• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

শিশুদের যেভাবে রোজার প্রশিক্ষণ দেবেন

শিশুদের যেভাবে রোজার প্রশিক্ষণ দেবেন

প্রত্যেক মা-বাবার দায়িত্ব হলো- সন্তানকে পর্যাপ্ত ধর্মীয় শিক্ষা দেয়া। পাশাপাশি আমল ও ইবাদতের সঙ্গে তার সখ্য গড়ে তোলা। সাহাবায়ে কেরাম তাদের সন্তানদের ছোটবেলা থেকে নামাজ-রোজায় অভ্যস্ত করাতেন, যেন তারা এই মহান ইবাদত পালনে আগ্রহী হয়ে ওঠে। সন্তানকে উত্তম গুণাবলি ও ভালো কাজে অভ্যস্ত বানানোর জন্য মহানবী (সা.) বিশেষ তাগিদ দিয়েছেন। 

নামাজ সম্পর্কে তিনি বলেছেন, ‘তোমরা সন্তানদের সাত বছর বয়সে নামাজ আদায়ের আদেশ করো। এ ব্যাপারে অবহেলা করলে ১০ বছর বয়সে তাদের প্রহার করো এবং তাদের বিছানা আলাদা করে দাও।’ (আবু দাউদ, হাদিস : ৪৯৫)

২০:০২ ২৪ মে ২০১৯

জুমার নামাজ পড়তে না পারলে যা করণীয়

জুমার নামাজ পড়তে না পারলে যা করণীয়

প্রিয়নবী হজরত মুহাম্মাদ (সা.) ইরশাদ করেছেন, জুমা হচ্ছে শ্রেষ্ঠ দিবস। পবিত্র কোরআনে সূরা আল জুমায় ইরশাদ করা হয়েছে,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِذَا نُودِي لِلصَّلَاةِ مِن يَوْمِ الْجُمُعَةِ فَاسْعَوْا إِلَى ذِكْرِ اللَّهِ وَذَرُوا الْبَيْعَ ذَلِكُمْ خَيْرٌ لَّكُمْ إِن كُنتُمْ تَعْلَمُونَ

‘মুমিনগণ, জুমার দিনে যখন নামাজের আজান দেয়া হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের পানে ত্বরা কর এবং বেচাকেনা বন্ধ কর। এটা তোমাদের জন্যে উত্তম যদি তোমরা বুঝ।’ (সূরা: আল জুমা, আয়াত: ৯)

২০:০১ ২৪ মে ২০১৯

ঈদের পরই ঘুরে আসুন শাপলার রাজ্য সাতলা

ঈদের পরই ঘুরে আসুন শাপলার রাজ্য সাতলা

কী অদ্ভুত সুন্দর দৃশ্য! একপাশে সন্ধ্যা নদীর সকালের স্নিগ্ধ রূপ, অন্যপাশে অভ্যর্থনা জানাচ্ছে লাল শাপলা। দূর থেকেই মনে হচ্ছে, আমাদের অপেক্ষাতেই স্বচ্ছ পানির উপরে লাল শাপলা ফুলের বড় এক প্রাকৃতিক স্বর্গ সৃষ্টি করে দাঁড়িয়ে আছে! ফুটন্ত শাপলা ফুলের রাজ্যের মধ্যে বেশ কয়েকজন ছেলে-মেয়ে ভেসে বেড়াচ্ছেন নৌকায়। এপার থেকে ওপারে যাচ্ছেন, শাপলা তুলছেন তারা।

২০:০০ ২৪ মে ২০১৯

বিজিবি’র সাবেক মহাপরিচালক হিসেবে জেনারেল আজিজ আহমেদের অবদান

বিজিবি’র সাবেক মহাপরিচালক হিসেবে জেনারেল আজিজ আহমেদের অবদান

জেনারেল আজিজ আহমেদ, বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি, বাংলাদেশ সেনাবাহিনীর ১৬ তম ও বর্তমান সেনাপ্রধান। বর্তমান দায়িত্বে নিয়োজিত হওয়ার পূর্বে অনেকগুলো গুরুত্বপূর্ণ দায়িত্বের পাশাপাশি ২০১২ সালের ৫ ডিসেম্বর থেকে ২০১৬ এর ১৫ নভেম্বর পর্যন্ত বর্ডার গার্ডস বাংলাদেশ (বিজিবি) এর ৪র্থ মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।  

