• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

দেশে ফিরেছেন স্পিকার

দেশে ফিরেছেন স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ‘ডেভেলপমেন্ট অব পার্লামেন্টারিজম ২০১৯’ বিষয়ক কনফারেন্সে অংশগ্রহণ শেষে শুক্রবার সকালে ঢাকায় পৌঁছেছেন।

১৪:৪৭ ৫ জুলাই ২০১৯

রেলের নতুন মহাপরিচালক হলেন শামছুজ্জামান

রেলের নতুন মহাপরিচালক হলেন শামছুজ্জামান

রেলের নতুন মহাপরিচালক হলেন মো. শামছুজ্জামান। গত বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় এ নিয়োগ দিয়ে আদেশ জারি করে। এর আগে, তিনি রেলের অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) হিসেবে কর্মরত ছিলেন।

১৪:৪৬ ৫ জুলাই ২০১৯

ফখরুলকে চশমা লাগতে বললেন কাদের

ফখরুলকে চশমা লাগতে বললেন কাদের

সরকারের এতো উন্নয়ন সত্ত্বেও তা দেখতে না পাওয়ায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে পাওয়ারের চশমা পড়ার পরামর্শ দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 

শুক্রবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির দলীয় কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

ওবায়দুল কাদের, মামলার রায় বিএনপির বিরুদ্ধে গেলে তা বানোয়াট বলে, সরকারের হস্তক্ষেপের অভিযোগ আনা বিএনপির গতানুগতিক পর্যবেক্ষণ। সরকারের ঘাড়ে দোষ চাপানো তাদের পুরনো অভ্যাস। 

১৪:৪১ ৫ জুলাই ২০১৯

বিদেশিদের শেয়ার কেনার পরিমাণ বেড়েছে

বিদেশিদের শেয়ার কেনার পরিমাণ বেড়েছে

দেশের পুঁজিবাজারে চলতি অর্থবছরে বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার কেনার পরিমান বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে।

জানা গেছে, চলতি বছরের ছয় মাসে বিদেশি বিনিয়োগকারীরা ২ হাজার ৩২৯ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট কিনেছেন। এর বিপরীতে বিক্রি করেছেন ২ হাজার ১৮৪ কোটি ৫০ লাখ টাকার।

১৪:৪০ ৫ জুলাই ২০১৯

ঘরে বসেই চুল পড়া বন্ধ করুন

ঘরে বসেই চুল পড়া বন্ধ করুন

মানুষের সৌন্দর্যের অন্যতম এক অনুষঙ্গ চুল। তবে কখনো কখনো চুল পড়া উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায়। আর এই সমস্যায় অনেকেই ভুগেছেন।

অতিরিক্ত চুল পড়ার কারণে মাথার চুল পাতলা হয়ে যাচ্ছে। এতে সৌন্দর্যের পাশাপাশি আত্মবিশ্বাসও আপনি হারাচ্ছেন। নানা রকম শ্যাম্পু ও তেল ব্যবহার করেছেন। আর শেষমেশ ডাক্তারের কাছে গিয়েও মিলছে না সমাধান।

যারা এই সমস্যা নিয়ে দুশ্চিন্তায় ভুগছেন তাদের জন্য রয়েছে ঘরোয়া সমাধান। কিছু নিয়ম মানলেই ৭ দিনেই আপনার চুল পড়া অনেক কমে যাবে। পাশাপাশি প্রতিনিয়ত এই নিয়ম মেনে চললে চুল পড়ার সমস্যা থেকে মুক্তি মিলবে সহজেই।

১৪:৩৮ ৫ জুলাই ২০১৯

আজও ভরসা সাকিব!

আজও ভরসা সাকিব!

বিশ্বকাপ থেকে বাংলাদেশের অনানুষ্ঠানিক বিদায় হয়েছে ভারতের বিপক্ষে ম্যাচে হেরেই। আজ পাকিস্তানের বিপক্ষে ম্যাচ কেবল আনুষ্ঠানিকতা মাত্র। এই ম্যাচ থেকে বাংলাদেশের পাওয়ার আছে সামান্যই। তবুও জয় নিয়ে শেষটা রঙিন করতে চায় টাইগাররা। বরাবরের মতো এবারো ভরসা সেই সাকিবই।

১২:০০ ৫ জুলাই ২০১৯

ট্রাইব্যুনালে যাচ্ছে নুসরাত শ্লীলতাহানির মামলা

ট্রাইব্যুনালে যাচ্ছে নুসরাত শ্লীলতাহানির মামলা

ফেনীর আলোচিত নুসরাত জাহান রাফিকে শ্লীলতাহানির অভিযোগে করা মামলা নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে স্থানান্তরের আদেশ দিয়েছে আদালত। এ মামলার একমাত্র আসামি সোনাগাজীর ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসার সাবেক অধ্যক্ষ এস এম সিরাজ উদদৌলা।

