

২০ হাজার পাউন্ড উৎকোচ দিয়ে সমালোচিত চাকুরীচ্যূত কর্নেল শহিদ

অস্ত্র ব্যবসা ও জঙ্গিবাদ সংক্রান্ত মামলার সাজাপ্রাপ্ত আসামী হয়েও ইংল্যান্ডের টোরি পার্টির ফান্ডে ২০ হাজার পাউন্ড অনুদান দিয়ে সমালোচনা জন্ম দিয়েছেন বাংলাদেশ সেনাবাহিনী থেকে চাকুরীচ্যূত কর্নেল শহিদ উদ্দিন খান। রোববার (২৬ মে) ইংল্যান্ডের জাতীয় ‘দৈনিক দ্যা সানডে টাইম’ শহিদ উদ্দিন খানের টোরি পার্টিকে উৎকোচ প্রদান সংক্রান্ত সমালোচনা ও বাংলাদেশে তার অপরাধ এবং চলমান মামলার বিষয়ে বিস্তারিত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

১৮:০১ ২৭ মে ২০১৯

গোলক ধাঁধায় আটকা পড়েছে তৃণমূল বিএনপি, কাটছে না সংশয়

গোলক ধাঁধায় আটকা পড়েছে তৃণমূল বিএনপি, কাটছে না সংশয়

ধোঁয়াশার মধ্যে পড়ে আছে বিএনপির তৃণমূল। উত্তরণের পথ খুঁজে না পাওয়ায় গভীর হচ্ছে সংকট। জন্ম দিচ্ছে নানা গুঞ্জন ও সমালোচান। সব মিলিয়ে গোলক ধাঁধায় পড়ে আছে তৃণমূল বিএনপির। এমন প্রেক্ষাপটে বিভ্রান্তিতে পড়ে আছে তারা।
প্রশ্ন উঠেছে, সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়ায় ঠাকুরগাঁও-৩ আসন থেকে নির্বাচিত জাহিদুর রহমান জাহিদ এখনো কি বিএনপি থেকে বহিষ্কৃত? প্রশ্নটা উঠেছে সঙ্গত কারণেই। জাহিদুর সিদ্ধান্ত অমান্য করে শপথ নিয়েছেন বলে দল তাকে দূরে ঠেলে দেয়া হয়েছে। অথচ তার পরে শপথ নেন আরও চারজন। কিন্তু জাহিদুরের ব্যাপারে পরবর্তীতে কোনো সিদ্ধান্তই নেয়নি দল।

১৭:৫৯ ২৭ মে ২০১৯

বিজেপির জয়ে প্রতিক্রিয়া জানাতে সতর্ক ও সংযত বিএনপি!

বিজেপির জয়ে প্রতিক্রিয়া জানাতে সতর্ক ও সংযত বিএনপি!

২০১৪ সালের নির্বাচনে বিজেপি যখন ক্ষমতায় এসেছিলো তখন বিএনপির উচ্ছ্বাসও অন্যরকম ছিলো। রাজনীতিতে প্রচলিত ছিলো, বিজেপির সঙ্গে বাংলাদেশের রাজনৈতিক দল বিএনপির ভালো সম্পর্ক রয়েছে। কিন্তু ২০১৪ সালের নির্বাচনের পর সে ধারণা ভুল প্রমাণ হয়। আর সে কারণেই সেবার উচ্ছ্বাস দীর্ঘস্থায়ী হয়নি। এবার ১৭ তম লোকসভা নির্বাচনে জয়ের পর বিগত সময়ের উচ্ছ্বাস লক্ষ্য করা যায়নি বিএনপির।

মোটাদাগে মোদির ৫ বছরে ক্ষমতাসীন আওয়ামী লীগের সম্পর্ক ভালো ছিলো। এ সম্পর্ক একটি উচ্চতায় নিয়ে গেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিএনপির নেতারাও মনে করেন, বিজেপির সঙ্গে বিএনপির সম্পর্ক গত ৫ বছরে ভালো হয়নি। অতীতে বিজেপির সঙ্গে বিএনপির যে ‘ভালো সম্পর্ক’ ছিলো এখন আর তা নেই। আর তাই মোদির দ্বিতীয় মেয়াদের জয়ে আগের বারের মতো উচ্ছ্বসিত নয় বিএনপি। প্রতিক্রিয়া প্রকাশে এবার অনেকটাই সতর্ক ও সংযত দলটি।

