• বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৪ ১৪৩১

  • || ০৭ শাওয়াল ১৪৪৫

ধানের চেয়ে শ্রমিকের দাম বেশি

ধানের চেয়ে শ্রমিকের দাম বেশি

শিবালয়ে এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে এক সপ্তাহ ধরে বোরো ধান কাটা শুরু হয়েছে কিন্তু ধানের চেয়ে ধান কাটা শ্রমিকের মজুরি বেশি হওয়ায় কৃষকরা বিপাকে পড়েছেন হাটে এক মণ ধান বিক্রি করে একজন ধান কাটা শ্রমিকের মজুরি হচ্ছে না এ কারণে কৃষক তাদের পাকা ধান ঘরে তুলতে পারছেন না

২২:১৫ ২৬ মে ২০১৯

চামড়া শিল্পনগরীর বর্জ্য শোধনাগারে আসছে আলাদা কোম্পানি

চামড়া শিল্পনগরীর বর্জ্য শোধনাগারে আসছে আলাদা কোম্পানি

 সাভার চামড়া শিল্পনগরীর কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) পরিচালনার জন্য ‘ঢাকা ট্যানারি ইন্ডাস্ট্রিয়াল এস্টেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড’ নামে একটি কোম্পানি গঠন করা হচ্ছে এটি নিবন্ধনের জন্য আবেদন করতে ২৬ মের মধ্যে শিল্প মন্ত্রণালয়ে প্রয়োজনীয় কাগজপত্র পাঠানোর নির্দেশনা দেয়া হয়েছে

২২:১৩ ২৬ মে ২০১৯

গাজীপুরে ধর্ষণের শিকার ছাত্রী অন্তঃসত্ত্বা

গাজীপুরে ধর্ষণের শিকার ছাত্রী অন্তঃসত্ত্বা

 গাজীপুর মহানগরীর সালনা এলাকায় ধর্ষণের পর ৮ম শ্রেণীর এক স্কুলছাত্রী অন্তঃসত্ত্বা হওয়ার ঘটনায় গত সোমবার রাতে অভিযুক্ত শিক্ষককে গ্রেফতার করেছে পুলিশ

২২:১৩ ২৬ মে ২০১৯

ঈদ সামনে রেখে চলছে লক্করঝক্কড় গাড়ি মেরামত

ঈদ সামনে রেখে চলছে লক্করঝক্কড় গাড়ি মেরামত

ঈদকে সামনে রেখে মানিকগঞ্জের প্রতিটি ওয়ার্কসপে পুরোদমে চলছে লক্করঝক্কড় যানবাহন মেরামতের ধুম বহু বছরের পুরনো এসব গাড়িগুলোর গায়ে রং-চং লাগিয়ে নতুন রূপে সাজানো হচ্ছে ওয়ার্কসপ থেকে মেরামত শেষে গাড়িগুলো রাস্তায় নামানোর পর দেখে বোঝার উপায় নেই গাড়িগুলো লক্করঝক্কড় ছিল ঈদে ফিটনেসবিহীন এই সব গাড়ি রাস্তায় নামার কারণে সড়ক দুর্ঘটনার আশংকা করছেন যাত্রীরা আর পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এসব ফিটনেসবিহীন গাড়ি বন্ধে ব্যবস্থা নেয়ার কথা জানানো হয়েছে

২২:১২ ২৬ মে ২০১৯

বোনের কাছে ফিরতে আকুতি

বোনের কাছে ফিরতে আকুতি

মায়াবি চেহারা। বয়স আনুমানিক ১২ বছর। নাম তার বৃষ্টি। বোনের সঙ্গে ঢাকায় বেড়াতে এসে হারিয়ে যাওয়া এ কিশোরীকে গত ১৬ মে সায়দাবাদ বাসস্ট্যান্ডে বাসের দুই হেলপার তাকে ফুসলিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করে।

২০:৪১ ২৬ মে ২০১৯

যেসব নারীরা বিয়ে করে না, তারাই সবচেয়ে সুখী!

যেসব নারীরা বিয়ে করে না, তারাই সবচেয়ে সুখী!