১৯:৫৮ ২৪ মে ২০১৯

মাকে ফেলেই পালাল গর্ভের সন্তান

মাকে ফেলেই পালাল গর্ভের সন্তান

যে মা পৃথিবীর আলো দেখিয়েছেন, আদর-যত্নে বড় করেছেন বৃদ্ধ বয়সে তিনিই ছেলের সংসারের বোঝা হয়ে পড়েছেন। তাই মাকে ফেলেই পালিয়ে গেল গর্ভের সন্তান।

১৯:৫৭ ২৪ মে ২০১৯

হুয়াওয়ের ৫জি ডিভাইস ব্যবহার করবে না চার অপারেটর

হুয়াওয়ের ৫জি ডিভাইস ব্যবহার করবে না চার অপারেটর

ইংল্যান্ড ও জাপানের চার মোবাইল ফোন অপারেটর হুয়াওয়ের নতুন ডিভাইস বিক্রির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করার পরিকল্পনা করছে। সাম্প্রতিক সময়ে চীনা এই প্রযুক্তি কোম্পানির ওপর মার্কিন নিষেধাজ্ঞার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে অপারেটরগুলো।


ইংল্যান্ডের মোবাইল অপারেটর ইই ও ভোডাফোন এবং জাপানের কেডিডিআই ও ওয়াই ইতিমধ্যে হুয়াওয়ের নতুন স্মার্টফোন প্রবর্তনের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এরমধ্যে এমন কিছু স্মার্টফোনও রয়েছে যেগুলোতে পরবর্তী প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করা যেত।


যুক্তরাষ্ট্রে সরকার গত সপ্তাহে নিরাপত্তা ঝুঁকির কারণে যুক্তরাষ্ট্রে চীনা এই কোম্পানির প্রযুক্তি পণ্যের বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। যদিও দেশটি তাদের প্রযুক্তি কোম্পানিগুলোকে হুয়াওয়ের পরিবর্তে অন্য টেলিকম যন্ত্রাংশ খুঁজে পেতে ৯০ দিনের সময় দিয়েছে।

১৫:৪৮ ২৪ মে ২০১৯

অনলাইনে আপনার কেনাকাটার তথ্য জানে গুগল

অনলাইনে আপনার কেনাকাটার তথ্য জানে গুগল

ব্যবহারকারীর ব্যক্তিগত জি-মেইল অ্যাকাউন্টে পাঠানো পণ্যের রসিদের মাধমে অনলাইনে প্রতিটি পণ্য ক্রয়ের রেকর্ড ট্র্যাক করে রাখে গুগল। ব্যবহারকারীদের অনলাইন শপিংয়ের সব তথ্য বছরের পর বছর ট্র্যাক করে রাখছে টেক জায়ান্ট গুগল। সম্প্রতি সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।
গুগল একটি প্রাইভেট ওয়েব টুলের মাধ্যমে ব্যবহারকারীদের অনলাইন শপিংয়ের সব তথ্য ট্র্যাক করে রাখে। তবে কোম্পানিটি দাবি করছে ব্যবহারকারীদের এই তথ্যগুলো তারা সুরক্ষিত রাখে এবং বিজ্ঞাপন ট্র্যাকিংয়ের জন্য এগুলো ব্যবহার করে না।
২০১৭ সালে কোম্পানিটি ঘোষণা করেছিল জি-মেইল বার্তা থেকে সংগৃহীত ব্যবহারকারীদের কোনও তথ্য আর কখনোই বিজ্ঞাপন প্রদর্শনের ক্ষেত্রে ব্যবহার করবে না।

১৫:৪৫ ২৪ মে ২০১৯

পাঁচ বছরে দেশে শতভাগ ইন্টারনেট সেবা: পলক

পাঁচ বছরে দেশে শতভাগ ইন্টারনেট সেবা: পলক

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে বাংলাদেশ অগ্রসর হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। মন্ত্রী বুধবার (২২ মে) এস্তোনিয়ার রাজধানী তাল্লিনে পঞ্চম ই-গভর্নেন্স সম্মেলন ২০১৯- এর দ্বিতীয় দিনে মিনিস্ট্রিয়াল প্যানেল আলোচনায় এসব কথা বলেন।
কনফারেন্সে প্রতিমন্ত্রী আলোচক হিসেবে অংশ নেন। উক্ত সেশনে বিভিন্ন দেশের মন্ত্রী ও তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন গুরুত্বপূর্ণ সংস্থার প্রতিনিধিরা অংশ নেন। প্যানেল আলোচনায় আইসিটি প্রতিমন্ত্রী বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে সরকারের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে বলেন, ‘বাংলাদেশ বিশ্বের দ্রুতগতির ইন্টারনেটের যুগে নিজ সোসাইটির ট্রান্সফরমেশন করেছে। ১০ বছর আগে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৫০ লাখ।

