• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বিএনপির জন্য অশনি সংকেত-দাবি রাজনৈতিক বিশ্লেষকদের!

বিএনপির জন্য অশনি সংকেত-দাবি রাজনৈতিক বিশ্লেষকদের!

 গত এক দশকে বিরোধী দলে থেকেও রাজনীতিতে কোন ধরণের প্রভাব ফেলতে ব্যর্থ হয়েছে বিএনপি। বেগম জিয়ার শিক্ষাগত ও রাজনৈতিক কৌশলের অভাব পূরণে তারেক রহমানকে বিকল্প ভেবেছিল বিএনপি। কিন্তু তারেক রহমানের অপকর্ম ও ভুল রাজনৈতিক দর্শনের কারণে দলটির কপালে জুটেছে বদনাম। ক্ষমতার অপব্যবহার ও সীমাহীন লুটপাটে নিমজ্জিত তারেকের কারণে বেগম জিয়াকেও দুর্নাম ও পরিণাম ভোগ করতে হচ্ছে বলে মনে করছেন রাজনীতি সচেতনরা।

০২:১৭ ২৪ মে ২০১৯

বেগম জিয়ার মুক্তির দাবিতে বাড়ছে তৃণমূলের চাপ, কেন্দ্র নির্বাক!

বেগম জিয়ার মুক্তির দাবিতে বাড়ছে তৃণমূলের চাপ, কেন্দ্র নির্বাক!

দুর্নীতির দুই মামলায় দণ্ড নিয়ে গত প্রায় ১৫ মাস ধরে কারাবন্দী বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তার মুক্তির দাবিতে রাজধানী ছাড়া কোথাও মিছিল চোখে পড়ে না। এই ইস্যুতে দলটির সিনিয়র নেতারা বক্তব্য, প্রেস ব্রিফিংয়ে সীমাবদ্ধ থাকায় ক্ষুব্ধ দলটির তৃণমূলের নেতাকর্মীরা। তৃণমূলের নানামুখী চাপে কেন্দ্রের নির্লিপ্ততায় বাড়ছে ক্ষোভ ও হতাশা।

বিএনপির তৃণমূল পর্যায়ের একাধিক নেতার সঙ্গে আলাপকালে ক্ষোভের বিষয়ে জানা গেছে।

০২:১৬ ২৪ মে ২০১৯

বিএনপি ছাড়ার ইঙ্গিত আব্বাস পরিবারের!

বিএনপি ছাড়ার ইঙ্গিত আব্বাস পরিবারের!

হঠকারী সিদ্ধান্ত, সমন্বয়হীনতা এবং অবমূল্যায়নে আতঙ্কিত ও বিরক্ত হয়ে বিএনপির কার্যক্রম থেকে নিজেকে গুটিয়ে নিয়েছেন দলটির অনেক সিনিয়র নেতৃবৃন্দই। তাদের মধ্যে দলটির প্রতিষ্ঠাকালীন সদস্য মির্জা আব্বাস অন্যতম। এবার সে পথেই হাঁটার ঘোষণা দিয়েছেন তার স্ত্রী আফরোজা আব্বাসও।

২২ মে (বুধবার) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন ইঙ্গিত দেন আফরোজা আব্বাস।

০২:১৬ ২৪ মে ২০১৯

যে বিবেচনায় খালেদার মনোনয়ন জমা দেয়নি বিএনপি

যে বিবেচনায় খালেদার মনোনয়ন জমা দেয়নি বিএনপি

বগুড়া-৬ আসনের উপনির্বাচন আগামী ২৪ জুন নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। সে মোতাবেক দলীয় প্রার্থী মনোনয়ন সিদ্ধান্তের চুলচেরা বিশ্লেষণে ব্যস্ত রাজনৈতিক দলগুলো। বগুড়া-৬ আসন নিয়ে সবচেয়ে দুশ্চিন্তায় পড়ে আছে বিএনপি। এমন প্রেক্ষাপটে ওই আসনে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ মোট পাঁচজনের মনোনয়নপত্র সংগ্রহ করে বিএনপি। তবে শেষপর্যন্ত খালেদা জিয়ার মনোনয়ন পত্র জমা দেয়া হচ্ছে না বলে জানা গেছে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, কয়েকটি বিষয় বিবেচনা করেই হয়তো ওই আসনে খালেদা জিয়াকে মনোনীত করার চিন্তা থেকে পিছু হটেছে বিএনপি।