১৭:৫৮ ২৭ মে ২০১৯

গৃহহীনদের আশ্রয় শেখ হাসিনার `আশ্রয়ণ প্রকল্প`

গৃহহীনদের আশ্রয় শেখ হাসিনার `আশ্রয়ণ প্রকল্প`

বসবাসের জন্য যাদের মাথার ওপর কোনো ছাদ নেই একমাত্র তারাই উপলদ্ধি করতে পারে জীবন সংগ্রামের মানে কি, খোলা আকাশের নীচে জীবনধারণের কি অবর্ণনীয় কষ্ট। সেই সব দুঃখী ও নিরীহ মানুষদের কষ্টের কথা ভেবেই বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা গৃহহীনদের মাথা গোঁজার একটা ঠাঁই করে দেওয়ার জন্য চালু করেন আশ্রয়ণ প্রকল্প। আশ্রয়ণ প্রকল্পের মূল প্রতিপাদ্য 'আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার'। শেখ হাসিনার উপহার হিসেবে ১৯৯৭ সাল থেকে জুন ২০১৮ পর্যন্ত তিনটি পর্যায়ে মোট ২,৬৪,৪৪২ টি পরিবারকে সরকারি অর্থায়নে ঘর নির্মাণ করে দিয়ে পুনর্বাসন করা হয়েছে।

১৭:৫৭ ২৭ মে ২০১৯

১০ শতাংশ বেড়েছে রেমিট্যান্সের পরিমাণ

১০ শতাংশ বেড়েছে রেমিট্যান্সের পরিমাণ

চলতি অর্থবছরের ১০ মাসে প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সের পরিমাণ ১০ শতাংশ বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের পাঠানো এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রবাসে কর্মরত বাংলাদেশিরা দেশে ২০১৮-২০১৯ অর্থবছরের জুলাই থেকে এপ্রিল পর্যন্ত ১৩ দশমিক ০৩ বিলিয়ন ডলার পাঠিয়েছেন। আগের অর্থবছরের একইসময়ে প্রবাসীদের পাঠানো বৈদেশিক মুদ্রার পরিমাণ ছিল ১২ দশমিক ০৯ বিলিয়ন ডলার। অন্যদিকে, চলতি বছরের এপ্রিলে ১ দশমিক ৪৩ বিলিয়ন ডলার রেমিট্যান্স এসেছে। মার্চে এই রেমিট্যান্সের পরিমাণ ছিল ১ দশমিক ৪৬ বিলিয়ন ডলার। আর প্রবাসীরা ২০১৮ সালের এপ্রিলে ১ দশমিক ৩৩ বিলিয়ন ডলার পাঠিয়েছিলেন। সে হিসেবে আগের বছরের একই সময়ের তুলনায় এপ্রিলে রেমিট্যান্স বেড়েছে দশমিক ১০ শতাংশ।

১৭:৫৬ ২৭ মে ২০১৯

তারেকের নির্দেশ মানছেননা ফখরুল-রিজভীরা

তারেকের নির্দেশ মানছেননা ফখরুল-রিজভীরা

বিএনপির সকল দলীয় কার্যক্রমে লন্ডনে বসে তারেক রহমানের অযাচিত হস্তক্ষেপ অনেক দিন ধরেই বিএনপির রাজনৈতিক বাস্তবতা। বিদেশে বসে তারেকের এমন অযাচিত হস্তক্ষেপ নিয়ে যথেষ্টই ক্ষুদ্ধ দলটির সিনিয়র নেতারা। ফলশ্রুতিতে দলের নীতিনির্ধারক পর্যায়ের অধিকাংশ নেতারা তারেকের নির্দেশনা এড়িয়ে চলছেন। রমজানকে কেন্দ্র করে নানা রকম ইফতার মাহফিলের আয়োজনের মাধ্যমে দলকে গোছানোর নির্দেশনা তারেকের কাছ থেকে এলেও দলের সিনিয়র নেতাকর্মীদের অনীহায় তা বাস্তবায়িত হচ্ছে না।

১৭:৫৫ ২৭ মে ২০১৯

জার্মান দলে নেই ক্রুস, স্টেগান

জার্মান দলে নেই ক্রুস, স্টেগান

আসন্ন ২০২০ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের দুই ম্যাচের জন্য ঘোষিত জার্মান দলে জায়গা হয়নি দুই অভিজ্ঞ তারকা টনি ক্রুস ও মার্ক আন্দ্রে টের স্টেগানের। এছাড়া আরও বেশ কয়েকজন তারকা ফুটবলারকে রেখেই এস্তোনিয়া ও বেলারুশের বিপক্ষে ম্যাচ দুটির দল ঘোষণা করেছেন কোচ জোয়াকিম লো।

সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি এবার অপেক্ষাকৃত তারুণ্যনির্ভর দল গঠন করেছে। এজন্য দলে জায়গা হারিয়েছেন বায়ার্ন মিউনিখের তারকাত্রয়ী-ম্যাটস হামেলস, টমাস মুলার এবং জেরোমে বোয়েটাং। তাদের ফের দলে ফেরার দরজা প্রায় বন্ধ।

তবে বার্সা গোলরক্ষক টের স্টেগানের না থাকার কারণ ইনজুরি। তার স্থলাভিষিক্ত হয়েছেন ম্যানুয়েল নয়্যার। আর ইনজুরির কারণেই ছিটকে পড়েছেন রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার টনি ক্রুস।

১৪:১৯ ২৭ মে ২০১৯

চড়া দামে বিক্রি হচ্ছে ট্রু-কলার ব্যবহারকারীদের সেভ নাম্বার!

চড়া দামে বিক্রি হচ্ছে ট্রু-কলার ব্যবহারকারীদের সেভ নাম্বার!

সুরক্ষা ও নিরাপত্তার খাতিরে, বহু স্মার্টফোন ব্যবহারকারী ফোনে ট্রু-কলার অ্যাপটি ইনস্টল করেন। ফলে কোনও অজানা নম্বর থেকে ফোন এলে, সহজেই সেই কলার সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়৷ এবং প্রয়োজনে ওই নম্বরটিকে ব্লক করে, সেখান থেকে ফোন আসাও বন্ধ করা যায়।

কিন্তু অনেকেই হয়তো জানেন না যে ট্রু-কলারকে নিরাপত্তার খাতিরে ফোনে রাখছেন, সেই অ্যাপেই লুকিয়ে রয়েছে আতঙ্কের বীজ।

আরও স্পষ্ট করে বললে, ভরসা করে যে অ্যাপটি ডাউনলোড করছেন স্মার্টফোন ব্যবহারকারীরা, সেই অ্যাপই লক্ষ লক্ষ লাখ টাকায় বেচে দিচ্ছে উপভোক্তাদের ফোনে সেভ থাকা নম্বর।

১৪:১৭ ২৭ মে ২০১৯

ফাঁস হলো বিশ্বের বৃহত্তম গুহার নতুন রহস্য!

ফাঁস হলো বিশ্বের বৃহত্তম গুহার নতুন রহস্য!

ভিয়েতনামের ফুং নাহ-কে ব্যাং ন্যাশনাল পার্কে গাছপালার মাঝে ঢাকা পড়ে যাওয়া সুন ডং গুহাটির সন্ধান মিলেছিল ২০০৯ সালে। এরপর ২০১০ সালে জানা যায়, সেটিই পৃথিবীর বৃহত্তম গুহা। আয়তনে প্রায় ৩ কোটি ৮৫ লক্ষ কিউবিক মিটার। 

কিন্তু অতি সম্প্রতি তিন ব্রিটিশ ডুবুরি ওই গুহার মধ্যে বয়ে চলা নদীর নীচে আরও একটি সুড়ঙ্গের সন্ধান পেয়েছেন, যা সুন ডং-কে যুক্ত করছে হাং থুং গুহার সঙ্গে। ফলে বৃহত্তম গুহাটির আয়তন আদতে ৪ কোটি ১ লক্ষ কিউবিক মিটার। 

১৪:১৬ ২৭ মে ২০১৯

বোমাটি গাড়িতে আগেই রাখা হয়েছিল: ডিএমপি কমিশনার

বোমাটি গাড়িতে আগেই রাখা হয়েছিল: ডিএমপি কমিশনার

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেছেন, মালিবাগে পুলিশের গাড়িতে যে বোমার বিস্ফোরণ ঘটেছে, এটি সাধারণ ককটেলের চাইতে শক্তিশালী। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, এটি গাড়িতে আগেই রাখা হয়েছিলো।

তিনি বলেন, একটি স্বার্থানেষী মহল জনমনে ভীতিকর পরিস্থিতি সৃষ্টির জন্য এ ধরনের অপতৎপরতা চালাচ্ছে। 