১৫:৪৪ ২৪ মে ২০১৯

অন্যায়ভাবে বাংলাদেশি শিক্ষার্থীদের ফেরত পাঠানো হয়েছে: ব্রিটিশ অডি

অন্যায়ভাবে বাংলাদেশি শিক্ষার্থীদের ফেরত পাঠানো হয়েছে: ব্রিটিশ অডি

ভিসা সংক্রান্ত বাধ্যতামূলক ইংরেজি ভাষা পরীক্ষায় (টিওইআইসি) প্রতারণার দায়ে অভিযুক্ত বহু বাংলাদেশি শিক্ষার্থীকে অন্যায়ভাবে দেশে ফেরত পাঠানো হয়েছে। ব্রিটিশ পার্লামেন্টের অর্থায়নে পরিচালিত যুক্তরাজ্যের ন্যাশনাল অডিট অফিসের এক তদন্ত প্রতিবেদনে একথা বলা হয়েছে। শুক্রবার (২৪ মে) প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, প্রতারণার অভিযোগে হাজার হাজার বিদেশি শিক্ষার্থীর ভিসা বাতিলের কাজে যথেষ্ট মনোযোগ দেয়নি ব্রিটিশ স্বরাষ্ট্র দফতর। সেকারণে ভুল করে অনেক নিরাপরাধ শিক্ষার্থীর ভিসাও বাতিল হয়েছে। এসব বিদেশি শিক্ষার্থীর মধ্যে অনেক বাংলাদেশি শিক্ষার্থীও রয়েছে।

১৫:৩৮ ২৪ মে ২০১৯

ফরমালিন ভ্রান্তি: ভুল মেশিনের খেসারত হাজার টন ফল

ফরমালিন ভ্রান্তি: ভুল মেশিনের খেসারত হাজার টন ফল

বাংলাদেশে মধুমাস এলেই সবাই যেমন ফলের ওপর হুমড়ি খেয়ে পড়েন, পাশাপাশি চোখের তারায় থাকে সন্দেহ। এই সন্দেহটার নাম ফলে মেশানো ‘ফরমালিন’। ধারণাটি পোক্তও করেছে সরকার। বিশেষ করে ২০১৪ সালে ফরমালিন মেশানোর অভিযোগে সারাদেশে  শত শত  টন আম, লিচু ধ্বংস করায় মানুষের মনে এই সন্দেহ গাঢ় হয়। সম্প্রতি দেশবাসীর এই সন্দেহ দূর করতে এগিয়ে এসেছে  বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ। গণবিজ্ঞপ্তি প্রকাশ করে সংস্থাটি বলছে, ফলে ফরমালিন মেশালে তা সংরক্ষণে কোনও ভূমিকা রাখে না। এর বদলে যে যন্ত্র দিয়ে এতদিন ফরমালিন শনাক্ত করা হতো সেটি মানসম্পন্ন নয় এবং ভুল রিডিং দেয় বলে অভিমত দিয়েছে সংস্থাটি। দেশের কৃষি বিজ্ঞানী ও রসায়নবিদরাও একে সমর্থন করেছেন। অথচ, এই মেশিনের ভুলে গত দশ বছরে ধ্বংস হয়েছে কয়েক হাজার টন ফল।

১৫:৩৬ ২৪ মে ২০১৯

আবাসিক-সিএনজি-বাণিজ্যিকে নতুন গ্যাস সংযোগ নয়

আবাসিক-সিএনজি-বাণিজ্যিকে নতুন গ্যাস সংযোগ নয়

আবাসিক, সিএনজি ও বাণিজ্যিকে নতুন করে আর কোনও গ্যাস সংযোগ দেবে না সরকার। গত ২১ মে (মঙ্গলবার) জ্বালানি বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে। ওই আদেশ বৃহস্পতিবার (২৩ মে) সব বিতরণ কোম্পানির দফতরে পৌঁছানো হয়েছে।  আদেশে শিল্প মালিকদের গ্যাস সংযোগ সহজ করতে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টার নেতৃত্বে গঠিত কমিটি বাতিল করেছে সরকার। একইসঙ্গে শিল্প মালিকদের গ্রিডের বিদ্যুতে অভ্যস্ত করতে ক্যাপটিভ সংযোগকে নিরুৎসাহিত করার কথাও বলা হয়েছে।

