• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

Shoppers go digital to beat Eid traffic

Shoppers go digital to beat Eid traffic

The growing demand from rural parts of the country and unbearable traffic in the capital have turned out to be a boon for e-commerce sites ahead of Eid-ul-Fitr, with many recording 30 percent higher orders than last Eid.

The improvements in the delivery system and accessibility of internet across the country have also worked in the e-tailers’ favour.

“We are processing almost double the orders than last Eid-ul-Fitr,” said Biplob G Rahul, chief executive officer of eCourier, an e-commerce product delivery service company.

The company has been processing more than 10,000 orders a day since last week and Rahul expects the order volume to stay this way until the 25th of Ramadan.

১৪:০৮ ২৬ মে ২০১৯

১৯৫টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার, ৪৪ শতাংশ তথ্য সরবরাহ করেছে

১৯৫টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার, ৪৪ শতাংশ তথ্য সরবরাহ করেছে

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ব্যবহারকারীর তথ্য চেয়ে ফেসবুকের কাছে করা অনুরোধে সাড়া দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ২০১৮ সালে জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ফেসবুকের কাছে ১৪৯টি অনুরোধে ১৯৫টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার। এর মধ্যে আইনি প্রক্রিয়ায় ১৯টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছে আর ১৩০টি জরুরি অনুরোধে সরকারের পক্ষ থেকে তথ্য চাওয়া হয়। ফেসবুক কর্তৃপক্ষ ৪৪ শতাংশ তথ্য সরবরাহ করেছে। গত বৃহস্পতিবার ফেসবুক প্রকাশিত ট্রান্সপারেন্সি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

১৪:০৭ ২৬ মে ২০১৯

জার্মানিতে মসজিদে অগ্নি-সংযোগ, ব্যাপক ক্ষয়ক্ষতি

জার্মানিতে মসজিদে অগ্নি-সংযোগ, ব্যাপক ক্ষয়ক্ষতি

নর্থ রাইন-ওয়েস্টফালিয়ার হ্যাগেনে শনিবার সকালে এ ঘটনা ঘটে। এতে কেউ হতাহত হয়নি বলে মসজিদ কমিটির প্রধান ওমেরা ওরাল জানান। মসজিদে অগ্নিসংযোগের ঘটনায় একটি কার্যকর ও নিরপেক্ষ তদন্ত চেয়েছে দেশটির মুসলিম সম্প্রদায়। আনাদোলু এজেন্সি, টেলিট্রেডার

ওমেরা ওরাল জানান, স্থানীয় সময় সকাল ১০টার দিকে এক দুর্বৃত্ত হ্যাগেনের গ্রেট মসকিউ সোসাইটিতে অগ্নিসংযোগ করে পালিয়ে যায়।

১৪:০০ ২৬ মে ২০১৯

জটিল রোগ লিভার সিরোসিস

জটিল রোগ লিভার সিরোসিস

খুব জটিল একটি রোগের নাম ‘লিভার সিরোসিস’, যাতে লিভার স্বাভাবিক কার্যক্ষমতা হারায়। তবে শুরুতে শনাক্ত করে চিকিৎসা নিলে তেমন কোনো অসুবিধা হয় না। লিখেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন-আল-মাহতাব (স্বপ্নীল)

১৩:৩৬ ২৬ মে ২০১৯

ব্যাংক খাতের সমস্যা সমাধানে দরকার রাজনৈতিক সদিচ্ছা

ব্যাংক খাতের সমস্যা সমাধানে দরকার রাজনৈতিক সদিচ্ছা

খেলাপি ঋণকে ব্যাংকিং খাতের প্রধান সমস্যা বলে মনে করছেন অর্থনীতিবিদ ও বিশিষ্টজনরা। তাঁরা বলছেন, রাজনৈতিক সদিচ্ছা ছাড়া ব্যাংকিং খাতের এ সমস্যা সমাধান সম্ভব নয়। এ খাত ঠিক করতে একটি অস্থায়ী ব্যাংকিং কমিশন গঠনেরও পরামর্শ দিয়েছেন তাঁরা। গতকাল শনিবার কালের কণ্ঠ আয়োজিত ‘কেমন বাজেট চাই’ শীর্ষক গোলটেবিল আলোচনায় তাঁরা এসব মতামত দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি ব্যাংকিং খাতে খেলাপি ঋণ বৃদ্ধির জন্য চক্রবৃদ্ধি সুদহারকে দায়ী করেন।