বৃহস্পতিবার সকালে ফেনীর আমলি আদালতের জ্যেষ্ঠ বিচারিক হাকিম শুনানি শেষে এ আদেশ দেন।

১১:৫৯ ৫ জুলাই ২০১৯

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারকে বোঝাবে চীন: লি কেকিয়াং

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারকে বোঝাবে চীন: লি কেকিয়াং

দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে রোহিঙ্গা সংকটের সমাধান খুঁজে পেতে চীন মিয়ানমারকে বুঝাবে বলে আশ্বাস দিয়েছেন চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং। সেই সঙ্গে তিনি একমত হয়েছেন, জোরপূর্ব বাস্তুচ্যুত মানুষগুলোর মাতৃভূমিতে ফিরে যাওয়াই হলো এ সমস্যার সমাধান।

বৃহস্পতিবার চীনের রাজধানী বেইজিংয়ে গ্রেট হল অব দ্য পিপলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ কথা বলেন লি কেকিয়াং।

বৈঠক শেষে সাংবাদিকদের এ বিষয়ে অবহিত করেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। 

১১:৫৭ ৫ জুলাই ২০১৯

যে রেকর্ডের সামনে টাইগাররা

যে রেকর্ডের সামনে টাইগাররা

ভারতের বিপক্ষে হেরে আগেই শেষ চারের স্বপ্ন শেষ হয়ে গেছে। তবে পাকিস্তানের বিপক্ষে জয় পেলে নতুন ইতিহাস গড়বে বাংলাদেশ। 

শুক্রবার লর্ডসে পাকিস্তানের বিপক্ষে লিগপর্বের শেষ ম্যাচটি নিয়মরক্ষার হলেও এ ম্যাচ থেকেও কিছু পাওয়ার আছে বাংলাদেশের।

বিশ্বকাপে এক আসরে সবচেয়ে বেশি তিনটি করে জয়ের রেকর্ড আছে বাংলাদেশের। এবার এরই মধ্যে ধরা দিয়েছে তিনটি জয়। শুক্রবার পাকিস্তানকে হারাতে পারলে বিশ্বকাপের এক আসরে নিজেদের সর্বোচ্চ চারটি ম্যাচ জয়ের নতুন রেকর্ড গড়বে টাইগাররা।

১১:৫৩ ৫ জুলাই ২০১৯

‘তারেকের কারণেই তলানিতে বিএনপির রাজনীতি’

‘তারেকের কারণেই তলানিতে বিএনপির রাজনীতি’

লন্ডন সফররত তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ‘বিএনপি এবং তাদের রাজনীতি ধ্বংস করার জন্য আওয়ামী লীগকে কিছুই করতে হচ্ছে না। বরং আদালতে সাজাপ্রাপ্ত, দুর্নীতির মামলায় দণ্ডিত লন্ডনে বসবাসরত অপরাধী তারেক রহমানের কারনেই বিএনপি’র রাজনীতি তলানিতে।’ 

১১:৫১ ৫ জুলাই ২০১৯

রাষ্ট্রপতির সঙ্গে হুমায়ূন রশীদ স্মৃতি পরিষদের সাক্ষাৎ

রাষ্ট্রপতির সঙ্গে হুমায়ূন রশীদ স্মৃতি পরিষদের সাক্ষাৎ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন হুমায়ূন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের একটি প্রতিনিধি দল।

বৃহস্পতিবার বঙ্গভবনে এ সৌজন্য সাক্ষাৎ করেন তারা।

১১:৪৯ ৫ জুলাই ২০১৯

ভয়-ভীতির ঊর্ধ্বে কাজ করছে বিএসটিআই: শিল্পমন্ত্রী

ভয়-ভীতির ঊর্ধ্বে কাজ করছে বিএসটিআই: শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, জাতীয় মান নির্ধারণী প্রতিষ্ঠান হিসেবে পণ্য ও সেবার গুণগত মান সুরক্ষায় বিএসটিআই সব ধরণের ভয়-ভীতির ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করছে। এভাবে নিম্নমান, ভেজাল পণ্য, ওজন-পরিমাপে কারচুপি রোধে বিএসটিআইকে সর্বোচ্চ সাহসিকতার সঙ্গে ভূমিকা রাখতে হবে।