১৪:১৫ ২৭ মে ২০১৯

হুয়াওয়ে বিপদে ফেলবে সবাইকে

হুয়াওয়ে বিপদে ফেলবে সবাইকে

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কবলে পড়ায় চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে ব্যাপক ক্ষতির শিকার হবে। এর প্রভাব কি শুধু হুয়াওয়েতে সীমাবদ্ধ থাকবে? বিশ্লেষকেরা বলছেন, হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞার প্রভাবে ক্ষতিগ্রস্ত হবে মার্কিন প্রতিষ্ঠান অ্যাপল ও গুগল।

মার্কিন বিনিয়োগকারী প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাচ সতর্ক করে বলেছে, হুয়াওয়ের নিষেধাজ্ঞার ঘটনায় অ্যাপলের ব্যবসায় ঝুঁকি তৈরি হবে। সবচেয়ে বাজে পরিস্থিতি সৃষ্টি হলে আইফোন নির্মাতার বৈশ্বিক মুনাফা ২৯ শতাংশ পর্যন্ত কমে যাবে।

ব্যবসা ও প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডারকে সিলিকন ভ্যালিভিত্তিক প্রযুক্তি পরামর্শক প্রতিষ্ঠান জিবিএর ব্যবস্থাপনা অংশীদার জর্জ বার্কোভিজ বলেছেন, হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞায় গুগলের ওপর ঝুঁকি তৈরি হচ্ছে।

১৪:১১ ২৭ মে ২০১৯

বড় যুদ্ধ বেধে যেতে পারে

বড় যুদ্ধ বেধে যেতে পারে

সেটা ছিল একটি সাজানো হামলার ঘটনা, যা লাখ লাখ বেসামরিক নাগরিককে এবং প্রায় ৬০ হাজার মার্কিন সেনাকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছিল। ১৯৬৪ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট লিন্ডন জনসন কয়েকটি মার্কিন জাহাজের ওপর হামলার এই সাজানো ঘটনা ঘটিয়েছিলেন। এভাবে কৃত্রিম উপায়ে উত্তেজনা সৃষ্টি করে ওয়াশিংটন। এ সময় মার্কিন রণতরিগুলো উত্তর ভিয়েতনামের উপকূলে দেশটির সঙ্গে সামরিক সংঘাতে লিপ্ত হয়েছিল। যার পরিণতিতে এত মানুষের প্রাণ গিয়েছিল। এর চার বছর পর সিনেটর আলবার্ট গোর বৈদেশিক সম্পর্কবিষয়ক কমিটির একটি রুদ্ধদ্বার বৈঠকে সতর্ক করে দিয়ে বলেছিলেন, ‘যদি এই দেশকে বিভ্রান্ত করা হয়...তাহলে এর ফল হবে ভয়ানক।’ তাঁর সন্দেহ সঠিক ছিল। টোনকিন উপসাগরে কোনো হামলার ঘটনাই ঘটেনি।

সম্প্রতি এমন কথা শোনা গেছে যে মার্কিন সরকার ইরানের বিরুদ্ধে সম্ভাব্য সামরিক হামলা চালানোর জন্য মধ্যপ্রাচ্যে ১ লাখ ২০ হাজার মার্কিন সেনা পাঠানোর বিষয়ে আলোচনা করছে। মধ্যপ্রাচ্যে সেনা পাঠানোর পরামর্শ দিচ্ছেন ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন, যিনি ২০০৩ সালে ইরাক আক্রমণের জন্য প্রেসিডেন্ট জর্জ বুশকে প্ররোচিত করেছিলেন। ট্রাম্প প্রশাসন বলছে, ইরান-সমর্থিত প্রক্সি গ্রুপগুলো ইরাক ও সিরিয়ায় মার্কিন বাহিনীর ওপর হামলার প্রস্তুতি নিচ্ছে। তবে ট্রাম্প প্রশাসনের এই দাবিকে নাকচ করে দিয়েছেন ব্রিটিশ মেজর জেনারেল ক্রিস্টোফার গিকা। তিনি উভয় দেশে সন্ত্রাসবিরোধী অভিযানের ডেপুটি কমান্ডার। ওমান উপসাগরে সৌদি তেল ট্যাঙ্কারগুলোর ক্ষয়ক্ষতির জন্য কোনো সাক্ষ্যপ্রমাণ ছাড়াই ইরানকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। তাহলে কি ১৯৬৪ সালের মতো আরেকটি ঘটনা ঘটতে যাচ্ছে?