পল ডোলান লন্ডন স্কুল অব ইকোনমিকসের আচরণ বিজ্ঞান বিভাগের একজন অধ্যাপক বলেছেন, পৃথিবীর মানুষদের মধ্যে যেসব নারীর স্বামী-সন্তান নেই তারাই সবচেয়ে বেশি সুখী। শুধু তা-ই নয়, সন্তান পালনকারী ও বিবাহিত নারীদের চেয়ে অবিবাহিত বা কুমারি নারীরা বেশি  দিন বাঁচে। খবর দ্য গার্ডিয়ানের।

২০:৪০ ২৬ মে ২০১৯

বাবা‌কে বাঁচা‌তে লিভার দিলেন যুবক

বাবা‌কে বাঁচা‌তে লিভার দিলেন যুবক

সন্তানদের প্রয়োজনে বাবার আত্মত্যাগ সীমাহীন। সন্তানকে বড় করতে বাবা-মায়ের থাকে অক্লান্ত পরিশ্রম ও আত্মত্যাগ। তবে বড় হওয়ার পর সন্তানরা বাবার সেই আদর-ভালোবাসার ঠিকঠাক প্রতিদান দিতে চেষ্টা করেন বা দেন। তবে এবারে ঘটলো ভিন্ন ঘটনা।

২০:৩৯ ২৬ মে ২০১৯

বৃষ্টির পানিতে ভেসে এল ২০ কেজির বোয়াল

বৃষ্টির পানিতে ভেসে এল ২০ কেজির বোয়াল

চট্টগ্রামের হাটহাজারীতে শনিবার সকালে ২০ কেজি ওজনের একটি বোয়াল ধরা পড়েছে এক সৌখিন মাছ শিকারীর পলোতে।

ওই ব্যক্তির নাম মো. কামাল হোসেন। তিনি উপজেলার সহয্যাপাড়ার ছেলে।

২০:৩৮ ২৬ মে ২০১৯

ঘণ্টাপ্রতি ৪০০ টাকায় বয়ফ্রেন্ড ভাড়া নিতে পারবে মেয়েরা!

ঘণ্টাপ্রতি ৪০০ টাকায় বয়ফ্রেন্ড ভাড়া নিতে পারবে মেয়েরা!

প্রেম মানুষের জীবনের এক অনবদ্য অধ্যায়। কারো জীবন কেটে যায় এক প্রেমে, কারো জীবনে আসে একাধিক। তবে চাইলে এটাকে পেশা হিসেবেও নিতে পারেন। অবাক হচ্ছেন? হতেই পারেন! কিন্তু উচ্চ মাধ্যমিক পাশ বেকার ছেলেদের এমনই চাকরি দিচ্ছে একটি সংস্থা।

২০:৩৬ ২৬ মে ২০১৯

চন্দ্রা ও কোনাবাড়ী ফ্লাইওভার উদ্বোধনের পর যানজট নেই

চন্দ্রা ও কোনাবাড়ী ফ্লাইওভার উদ্বোধনের পর যানজট নেই

গাজীপুর মহানগরীর কোনাবাড়ী ও কালিয়াকৈরের চন্দ্রা ত্রিমোড়ে নবনির্মিত দুটি ফ্লাইওভার উদ্বোধন হওয়ার পর ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে জয়দেবপুর থেকে চন্দ্রা পর্যন্ত সড়কে কোনো যানজট নেই। গতকাল শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্লাইওভার দুটি উদ্বোধনের পর যানবাহন চলাচলের জন্য খুলে দেয় কর্তৃপক্ষ।

২০:১৬ ২৬ মে ২০১৯

কালিয়াকৈরে ইয়াবাসহ আটক ৩

কালিয়াকৈরে ইয়াবাসহ আটক ৩

গাজীপুরের কালিয়াকৈরে ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ীকে আটক করেছে কালিয়াকৈর থানা পুলিশ। গতকাল শনিবার সন্ধ্যায় উপজেলার মৌচাক এলাকা থেকে তাদের আটক করা হয়।