১৩:৩৪ ২৬ মে ২০১৯

প্রাথমিক থেকেই শুরু হবে কম্পিউটার প্রগ্রামিং শিক্ষা

প্রাথমিক থেকেই শুরু হবে কম্পিউটার প্রগ্রামিং শিক্ষা

ভবিষ্যৎ প্রযুক্তির চ্যালেঞ্জ মোকাবেলায় শিশুদের যুক্তিসংগত চিন্তাভাবনা করার সুযোগ দিতে হবে। সৃজনশীলতা তৈরির পাশাপাশি সমস্যা সমাধানের সক্ষমতা অর্জনেও প্রস্তুত করতে হবে। শিশুদের বর্ণমালা ও যোগ-বিয়োগ শেখানোর পাশাপাশি প্রগ্রামিং প্রশিক্ষণও জরুরি। এ জন্য প্রাথমিক স্তর থেকে কম্পিউটার প্রগ্রামিং শিক্ষা দেওয়া হবে। প্রগ্রামার তৈরির পাশাপাশি এটি শিশুর জীবনে বিভিন্ন সমস্যা সমাধানে কাজে লাগবে, জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

১৩:৩১ ২৬ মে ২০১৯

রমজানের শেষ ১০ দিন অধিক ইবাদতের

রমজানের শেষ ১০ দিন অধিক ইবাদতের

রমজানের প্রথম দশক রহমতের, দ্বিতীয় দশক মাগফিরাতের, তৃতীয় দশক নাজাতের। প্রথম দশকে আল্লাহ তাআলা তাঁর বান্দাকে রহমতের বারিধারা বর্ষণ করে মাগফিরাত ও ক্ষমার উপযোগী করেন। দ্বিতীয় দশকে ক্ষমা করে তৃতীয় দশকে বান্দার জন্য নাজাতের ফায়সালা করেন। হাদিস শরিফে এই দশককে ‘ইতক্বুম মিনান নার’ বা জাহান্নাম থেকে মুক্তির দশক বলা হয়েছে। হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, ‘যখন রমজানের শেষ ১০ রাত আসত, তখন নবী করিম (সা.) কোমরে কাপড় বেঁধে নেমে পড়তেন (বেশি বেশি ইবাদতের প্রস্তুতি নিতেন) এবং রাত জেগে থাকতেন। আর পরিবার-পরিজনকেও তিনি জাগিয়ে দিতেন।’ (বুখারি শরিফ, হাদিস : ১০৫৩)

শেষ দশকের সূচনা হয় ইতিকাফ দ্বারা। রমজানের পুরোপুরি রহমত ও বরকত লাভের জন্য ইতিকাফের গুরুত্ব অপরিসীম। আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.) ইতিকাফ করেছেন, সাহাবায়ে কেরামও করেছেন, তাই আমাদের জন্যও ইতিকাফ করা সুন্নত। হজরত আয়েশা (রা.) বলেন, ‘ইন্তেকাল পর্যন্ত রাসুলুল্লাহ (সা.) রমজানের শেষ দশকে ইতিকাফ করেছেন, এরপর তাঁর স্ত্রীরাও ইতিকাফ করেছেন।’ (বুখারি, হাদিস : ১৮৬৮; মুসলিম, হাদিস : ২০০৬)