বৃহস্পতিবার কক্সবাজারে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) জেলা অফিস উদ্বোধনী শেষে বিয়াম ফাউন্ডেশনে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

১১:৪৮ ৫ জুলাই ২০১৯

গ্যাসের মূল্যবৃদ্ধি স্থগিতের আবেদন, শুনানি ৯ জুলাই

গ্যাসের মূল্যবৃদ্ধি স্থগিতের আবেদন, শুনানি ৯ জুলাই

গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্তের বিরুদ্ধে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সম্পূরক আবেদনের শুনানির জন্য আগামী ৯ জুলাই দিন ধার্য করেছেন হাইকোর্ট।

পেট্রোবাংলার আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে সম্পূরক আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া। পেট্রোবাংলার পক্ষে ছিলেন ব্যারিস্টার আশরাফ।

১১:৪৪ ৫ জুলাই ২০১৯

দ্রব্যমূল্য বৃদ্ধি ও জনদুর্ভোগ

দ্রব্যমূল্য বৃদ্ধি ও জনদুর্ভোগ

বাজেট নিয়ে আলোচনা সমালোচনা হয়েই থাকে। এবারও হচ্ছে। সরকার বলে, ‘উন্নয়নের বাজেট’, বিরোধীদল বলে, ‘গরিব মারার বাজেট’। এ দুটি শব্দ শুনতে শুনতে আমরা এতই অভ্যস্ত হয়ে পড়েছি যে, এখন আর আমাদের বিন্দুমাত্র প্রতিক্রিয়া হয় না। কিন্তু বাজেটে যখন এদেশের মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত, দরিদ্র শ্রেণি সরাসরি আক্রান্ত  হয় তখন টনক নড়ে  বৈকি! আমিও তো ওই শ্রেণিরই একজন। 

১১:৪৩ ৫ জুলাই ২০১৯

রাজধানীতে যা কিছু খোলা-বন্ধ আজ

রাজধানীতে যা কিছু খোলা-বন্ধ আজ

দিনের শুরুতেই পরিকল্পনা করে রেখেছেন এখানে যাবেন বা সেখানে যাবেন। পরিকল্পনা মতই নির্দিষ্ট স্থানে গেলেন, কিন্তু গিয়ে দেখলেন তা বন্ধ। তখন মেজাজটা একটু খিটখিটে হতেই পারে। তাই রাজধানীতে আজ শুক্রবার যে সব দর্শনীয় স্থান, এলাকা এবং মার্কেটগুলো বন্ধ থাকবে চলুন জেনে নেই-

১১:৪১ ৫ জুলাই ২০১৯

জাপায় বিভক্তি নেই: জিএম কাদের

জাপায় বিভক্তি নেই: জিএম কাদের

জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, দলে কোনো বিভক্তি নেই। একসঙ্গে মিলেমিশে সবার মতামতের ভিত্তিতেই চলছে দল। 

বৃহস্পতিবার দুপুরে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) রওশন এরশাদকে সঙ্গে নিয়েই জাপা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে দেখতে যাওয়ার আগে এ কথা বলেন তিনি।

এর আগে দুপুর ১২টায় রাজধানীর বনানীতে জাতীয় পার্টি চেয়ারম্যানের কার্যালয়ে এরশাদের শারীরিক সর্বশেষ অবস্থা গণমাধ্যমকে ব্রিফিং করেন জিএম কাদের।

১১:৩৫ ৫ জুলাই ২০১৯

বিএনপির মহাসচিব ভণ্ড: নাসিম

বিএনপির মহাসচিব ভণ্ড: নাসিম

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য ও ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বলেছেন, কতবড় ভণ্ড হলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এমন মিথ্যা কথা বলতে পারেন। পাবনায় শেখ হাসিনার উপর সন্ত্রাসী হামলার মামলাকে মির্জা ফখরুল মিথ্যা বলায় এমন মন্তব্য করেন তিনি।

১১:৩৩ ৫ জুলাই ২০১৯

যুক্তরাষ্ট্রে যাচ্ছেন সেনাবাহিনী প্রধান

যুক্তরাষ্ট্রে যাচ্ছেন সেনাবাহিনী প্রধান

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ পাঁচ দিনের সরকারি সফরে যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। আগামী ৬ জুলাই যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন তিনি। 