১৪:১০ ২৭ মে ২০১৯

লিপ স্ক্রাবার ব্যবহারে পাবেন নরম ঠোঁট

লিপ স্ক্রাবার ব্যবহারে পাবেন নরম ঠোঁট

শীতকাল এলেই ঠোঁট ফাটে এটা স্বাভাবিক। কিন্তু গরমকালে ফাটা মোটেও স্বাভাবিক নয়। এমনটা হলে ঠোঁটের বিশেষ যত্ন নিতে হবে। ঠোঁটের মরা কোষগুলো দূর করতে হবে। তার জন্য ঠোঁটের দরকার একটা ভালো স্ক্রাবার। এতে মরা কোষ দূর করে আপনার ঠোঁটকে রাখবে নরম তুলতুলে-

ব্রাউন সুগার আর মধুর স্ক্রাব

এক টেবিলচামচ ব্রাউন সুগার আর এক টেবিলচামচ মধু নিন। তাতে মেশার এক ফোঁটা নারকেল তেল। ঠোঁটে লাগিয়ে হালকা হাতে এক্সফোলিয়েট করুন। তারপর ঈষদুষ্ণ গরম পানিতে ধুয়ে নিলেই হল!

১৪:০৪ ২৭ মে ২০১৯

২০১৯-২০ অর্থবছরের এডিপি অনুমোদন

২০১৯-২০ অর্থবছরের এডিপি অনুমোদন

জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় আগামী অর্থবছরের (২০১৯-২০) জন্য ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন দেওয়া হয়েছে। এরমধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে ১ লাখ ৩০ হাজার ৯২১ কোটি টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৭১ হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

নতুন এডিপিতে মোট প্রকল্প রয়েছে ১ হাজার ৫৬৪টি। এরমধ্যে কারিগরি সহায়তা প্রকল্প ১১৬টি, জেডিসিএফ প্রকল্প ১টি এবং স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব প্রকল্প রয়েছে ৮৯টি ও বিনিয়োগ প্রকল্প রয়েছে ১ হাজার ৩৫৮টি। অন্যদিকে, অসমাপ্ত প্রকল্প সমাপ্ত করার জন্য নির্ধারিত প্রকল্প ধরা হয়েছে ৩৫৫টি। পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) প্রকল্প ৬২টি। বৈদেশিক সাহায্য প্রাপ্তির সুবিধার্থে বরাদ্দহীন অননুমোদিত নতুন প্রকল্প ২৪২টি এবং নিজম্ব অর্থায়নে বরাদ্দহীন অননুমোদিত নতুন প্রকল্প রয়েছে ১ হাজার ৪৫টি। বরাদ্দসহ অনুমোদিত নতুন প্রকল্প রয়েছে ৪১টি।

মঙ্গলবার (২১ মে) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এনইসি সভায় এ অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন এনইসি চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৪:০৩ ২৭ মে ২০১৯

মালিবাগে পুলিশের গাড়িতে হামলার দায় নিল আইএস

মালিবাগে পুলিশের গাড়িতে হামলার দায় নিল আইএস

রাজধানীর মালিবাগে পুলিশের গাড়িতে বিস্ফোরণের যে ঘটনা ঘটেছে, তার ‘দায় স্বীকার’ করেছে ইসলামিক স্টেট (আইএস)।

রোববার (২৬ মে) রাতের ওই বিস্ফোরণে একজন নারী সহকারী উপ-পরিদর্শক ও একজন রিকশাচালক আহত হন।

সোমবার (২৭ মে) যুক্তরাষ্ট্রভিত্তিক জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্স জানিয়েছে, আইএস ওই ঘটনার দায় স্বীকার করেছে। সাইট ইনটেল গ্রুপের অ্যাকাউন্ট থেকে এ দায় স্বীকারের কথা জানিয়ে টুইট করা হয়েছে।

এর আগে গত ২৯ এপ্রিল রাজধানীর গুলিস্তানে ককটেল বিস্ফোরণে তিন পুলিশের আহত হওয়ার দায়ও ইসলামিক স্টেট গ্রুপ স্বীকার করেছিল। পুলিশ তখন আইএসের দাবির বিষয়টি খতিয়ে দেখবে বলে জানিয়েছিল।

১৪:০১ ২৭ মে ২০১৯