১৩:২৬ ২৬ মে ২০১৯

নেট ব্যবহার ছাড়াও কৃত্রিম বুদ্ধিমত্তার সুবিধা মিলবে এই গুগল চশমায়

নেট ব্যবহার ছাড়াও কৃত্রিম বুদ্ধিমত্তার সুবিধা মিলবে এই গুগল চশমায়

ইন্টারনেট ব্যবহারের পাশাপাশি বিভিন্ন মেশিন লার্নিং প্রযুক্তিসুবিধাও পাওয়া যাবে গুগলের নতুন সংস্করণের চশমাটিতে। এ জন্য ‘গুগল গ্লাস এন্টারপ্রাইজ এডিশন’ মডেলের চশমাটিতে যুক্ত করা হয়েছে শক্তিশালী কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর এবং ইউএসবি-সি পোর্ট।

গুগল জানায় এই গ্লাসটি পরিধান করার মাধ্যমে এবং গ্লাসটির বিভিন্ন সুবিধা সঠিকভাবে ব্যবহার করার মধ্য দিয়ে কর্মীদের মধ্যে দক্ষতা বৃদ্ধি পাচ্ছে। যেমন কৃষি সরঞ্জাম প্রস্তুতকারক কোম্পানি এজিসিও এই গ্লাস ব্যবহারের ফলে বিভিন্ন সরঞ্জাম উৎপাদনের সময় প্রায় ২৫ শতাংশ কমিয়ে এনেছে। এছাড়াও ডিএইচএল তাদের সাপ্লাই চেইনে প্রায় ১৫ শতাংশ বৃদ্ধি করেছে।

এই গ্লাসের এন্টারপ্রাইজ ২ সংস্করণে রয়েছে শক্তিশালী কোয়ালকম স্ন্যাপড্রাগন এক্সআরআই প্ল্যাটফর্ম। আরো রয়েছে শক্তিশালী সিপিইউ আর কৃত্তিম বুদ্ধিমত্তা ইঞ্জিন। এসব কারণে গ্লাসটির পারফরমেন্স অনেক বৃদ্ধি পেয়েছে ও শক্তি সঞ্চয়ের পরিমাণও বৃদ্ধি পেয়েছে বলে গুগল জানিয়েছে।

১৩:২৩ ২৬ মে ২০১৯

পরমাণু বোমা নিয়ে যুক্তরাষ্ট্রে ঢুকে পড়েছে ৬ রুশ যুদ্ধবিমান!

পরমাণু বোমা নিয়ে যুক্তরাষ্ট্রে ঢুকে পড়েছে ৬ রুশ যুদ্ধবিমান!

যুক্তরাষ্ট্রের আকাশ প্রতিরক্ষা আইডেন্টিফিকেশন জোনে পরমাণু বোমাবাহী ৬টি রুশ যুদ্ধবিমান ঢুকে পড়েছিলো। পর বিমানগুলোকে ধাওয়া দিয়ে গতিপথ পরিবর্তন করতে বাধ্য করেছে যুক্তরাষ্ট্রের এফ-২২ স্টিলথ বিমান। এর মধ্যে কয়েকটি বিমানে ছিলো পরমাণু বোমা।

সোমবার রাশিয়ার সীমান্তের কাছে অবস্থিত যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যে এ ঘটনা ঘটে বলে খবর দিয়েছে যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন।

উত্তর আমেরিকা আকাশ প্রতিরক্ষা কমান্ডের (এনওআরএডি) এফ-২২ স্টিলথ বিমান ওই রুশ বিমানগুলোকে ধাওয়া করে।

১৩:২১ ২৬ মে ২০১৯

আ’লীগ নেতা হত্যা: বান্দরবানে অর্ধদিবস হরতাল চলছে

আ’লীগ নেতা হত্যা: বান্দরবানে অর্ধদিবস হরতাল চলছে

বান্দরবানে আওয়ামী লীগ নেতা চথোয়াইমং মারমাকে হত্যার প্রতিবাদে রোববার সকাল থেকে অর্ধদিবস হরতাল চলছে।

হরতালের সমর্থনে বান্দরবানে সকাল থেকেই আওয়ামী লীগের নেতাকর্মীরা সড়কের বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করছেন।