১৫:৩৪ ২৪ মে ২০১৯

বর্ষপূর্তি বিশেষ: উইকিলিকস-এর আলোচিত ফাঁসগুলো

বর্ষপূর্তি বিশেষ: উইকিলিকস-এর আলোচিত ফাঁসগুলো

বাগদাদে মার্কিন হেলিকপ্টার হামলা

২০১০ সালের ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন বাহিনীর হেলিকপ্টার হামলার একটি ভিডিও প্রকাশ করে উইকিলিকস। এতে দেখা যায়, ওই হামলায় কীভাবে বেসামরিক মানুষকে হত্যা করা হয়েছে। এক ব্যক্তি সবাইকে জ্বালিয়ে দেওয়ার নির্দেশ দেওয়ার পরই বিভিন্ন ব্যক্তিকে লক্ষ করে হেলিকপ্টার থেকে গুলিবর্ষণ করা হয়। আহতদের উদ্ধারে এগিয়ে আসা একটি গাড়িতেও গুলিবর্ষণ করা হয়। এ সময় নিজ সহকারীসহ নিহত হন রয়টার্সের একজন ফটোগ্রাফার। ওই হামলায় মোট ১৮ জনকে হত্যা করে মার্কিন বাহিনী। এই ভিডিও আফগানিস্তানে মার্কিন বাহিনীর যুদ্ধাপরাধের একটি প্রামাণ্য দলিল।

১৫:৩১ ২৪ মে ২০১৯

মিসরে পুলিশের অভিযানে নিহত ১৬

মিসরে পুলিশের অভিযানে নিহত ১৬

মিসরে নিরাপত্তা বাহিনীর অভিযানে ১৬ সন্দেহভাজন জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতিতে তারা জানায়,মিসরের উত্তর সিনাইয়ে ওই অভিযান থেকে অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার করা হয়।

১৫:৩০ ২৪ মে ২০১৯

ফিলিস্তিন সংকটের সমাধান ছাড়া বিশ্বে শান্তি আসবে না: মাহাথির

ফিলিস্তিন সংকটের সমাধান ছাড়া বিশ্বে শান্তি আসবে না: মাহাথির

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মাদ বলেছেন, ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলা, জুলুম-নির্যাতনের কারণেই মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়েছে। ফলে ফিলিস্তিন সংকটের সমাধান ছাড়া বিশ্বে শান্তি আসবে না। বুধবার মালয়েশিয়ার পুত্রজায়ায় ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক শাখার সাবেক প্রধান খালিদ মাশালের সঙ্গে এক ইফতার অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

১৫:২৯ ২৪ মে ২০১৯

বাংলাদেশের বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ দেখছেন সাকিব

বাংলাদেশের বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ দেখছেন সাকিব

ইংল্যান্ড ও ভারত ফেভারিটের মর্যাদা নিয়ে এই বিশ্বকাপ খেলতে যাচ্ছে। কিন্তু বাংলাদেশ অলরাউন্ডার সাকিব আল হাসান মনে করিয়ে দিলেন ক্রিকেট খেলা হয় মাঠে, কাগজে-কলমে নয়। তাই যে কোনও ‍কিছু ঘটতে পারে। বাংলাদেশের বিশ্বকাপ জয়ের দারুণ সুযোগ দেখছেন তিনি।

ভারতের ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিসকে (আইএএনএস) দেওয়া সাক্ষাৎকারে সাকিব বাংলাদেশকে নিয়ে নিজের ভাবনার কথা জানান, ‘আমি মনে করি এইবার সত্যিই টুর্নামেন্ট জেতার সুযোগ আছে। টুর্নামেন্টের ফরম্যাট মাথায় রেখে আমাদের অবশ্যই ধারাবাহিকভাবে খেলতে হবে। যদি সেটা করতে পারি তাহলে আমরা নকআউটে উঠবো এবং সেখান থেকে আরও সামনে যেতে পারবো। এবার আমরা ভালো কিছু করবো আমি বিশ্বাস করি।’

১৫:২৪ ২৪ মে ২০১৯

মোদির বিজয়ে অমীমাংসিত ইস্যুগুলো দ্রুত সমাধান হবে: ওবায়দুল কাদের

মোদির বিজয়ে অমীমাংসিত ইস্যুগুলো দ্রুত সমাধান হবে: ওবায়দুল কাদের

ভারতের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন বিজেপি’র বিশাল জয়ের পর বাংলাদেশের সঙ্গে তিস্তা চুক্তিসহ অন্যান্য অমীমাংসিত বিষয়গুলো দ্রুত সমাধান হবে বলে আশা প্রকাশ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শুক্রবার (২৪ মে) দুপুরে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত দলের সম্পাদকমণ্ডলীর এক বৈঠক শেষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি এমন আশা ব্যক্ত করেন।