২০:১৪ ২৬ মে ২০১৯

কাঁচামরিচ রফতানি হচ্ছে বিদেশে

কাঁচামরিচ রফতানি হচ্ছে বিদেশে

মানিকগঞ্জের কাঁচামরিচ নিজ জেলা ও রাজধানীর আশপাশের চাহিদা মিটিয়ে দেশের বাইরে  রফতানি হচ্ছে। বিশেষ করে মধ্যপ্রাচ্যে মানিকগঞ্জের কাঁচামরিচের বেশ চাহিদা রয়েছে। মানিকগঞ্জ থেকে প্রতিদিন কয়েক টন কাঁচামরিচ রফতানি হচ্ছে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে। এতে ভালো দাম পাচ্ছেন কৃষকরা। আবহাওয়া অনুকূলে থাকলে মরিচচাষিরা গতবারের ক্ষতি পুষিয়ে নিতে পারবেন।

২০:১৪ ২৬ মে ২০১৯

আশুলিয়ায় বকেয়া বেতন ও বোনাসের দাবিতে বিক্ষোভ

আশুলিয়ায় বকেয়া বেতন ও বোনাসের দাবিতে বিক্ষোভ

বকেয়া বেতন ও ঈদ বোনাসের আশুলিয়ার একটি তৈরি পোশাক কারখানায় বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেছেন বিক্ষুব্ধ শ্রমিকরা।

২০:১২ ২৬ মে ২০১৯

ছাত্রলীগ নেতার বিরুদ্ধে চাঁদাবাজি মামলা

ছাত্রলীগ নেতার বিরুদ্ধে চাঁদাবাজি মামলা

 আশুলিয়ায় কাশিমপুর থানা ছাত্রলীগের সভাপতি সায়মন সরকারের বিরুদ্ধে একটি চাঁদাবাজির মামলা হয়েছে। জানা যায়, শনিবার রাতে বাস কাউন্টারের  মালিক রাজা মোল্লা বাদী হয়ে আশুলিয়া থানায় এ মামলা করেন।

২০:১১ ২৬ মে ২০১৯

অপরিপক্ব ১৫ মণ আম ধ্বংস করলো ভ্রাম্যমাণ আদালত

অপরিপক্ব ১৫ মণ আম ধ্বংস করলো ভ্রাম্যমাণ আদালত

সাভারের আশুলিয়ায় ফলের আড়তে অভিযান চালিয়ে অপরিপক্ব ও সময়ের আগেই বাজারজাত করা ১৫ মণ আম ধ্বংস করেছেন ভ্রাম্যমাণ আদালত।

২০:০৯ ২৬ মে ২০১৯

ঈদে প্লেনের টিকিটের চাহিদা তুঙ্গে

ঈদে প্লেনের টিকিটের চাহিদা তুঙ্গে

স্বজনদের সঙ্গে ঈদ কাটাতে অনেকেই রাজধানী থেকে গ্রামের বাড়ি ছুটে যান। অনেকে আবার স্বজনদের সঙ্গে নিয়ে ঈদের ছুটি কাটাতে চলে যান দেশের জনপ্রিয় পর্যটন স্পট, এমনকি বিদেশেও। এক্ষেত্রে বাস-ট্রেনের পাশাপাশি জনপ্রিয় হয়ে উঠেছে আকাশপথে ভ্রমণ। এবারের ঈদুল ফিতর উপলক্ষেও তুঙ্গে উঠেছে প্লেনের টিকিটের চাহিদা।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, অভ্যন্তরীণ রুটের চাহিদার প্রায় ৮০ শতাংশের বেশি টিকিট এরইমধ্যে বিক্রি হয়ে গেছে। আর বাংলাদেশি পর্যটকদের প্রিয় গন্তব্য মালয়েশিয়া, সিঙ্গাপুর ও থাইল্যান্ড রুটে ফ্লাইট পরিচালনাকারী দেশি এয়ারলাইন্সগুলোর টিকিট শেষ প্রায় ৯৫ শতাংশ। যদিও চাহিদা বাড়ায় টিকিটের দামও কয়েকগুণ বেড়েছে। সেজন্য বেশি ভাড়াই গুনতে হচ্ছে যাত্রীদের।