এদিকে হরতালের কারণে বান্দরবান-রাঙ্গামাটি, কক্সবাজার, চট্টগ্রাম-ঢাকা সব রুটে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

শহর ছেড়ে যায়নি দূরপাল্লার কোনো যানবাহনও। হাটবাজারগুলোতে খোলেনি কোনো ধরনের দোকানপাট। অপ্রীতিকর ঘটনা এড়াতে জেলার গুরুত্বপুর্ণ পয়েন্টগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

১৩:১৯ ২৬ মে ২০১৯

প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের বিপক্ষে আজ টাইগারদের সম্ভাব্য একাদশ

প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের বিপক্ষে আজ টাইগারদের সম্ভাব্য একাদশ

বিশ্বকাপ শুরুর আগে প্রথম প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের বিপক্ষে আজ বিকালে মাঠে নামছেন টাইগাররা।

কার্ডিফের সোফিয়া গার্ডেনে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় পাকিস্তানের বিপক্ষে খেলতে নামবে মাশরাফি বাহিনী।

চলতি মাসেই আয়ারল্যান্ডে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে অংশগ্রহণের মধ্য দিয়ে বিশ্বকাপের প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ।

১৩:০৫ ২৬ মে ২০১৯

কতটা ধৈর্য্য নিয়ে রোজা রাখেন ইউরোপ-আমেরিকার মুসলমানরা!

কতটা ধৈর্য্য নিয়ে রোজা রাখেন ইউরোপ-আমেরিকার মুসলমানরা!

রোজার শেষে ঈদ আসে। খুশি আর আনন্দে ভরা ঈদের বার্তা নিয়ে প্রতি বছর বিশ্ব মুসলিমদের ঘরে রোজা আসে আরবি ক্যালেন্ডার অনুসারে। দেশে-বিদেশে সব জায়গায় মুসলমানরা এই এক মাস সিয়াম সাধনা করেন। যে যতটুকু পারে সৃষ্টিকর্তার নৈকট্য লাভের চেষ্টা করে। টানা এক মাস আত্মশুদ্ধির কঠোর সাধনা শেষ করে সবাই শামিল হয় ঈদের জামাতে। আনন্দের বন্যা বয়ে যায় ঘরে ঘরে।

রমজানজুড়ে সিয়াম সাধনার সংস্কৃতি বিশ্বের মুসলিম প্রধান দেশগুলোর ক্ষেত্রে প্রায় অভিন্ন হলেও অমুসলিম দেশগুলোর বেলায় এর অনেকটা ছন্দপতন হয়। ইউরোপ-আমেরিকায় বসবাসকারী মুসলমানরা সিয়াম সাধনা করে খানিকটা অন্যভাবে। বেশ কিছুটা প্রতিকূলতার মধ্যে।

১৩:০১ ২৬ মে ২০১৯

আজ দেশে ফিরছেন রাষ্ট্রপতি

আজ দেশে ফিরছেন রাষ্ট্রপতি

নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা ও চোখের চিকিৎসার জন্য যুক্তরাজ্য ও জার্মানিতে ১১ দিনের সফর শেষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ দেশে ফিরছেন।

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার আশিকুন নবী চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ভিভিআইপি ফ্লাইট (বিজি ২০২) হিথ্রো বিমানবন্দর ত্যাগ করেছে।

উড়োজাহাজটি রোববার সকাল ১০টা ১৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

১২:৫৯ ২৬ মে ২০১৯

শেষ দিনেও রেলস্টেশনে উপচেপড়া ভিড়, অবিক্রীত টিকিট মঙ্গলবার

শেষ দিনেও রেলস্টেশনে উপচেপড়া ভিড়, অবিক্রীত টিকিট মঙ্গলবার

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে আজ রোববার থেকে শেষ হচ্ছে অগ্রিম টিকিট বিক্রি। আজ পাওয়া যাচ্ছে ৪ জুনের টিকিট। শেষ দিনের টিকিট সংগ্রহের জন্য রেলস্টেশনে টিকিটপ্রত্যাশীদের উপচেপড়া ভিড়।