১৫:২২ ২৪ মে ২০১৯

শরণার্থী শিবির থেকে পালিয়ে আসা ৫৪ রোহিঙ্গা আটক

শরণার্থী শিবির থেকে পালিয়ে আসা ৫৪ রোহিঙ্গা আটক

কক্সবাজারের শরণার্থী শিবির থেকে পালিয়ে আসা ৫৪ রোহিঙ্গাকে আটক করেছে চট্টগ্রাম পুলিশ।

নগরীর কাজীর দেউড়ি, সার্কিট হাউস ও আউটার স্টেডিয়াম এলাকা থেকে বৃহস্পতিবার গভীর রাত থেকে শুক্রবার ভোর পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করা হয় বলে জানিয়েছেন কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহসিন।

তাদের কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে বলে জানান তিনি।

১৫:১৬ ২৪ মে ২০১৯

অস্বাস্থ্যকর পরিবেশে প্রস্তুত সেমাই-চানাচুর

অস্বাস্থ্যকর পরিবেশে প্রস্তুত সেমাই-চানাচুর

আসন্ন ঈদকে সামনে রেখে ঢাকার সাভারে সেমাই, চানাচুরসহ বিভিন্ন খাবার তৈরির কারখানাগুলোতে যেনতেনভাবে চলছে উৎপাদন কাজ।

এসব কারখানায় প্রতিনিয়ত অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে কাপড়ের রং মিশিয়ে তৈরি করা হচ্ছে লাচ্ছা সেমাই, চানাচুর, সন্দেশ, ছানাসহ বিভিন্ন শিশুখাদ্য।

সাভার থেকে উৎপাদিত এসব খাদ্যপণ্য প্রতিদিন বিভিন্ন জেলায় সরবরাহ করা হচ্ছে। নিম্নমানের ডালডা আর পোড়া তেল দিয়ে ভাজা সেমাই এবং শিশুখাদ্যে মান নিয়ন্ত্রণে বিএসটিআইয়ের কোনো অনুমোদন নেই।

১৫:০৯ ২৪ মে ২০১৯

কলেজে ভর্তি হতে আবেদন করেননি ২৪২০৪২ শিক্ষার্থী

কলেজে ভর্তি হতে আবেদন করেননি ২৪২০৪২ শিক্ষার্থী

মাধ্যমিকে উত্তীর্ণ হয়েও এবার ২ লাখ ৪২ হাজার ৪২ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হতে এখনও আবেদন করেননি, যাদের বেশিরভাগই ঝরে পড়বে বলে বোর্ড কর্মকর্তারা মনে করছেন।

১২ থেকে ২৩ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ১৪ লাখ ১৫ হাজার ৮২৫ জন শিক্ষার্থী কলেজে ভর্তি হতে অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন করেছেন বলে ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক মো. হারুন-আর-রশিদ জানিয়েছেন।

মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ শিক্ষার্থী পাস করেছেন। এরমধ্যে কারিগরি বোর্ড থেকে পাস করেছেন ৯১ হাজার ২৯৮ জন।

কারিগরি বাদে সব বোর্ড থেকে পাস করেছেন ১৬ লাখ ৫৭ হাজার ৮৬৭ জন। আর কলেজে ভর্তি হতে আবেদন করেছেন ১৪ লাখ ১৫ হাজার ৮২৫ জন।

১৫:০৩ ২৪ মে ২০১৯

সরকার এত অমানবিক নয়: বিএনপিকে কাদের

সরকার এত অমানবিক নয়: বিএনপিকে কাদের

খালেদা জিয়াকে বিনা চিকিৎসায় মেরে ফেলার মতো অমানবিক আওয়ামী লীগ সরকার নয় বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শুক্রবার আওয়ামী লীগের সভানেত্রীর শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর এক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এমন্তব্য করেন।

দুর্নীতির মামলায় দণ্ড নিয়ে কারাগারে থাকা খালেদা জিয়াকে সরকার সুচিকিৎসা না দিয়ে মৃত্যুর পথে ঠেলে দিচ্ছে বলে বিএনপি নেতাদের অভিযোগ।