১৪:৫২ ২৬ মে ২০১৯

ঈদযাত্রা স্বস্তিদায়ক হবে: কাদের

ঈদযাত্রা স্বস্তিদায়ক হবে: কাদের

আসন্ন ঈদযাত্রা বিগত সময়ের চেয়ে অনেক সহজ ও স্বস্তিদায়ক হবে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (২৬ মে) মতিঝিলে বিআরটিসির সভাকক্ষে তাদের ঈদ স্পেশাল সার্ভিস পর্যালোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, সড়ক পথে স্বস্তিদায়ক যাত্রার নিশ্চয়তা দিতে পারবো- এমন একটা অবস্থানে আমরা পৌঁছেছি। ঈদের আগেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু খুলে দেওয়া হয়েছে। এখন ঢাকা থেকে চার ঘণ্টায় চট্টগ্রাম পৌঁছে যাওয়া যাবে বলেই আশা করছি। 

১৪:৫১ ২৬ মে ২০১৯

ডিজিটাল নিরাপত্তায় সচেতনতাই প্রথম রক্ষাকবচ

ডিজিটাল নিরাপত্তায় সচেতনতাই প্রথম রক্ষাকবচ

‘সাইবার জগতসহ পুরো ডিজিটাল প্ল্যাটফর্মের নিরাপত্তায় সচেতনতাই হচ্ছে প্রথম এবং সর্বোচ্চ রক্ষাকবচ। ডিজিটাল প্রযুক্তির সচেতন এবং দায়িত্বশীল ব্যবহার করা গেলে সাইবার ক্রাইম মোকাবিলা করা যাবে অন্য যেকোন মাধ্যমের থেকে বেশি। আর ইন্টারনেটসহ সাইবার ডিজিটাল ডিভাইস ব্যবহার এবং সেবা গ্রহণ হবে নিরাপদ।’

শনিবার (২৫ মে) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল নিরাপত্তা এবং করণীয়’ শীর্ষক কর্মশালায় এমন মতামত দেন সাইবার বিশেষজ্ঞ এবং দেশীয় তথ্যপ্রযুক্তি খাত সংশ্লিষ্ট ব্যক্তিরা। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন ডিজিটাল নিরাপত্তা এজেন্সি এই কর্মশালার আয়োজন করে। কর্মশালায় দেশের সশস্ত্র বাহিনী, পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা ও অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ গণমাধ্যমকর্মীরা অংশ নেন।

১৪:৪৯ ২৬ মে ২০১৯

৮ মাত্রার ভূমিকম্পে কাঁপলো পেরু

৮ মাত্রার ভূমিকম্পে কাঁপলো পেরু

রিখটার স্কেলে ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছে দক্ষিণ আমেরিকার দেশ পেরু। যার গভীরতা ছিলো ভূ-পৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার গভীরে। প্রাথমিক কোনো ধরনের ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর মেলেনি।

১৪:৪৮ ২৬ মে ২০১৯

আন্তর্জাতিক সংখ্যালঘুদের আস্থা অর্জন করতে হবে: মোদী

আন্তর্জাতিক সংখ্যালঘুদের আস্থা অর্জন করতে হবে: মোদী

বিরোধী দলগুলোর সমালোচনা করে ভারতের পুনর্নির্বাচিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, সংখ্যালঘুদের সবসময় একটা ‘কাল্পনিক ভয়ের’ মধ্যে বসবাসের পরিস্থিতি তৈরি করা হয়েছিল। তাদের প্রজন্মের পর প্রজন্ম প্রতারিত করা হয়েছে। এই অবস্থা কাটিয়ে সংখ্যালঘুদের আস্থা-বিশ্বাস অর্জন করতে হবে।

শনিবার (২৬ মে) সন্ধ্যায় ভারতীয় সংসদের সেন্ট্রাল হলে বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) সদ্যনির্বাচিত ৩৫৩ লোকসভা সদস্যের (এমপি) উদ্দেশে বক্তৃতাকালে মোদী এ কথা বলেন। প্রায় ৭৫ মিনিটের বক্তৃতায় মোদী আন্তরিকভাবে সরকারে কাজ করার আহ্বান জানান এমপিদের।

নির্বাচনে এনডিএ জোটের ৩৫৩ আসনের মধ্যে কেবল বিজেপিই পেয়েছে ৩০৩ আসন। অভূতপূর্ব এই জয়ের পর ডাকা বৈঠকে জোটের শীর্ষ নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন বিজেপির কেন্দ্রীয় সভাপতি অমিত শাহ, শিব সেনার প্রধান উদ্ধব ঠাকরে, বিহারের মুখ্যমন্ত্রী ও জনতা দলের (জেডিইউ) প্রধান নীতিশ কুমার প্রমুখ।