অগ্রিম টিকিটের জন্য ২০-২২ ঘণ্টা লাইনে অপেক্ষা করতে হচ্ছে। আসনের তুলনায় চাহিদা বেশি বলে বহু চেষ্টার পরও টিকিট পাচ্ছেন না অনেকেই।

তবে শেষ সুযোগ একটি থাকছে। ২২-২৬ মে পর্যন্ত অনলাইন ও কাউন্টারে বিক্রি না হওয়া টিকিট ২৮ মে (মঙ্গলবার) থেকে ক্রমান্বয়ে পুনরায় অ্যাপ ও কাউন্টার থেকে বিক্রি হবে। ঈদযাত্রা শুরু হবে ৩১ মে থেকে।

১২:৫৭ ২৬ মে ২০১৯

ফোনের চার্জার মুখে দেয়ায় শিশুর মৃত্যু

ফোনের চার্জার মুখে দেয়ায় শিশুর মৃত্যু

প্লাগে লাগানো অবস্থায় মোবাইল ফোনের চার্জার মুখে দেয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক শিশুর মৃত্যু হয়েছে। 

শুক্রবার ভারতের দিল্লির মুস্তফাবাদে এ ঘটনা ঘটেছে। 

জানা গেছে, বুলন্দ শহরের জাগাঙ্গিরবাদে মায়ের সঙ্গে দেখা করতে আসেন রাজিয়া। ওই বাড়ির কোনো সদস্য মোবাইল ফোন চার্জ দেয়ার জন্য প্লাগে কানেক্ট করেন। পরে ফোন চার্জ হয়ে গেলে চার্জার থেকে ফোন খুলে নিয়েও সুইচ বন্ধ করেননি তিনি। খেলার ছলে রাজিয়ার দুই বছরের কন্যা চার্জারটি মুখে পুরে নেয়। এই পরেই বিদ্যুৎপৃষ্ঠ হয়ে শিশুটির মৃত্যু হয়। 

জাহাঙ্গিরবাদ থানার ওসি জানান, এই বিষয়ে কোনো অভিযোগ দায়ের হয়নি। 

১১:৫৪ ২৬ মে ২০১৯

বৃষ্টিতে উঠে এলো ১০ বস্তা সরকারি ওষুধ

বৃষ্টিতে উঠে এলো ১০ বস্তা সরকারি ওষুধ

মাটির নিচে লুকিয়ে রাখা দশ বস্তা সরকারি ওষুধ ও গজ ব্যান্ডেজসহ বিভিন্ন সরঞ্জাম বৃষ্টির পানির চাপে ভেসে উঠেছে।

শনিবার দুপুরে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের প্রশাসনিক ভবনের ক্যান্টিনের পেছনে ড্রেনের পাশে এমনই দৃশ্য মানুষের নজরে আসে।

সদর থানার ওসি মোস্তাফিজুর রহমান বলেন, মাটির নিচে লুকিয়ে রাখা ওষুধের পরিমাণ কমপক্ষে দশ বস্তা। ওষুধগুলো সরকারি। এসব ওষুধের এখনো মেয়াদ রয়েছে। বস্তাবোঝাই ওষুধগুলো ক্যান্টিনের পেছনে ড্রেনের মধ্যে পড়ে রয়েছে। কিছু ওষুধ মাটির নিচে লুকিয়ে রাখা। কিছু ওষুধ স্যাম্পল হিসেবে নিয়ে এসেছি। বাকি ওষুধগুলো সেখানে পড়ে রয়েছে। ওষুধের সঙ্গে গজ ব্যান্ডেজসহ বিভিন্ন চিকিৎসা সরঞ্জাম রয়েছে।

১১:৫৩ ২৬ মে ২০১৯

লিচু খেতে চাওয়ায় দুই মেয়ের প্রাণ নিলেন বাবা

লিচু খেতে চাওয়ায় দুই মেয়ের প্রাণ নিলেন বাবা

লিচু খাওয়ার আবদার করায় দুই মেয়েকে শ্বাসরোধে হত্যা করেছেন তাদের বাবা শফিকুল ইসলাম।