১১:৩২ ৫ জুলাই ২০১৯

ধর্মের বিভিন্নতা ঐক্যের বাধা নয়: শিক্ষামন্ত্রী

ধর্মের বিভিন্নতা ঐক্যের বাধা নয়: শিক্ষামন্ত্রী

হাজার বছরের প্রবহমান বাঙালি সংস্কৃতির এক অনন্য শক্তি হল সাম্প্রদায়িক সম্প্রীতি। এ ভূমিতে হিন্দু-বৌদ্ধ-মুসলিম-খ্রীস্টান সবাই নিজেদের সৌভ্রাতৃত্বের মাধ্যমে এগিয়ে নিয়ে গেছে বাঙালি জাতীয়তাবাদকে। বৃটিশ বিরোধী আন্দোলন, মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের প্রতিটি পদক্ষেপে কাঁধে কাঁধ মিলিয়ে বীর বিক্রমে লড়াই করে গেছে তারা। ধর্মের বিভিন্নতা এখানে তাই ঐক্যের বাধা নয় বরং একটি সমৃদ্ধ জাতি গঠনের অনিবার্য উপাদান হয়ে উঠেছে।

১১:৩০ ৫ জুলাই ২০১৯

লাইফ সাপোর্টে এরশাদ

লাইফ সাপোর্টে এরশাদ

জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদকে লাইফ সাপোর্টে নেয়া হয়েছে। বিকেল সোয়া চারটায় তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়।

বৃহস্পতিবার জাপার সাবেক মহাসচিব জিয়াউদ্দিন বাবলু বিষয়টি নিশ্চিত করেছেন।

১১:২৭ ৫ জুলাই ২০১৯

বকেয়া পরিশোধ না করায় কমল গ্রামীণফোন-রবির ব্যান্ডইউথ

বকেয়া পরিশোধ না করায় কমল গ্রামীণফোন-রবির ব্যান্ডইউথ

বকেয়া অর্থ পরিশোধ না করায় মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ও রবির ব্যান্ডইউথ কমিয়ে দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। গ্রামীণফোনের প্রায় ১৪৪ জিবিপিএস (গিগাবিটস পার সেকেন্ড) এবং রবির ১২৫ জিবিপিএসে (গিগাবিটস পার সেকেন্ড) সীমিত রাখতে বৃহস্পতিবার দেশের ৫টি আইআইজিকে (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে) নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। এই নির্দেশনা কার্যকর হলে অপারেটর দুটির ইন্টারনেট ব্যবহারকারীরা বড় ধরনের সমস্যায় পড়বেন।

১১:২৫ ৫ জুলাই ২০১৯

দুদকের সহকারী পরিচালক সাময়িক বরখাস্ত

দুদকের সহকারী পরিচালক সাময়িক বরখাস্ত

কর্মস্থলে অনুপস্থিত, দায়িত্ব পালনে অবহেলা ও অসদাচারণের অভিযোগে সহকারী পরিচালক মো. সাইদুজ্জামানকে সাময়িক বরখাস্ত করেছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

১১:২২ ৫ জুলাই ২০১৯

ফাইভ জি সেবার জন্য প্রস্তুত বাংলাদেশ: মোস্তাফা জব্বার

ফাইভ জি সেবার জন্য প্রস্তুত বাংলাদেশ: মোস্তাফা জব্বার

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, দেশে ফাইভ জি সেবা দেয়ার জন্য অবকাঠামোগত ভাবে প্রস্তুত আছি। কিন্তু সারা বিশ্বে এখনো ফাইভ জি’র মান নির্ধারণ হয়নি বলে সেবাটি চালু করতে পারছি না।

১১:২২ ৫ জুলাই ২০১৯

বিশ্ব ঐতিহ্যের ঝুঁকিপূর্ণ তালিকায় নেই সুন্দরবন

বিশ্ব ঐতিহ্যের ঝুঁকিপূর্ণ তালিকায় নেই সুন্দরবন

সমুদ্র উপকূলবর্তী নোনা পরিবেশের সবচেয়ে বড় ম্যানগ্রোভ সুন্দরবন বিশ্ব ঐতিহ্যের ঝুঁকিপূর্ণ তালিকায় নেই।

বৃহস্পতিবার আজারবাইজানের বাকুতে কমিটির ৪৩তম অধিবেশনে আপাতত সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্যের বিপন্ন তালিকায় অন্তর্ভুক্ত করেনি ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কমিটির বিশেষজ্ঞরা।

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কমিটির বিশেষজ্ঞ মতামতের সঙ্গে একমত হয়নি সদস্য রাষ্ট্রগুলো। অবশ্য এই সিদ্ধান্তকে নেতিবাচক হিসেবে দেখছে ঐতিহ্য কমিটির ইউরোপের সদস্যরা। অধিবেশনে আবারো সুন্দরবন রক্ষার অঙ্গীকারকে তুলে ধরেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা।

১১:২০ ৫ জুলাই ২০১৯