১৪:৪৫ ২৬ মে ২০১৯

মেয়েদের কর্মসংস্থানের জন্য কারিগরি শিক্ষায় জোর দিতে হবে

মেয়েদের কর্মসংস্থানের জন্য কারিগরি শিক্ষায় জোর দিতে হবে

সরকার দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে কাজ করছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মেয়েদের কর্মসংস্থানের জন্য কারিগরি শিক্ষার ওপর জোর দিতে হবে। এ সময় নারী উদ্যোক্তা ও কর্মীদের প্রশিক্ষণ দিয়ে আরও দক্ষ ও যুগোপযোগী করার তাগিদ দেন তিনি।

আজ রোববার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে জয়িতা ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের বিশেষ সভায় সূচনা বক্তব্যে এই আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

নারীর উন্নয়নে বঙ্গবন্ধুর অবদান স্মরণ করেন প্রধানমন্ত্রী বলেন, বীরাঙ্গনাদের সামাজিক মর্যাদা দিয়ে তাদের পুনর্বাসন করেন জাতির পিতা। নারীশিক্ষা এবং তাদের মর্যাদা ও অধিকার নিশ্চিতে বঙ্গবন্ধুর দেখানো পথ ধরেই কাজ করছেন তিনি। এ সময় তিনি যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের পাশাপাশি নারীর কর্মসংস্থান ও ক্ষমতায়নের জন্য বঙ্গবন্ধুর উদ্যোগ তুলে ধরেন।

১৪:৪৪ ২৬ মে ২০১৯

Light bright summer delight

Light bright summer delight

CHOCOLATE ICE CREAM WITH GINGER

Ingredients

30gm fresh ginger root, sliced

1200ml fresh cream

8 egg yolks

90gm granulated sugar

225gm white chocolate, cut in small chunks

১৪:৩৪ ২৬ মে ২০১৯

Google I/O 2019: Bringing you the future now

Google I/O 2019: Bringing you the future now

May 7-9, 2019 saw the Shoreline Amphitheatre, in Mountain View, California, host Google’s Keynote. Possibly the company’s largest public event of the year, Google had quite a few cool tricks up their sleeves for those attending. And might I say, a few mind-blowing ones too.

As these events go, the I/O Keynote was a massive success. Google CEO, Sundar Pichai was beaming with pride as he and his team took to the stage to announce the many upcoming software and hardware developments of the company.

From improving Google Search to Android Q, the tech giants had a lot to offer everyone currently in their ecosystem. Android Q is right around the corner, and the new features such as dark mode, AI smart reply and faster security patches will ensure the best experience for users.

১৪:৩২ ২৬ মে ২০১৯

The upcoming budget should not impose any new tax

The upcoming budget should not impose any new tax

The upcoming budget should not impose any new tax, duty or value-added tax on the construction sector and rather explore ways to cut them to help it further its contribution to the economy, sector people and trade bodies said.

SM Khorshed Alam, president of the Bangladesh Association of Construction Industry, said if the new VAT and Supplementary Duty Act comes into effect from the next fiscal year, the new rates should be kept at a tolerable level for the construction sector.

The budget for the next fiscal year is set to be unveiled on June 13.

Alam said taxes and VAT should be the same during the whole execution period of a project, instead of varying from a fiscal year to another fiscal year.

The Bangladesh Steel Manufacturers Association (BSMA) said the existing tariff prices on steel products, including mild-steel (MS) rods, should continue in the next fiscal year, in order to keep their prices tolerable at consumer level.

In a letter to the National Board of Revenue (NBR), the association says if the prices of gas go up, the cost of production of billet or ingot used in the steel industry will increase, which will lead to uneven competition for the local steel makers.

In order to protect the local steel manufacturers, the regulatory duty should be raised to 30 percent from 20 percent, it said.

The BSMA requested the NBR not to increase duty and tax on imports of sponge iron used in billet production.

১৪:৩১ ২৬ মে ২০১৯