শনিবার দুপুরে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান নরসিংদীর এসপি মিরাজ উদ্দিন আহাম্মেদ। 

শুক্রবার রাতে নরসিংদীতে লঞ্চ টার্মিনালের বাথরুম থেকে দুই শিশুর মরদেহ উদ্ধার করে পুলিশ। নিহতরা হলো- মনোহরদী চালাকচর গ্রামের শফিকুল ইসলামের মেয়ে তাইন ও তাইবা । 

সংবাদ সম্মেলনে এসপি বলেন, প্রথমে নিহত শিশুদের বাবা শফিকুল ইসলামকে জিজ্ঞাসাবাদ করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে হত্যার কথা স্বীকার করেন তিনি।

১১:৪৯ ২৬ মে ২০১৯

আমি বাঁচবো ডাক্তাররাও আশা করেনি: কাদের

আমি বাঁচবো ডাক্তাররাও আশা করেনি: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আমি বাঁচবো ডাক্তাররাও আশা করেনি। রাজশাহী সফররত প্রধানমন্ত্রীর কাছে ডাক্তাররা খরর দিয়েছিলেন যদি শেষবারের দেখা দেখতে চান, চলে আসুন। 

শনিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উন্নয়ন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে তিনি এসব কথা বলেন। সম্প্রতি হৃদরোগে আক্রান্ত হয়ে সিঙ্গাপুরে উন্নত চিকিৎসা শেষে দেশে ফেরেন ওবায়দুল কাদের।

১১:৩৯ ২৬ মে ২০১৯

ফিলিস্তিনিদের ইফতারে রোনালদোর ১৪ কোটি টাকা দান!

ফিলিস্তিনিদের ইফতারে রোনালদোর ১৪ কোটি টাকা দান!

ফুটবল বিশ্বে ক্রিশ্চিয়ানো রোনালদো এক মুকুটহীন সম্রাট। যত বড় ফুটবলার, তার থেকে অনেক বড় মানুষ। বর্তমান সময়ের সর্বোচ্চ উপার্জনকারী ফুটবলারদের মধ্যে একজন তিনি। অর্থ উপার্জনের পাশাপাশি মানবতার সেবায় দু’হাতে খরচ করেন এই পর্তুগিজ তারকা। দুস্থ মানবতা এবং শিশুদের সাহায্যে বরাবরই এগিয়ে আসেন তিনি। এবার যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনিদের ইফতারে ১.৫ মিলিয়ন ইউরো দান করলেন রোনালদো।

১১:৩৮ ২৬ মে ২০১৯

নির্ধারিত সময়ের আগেই চালু হলো দ্বিতীয় মেঘনা, গোমতী সেতু

নির্ধারিত সময়ের আগেই চালু হলো দ্বিতীয় মেঘনা, গোমতী সেতু

নির্ধারিত সময়ের সাত মাস আগেই যান চলাচলের জন্য খুলে দেওয়া হলো ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্বিতীয় মেঘনা সেতু এবং দ্বিতীয় গোমতী সেতু। কোনো প্রকার কালক্ষেপণ না করে নির্ধারিত সময়ের আগেই কোনো প্রকল্প সম্পন্ন করা বাংলাদেশের প্রেক্ষাপটে বিরলই বটে। প্রকল্প বাস্তবায়নে বারবার সময় আর ব্যয় বৃদ্ধিই যেনো স্বাভাবিক ছিলো বাংলাদেশে। সেখানে মূল চুক্তির এক  মাস আগে এবং বরাদ্দ সময়ের সাত মাস আগে শেষ হলো কাঁচপুর, মেঘনা ও গোমতী দ্বিতীয় সেতুর নির্মাণকাজ। একই  সঙ্গে প্রায় হাজার কোটি সাশ্রয় হয়েছে। 