এর জবাবে কাদের বলেন, “আমি এতটুকু বলতে চাই, শেখ হাসিনার সরকার অমানবিক নয়। বেগম জিয়া আইনগত কারণে হয়ত কারাগারে রয়েছেন, কিন্তু তাকে বিনা চিকিৎসায় মেরে ফেলতে হবে, এ ধরনের অমানবিক ও নিষ্ঠুর কাজ সরকার করবে না।”

১৫:০২ ২৪ মে ২০১৯

শিক্ষক নিয়োগ পরীক্ষায় নকল দিতে গিয়ে পুলিশ কর্মকর্তা ধরা

শিক্ষক নিয়োগ পরীক্ষায় নকল দিতে গিয়ে পুলিশ কর্মকর্তা ধরা

পটুয়াখালীতে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় নকল সরবরাহের দায়ে পুলিশের উপ-সহকারী পরিদর্শক মাহবুবুর রহমানকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার দুপুর ১২টায় শহরের রশিদ কিশালয় বিদ্যালয় কেন্দ্রে দায়িত্বে থাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে হাবিবা এ রায় দেন।

১৪:৫৬ ২৪ মে ২০১৯

প্রাণ কোম্পানির প্রশংসায় হাইকোর্ট

প্রাণ কোম্পানির প্রশংসায় হাইকোর্ট

বহুজাতিক শিল্পপ্রতিষ্ঠান প্রাণ গ্রুপের প্রশংসা করেছেন হাইকোর্ট। বাজারে চিহ্নিত মানহীন ৫২ পণ্য নিয়ে শুনানিতে আদালত বলেন, ‘প্রাণ তো অনেক বড় কোম্পানি। সিঙ্গাপুরে গিয়ে প্রাণের পণ্য দেখে অবাক হয়েছি। আমরা প্রাউড ফিল করি যে, প্রাণ আমাদের পণ্য, আমাদের গর্ব।’

বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ শুনানির সময় প্রাণের প্রশংসার পাশাপাশি মানহীন পণ্য নিয়ে মন্তব্য করেন।

প্রাণের পক্ষে এ সময় আদালতে শুনানি করেন আইনজীবী এম কে রহমান। আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন, আইনজীবী শিহাব উদ্দিন খান, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যানের পক্ষে আদালতে প্রতিবেদন তুলে ধরেন আইনজীবী মোহাম্মদ ফরিদুল ইসলাম ফরিদ, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের পক্ষে শুনানি করেন আইনজীবী কামরুজ্জামান কচি।

১৪:৫৩ ২৪ মে ২০১৯

পুলিশে চাকরির সুযোগ : ৯৬৮০ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

পুলিশে চাকরির সুযোগ : ৯৬৮০ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

মাধ্যমিক পাসে ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে ৯ হাজার ৬৮০ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ পুলিশ। এর মধ্যে ৬ হাজার ৮০০ জন পুরুষ ও ২ হাজার ৮৮০ জন নারীকে নিয়োগ দেয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা
এসএসসি বা সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের ন্যূনতম জিপিএ থাকতে হবে ২ দশমিক ৫ অথবা সমমান থাকতে।

১৪:৫২ ২৪ মে ২০১৯

সম্পর্কের ধারাবাহিকতা প্রত্যাশা আওয়ামী লীগের

সম্পর্কের ধারাবাহিকতা প্রত্যাশা আওয়ামী লীগের

ভারতের লোকসভা নির্বাচনে জয়ী হয়ে দ্বিতীয়বারের মতো দেশটির ক্ষমতায় ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। পুনরায় ক্ষমতায় আসায় বিজেপিকে অভিনন্দন জানিয়েছে ক্ষমতসীন আওয়ামী লীগ।

আওয়ামী লীগ নেতারা আশা করছেন, ভারতের নতুন সরকারের সঙ্গে বাংলাদেশের সরকার ও আওয়ামী লীগের সম্পর্ক ভালো থাকবে, সুদৃঢ় হবে। পাশাপাশি তিস্তার পানি, বাণিজ্য-বিনিয়োগ ও কানেকটিভিটির সার্বিক বিষয় আরও পর্যবেক্ষণ করে সমাধান হবে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী বলেন, জনগণের রায়ের প্রতি আওয়ামী লীগ শ্রদ্ধাশীল। জন রায়কে সব সময় আওয়ামী লীগ সাধুবাদ জানায়। ভারতের সঙ্গে সম্পর্ক ভালো থাকবে।

১৪:৫০ ২৪ মে ২০১৯