২২:৫৪ ২৫ মে ২০১৯

দুই কিলোমিটার দৃশ্যমান পদ্মা সেতুর

দুই কিলোমিটার দৃশ্যমান পদ্মা সেতুর

দ্রুত গতিতে এগিয়ে চলছে বহুল আকাঙ্ক্ষিত পদ্মা সেতু নির্মাণ কাজ। চলতি বছর উদ্বোধনের কথা মাথায় রেখে এগিয়ে নেয়া হয়েছে নির্মাণ কাজ। আগে যেখানে মাসে একটা করে স্প্যান বসতো, সেখানে বসছে দুইটি করে। আর একে একে দৃশ্যমান হতে শুরু করে এই পদ্মা সেতু। এদিকে প্রতিকূলতা কাটিয়ে অপেক্ষার প্রহর শেষে পদ্মা সেতুর ত্রয়োদশ স্প্যান ‘৩বি’ সেতুর ১৪ ও ১৫ নম্বর পিলারের উপর বসানো হয়েছে। এতে সেতুর প্রায় ২ কিলোমিটার (১৯৫০ মিটার) দৃশ্যমান হয়েছে। শনিবার সকালে স্প্যানটি মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর দেশি-বিদেশি প্রকৌশলীদের চেষ্টায় সফলভাবে বসানো হয়েছে।

২২:৫৩ ২৫ মে ২০১৯

রোহিঙ্গা ইস্যু ধামাচাপা দিতে মরিয়া মিয়ানমার

রোহিঙ্গা ইস্যু ধামাচাপা দিতে মরিয়া মিয়ানমার

৮০-এর দশকে নিজস্ব নাগরিকত্ব আইন বানিয়ে রাখাইন রাজ্যের রোহিঙ্গা অধিবাসীদের অনাগরিক ঘোষণা করেছে মিয়ানমার। এরপর থেকে মিয়ানমার সে দেশের ১০ লাখের মতো রোহিঙ্গা অধিবাসীকে বিভিন্ন সময় বাংলাদেশে ঠেলে দিয়েছে। সর্বশেষ রোহিঙ্গাদের ওপর চালানো গণহত্যা বা জাতিগত নিপীড়ন নিয়ে মিয়ানমারের সেনাবাহিনী ও মিয়ানমার সরকার তীব্র চাপের মুখে রয়েছে। এ ব্যাপারে দৃষ্টি অন্য দিকে সরিয়ে নিয়ে নতুন একটি ইস্যু তৈরি করার চেষ্টা হিসেবে সেন্টমার্টিন দ্বীপের মালিকানা ইস্যু নিয়ে এসেছিলো গত বছরের সেপ্টেম্বরে।

২২:৫১ ২৫ মে ২০১৯

দ্বিতীয় গোমতী ও মেঘনা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিন

দ্বিতীয় গোমতী ও মেঘনা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘ প্রতীক্ষিত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্বিতীয় মেঘনা সেতু এবং দ্বিতীয় গোমতী সেতু উদ্বোধন করেছেন। ২৫ মে বেলা সোয়া ১১টার দিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি সেতু দু‘টি উদ্বোধন করেন।

২২:৫০ ২৫ মে ২০১৯

জিয়ার মৃত্যুবার্ষিকীতে স্বেচ্ছাসেবক দলের কর্মসূচি, জানেন না রিজভী

জিয়ার মৃত্যুবার্ষিকীতে স্বেচ্ছাসেবক দলের কর্মসূচি, জানেন না রিজভী

নিউজ ডেস্ক : বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত জিয়াউর রহমানের ৩৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কর্মসূচি গ্রহণ করেছে স্বেচ্ছাসেবক দল। তবে এই কর্মসূচি নিয়ে নতুন করে দ্বন্দ্বে জড়িয়ে পড়েছে দলটির নেতা-কর্মীরা। কেন্দ্রীয় কমিটিকে অবগত না করে ইচ্ছামতো কর্মসূচি ঘোষণা করায় রিজভী আহমেদের রোষানলে পড়েছেন স্বেচ্ছাসেবক দলের নেতৃবৃন্দ।

২২:৪৮ ২৫ মে ২০১৯