০২:১৫ ২৪ মে ২০১৯

ভবিষ্যৎ রাজনীতি নিয়ে সংশয়ে বিএনপির তৃণমূল, হতাশা জোটেও

ভবিষ্যৎ রাজনীতি নিয়ে সংশয়ে বিএনপির তৃণমূল, হতাশা জোটেও

 কেবল সিদ্ধান্তহীনতার কারণে রাজনীতির মাঠে বিগত সময়ে অনেক কিছুই হাতছাড়া হয়ে গেছে বিএনপির। নেতৃত্বের দুর্বলতা, সমন্বয়হীনতা, নেতাদের মতভিন্নতার দরুন জরাজীর্ণ দলে পরিণত হয়েছে বিএনপি। ফলে দীর্ঘ ছন্নছাড়া যাত্রায় এখন বিএনপির নেতৃত্বের ওপর ভরসা করতে পারছে না কেউই। ফলে বিএনপির রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে সংশয়ে নেতারা। বিএনপির এমন পরিস্থিতিতে সবচেয়ে হতাশ তৃণমূল নেতাকর্মীরা। যারা কোনো ভরসা করতে পারছে না বিএনপির ওপরে। সংশয়ে পড়ে আছে বিএনপির প্রধান হাতিয়ার ২০ দলীয় জোটের শরিকরাও।

০২:১৪ ২৪ মে ২০১৯

ফেরানোর আপ্রাণ চেষ্টায় বিএনপি, বহিষ্কৃতদের ‘না’

ফেরানোর আপ্রাণ চেষ্টায় বিএনপি, বহিষ্কৃতদের ‘না’

তৃণমূলের দুর্দশা বিবেচনায় দলীয় সিদ্ধান্ত অমান্য করে উপজেলা নির্বাচনে অংশ নেয়া তৃণমূল নেতাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করে দলে ফিরিয়ে নেয়ার উদ্যোগ নিয়েছে বিএনপি। পাশাপাশি তাদের সবাইকেই স্বপদে ফিরিয়ে নেয়ার কথাও বলা হচ্ছে। কিন্তু আত্মসম্মানের প্রশ্নে বহিষ্কৃতদের অধিকাংশই দলে ফিরতে অসম্মত বলে জানা গেছে। সূত্র বলছে, অনেকেই রাজনীতি ছেড়ে দিয়ে ব্যবসায় মনোযোগ দিয়েছেন। ফলে তারা আর রাজনীতির মধ্যে ঢুকতে চান না।

০২:১৪ ২৪ মে ২০১৯

২৪ মে বসছে পদ্মা সেতুর ১৩তম স্প্যান

২৪ মে বসছে পদ্মা সেতুর ১৩তম স্প্যান

স্বপ্নের সেতু ডানা মেলছে, দ্রুত দৃশ্যমান হচ্ছে  অগ্রগতি। কয়েকদফা পিছিয়ে অবশেষে ২৪ মে শুক্রবার  বসছে পদ্মা সেতুর ১৩তম স্প্যান। নদীর মাওয়া প্রান্তে আগে বসানো দশম স্প্যানের পাশে বসানো হবে এ স্প্যানটি। দুইটি স্প্যান পাশাপাশি বসাতে হলে যে লিফটিং ক্রেন ব্যবহার করা হয়, সেটিতে যান্ত্রিক জটিলতা দেখা দেয়ায় স্প্যান বসাতে বিলম্ব হয়। শুক্রবার ২৪ মে ১৪ ও ১৫ নম্বর পিলারের ওপর এ স্প্যানটি বসানো হলে নদীর দুই প্রান্ত মিলিয়ে দৃশ্যমান হবে প্রায় দুই কিলোমিটার সেতু।

০২:১৩ ২৪ মে ২০১৯

পাবনার বেড়ায় হচ্ছে ৩.৭৭ মেগাওয়াটের সৌর বিদ্যুৎ কেন্দ্র

পাবনার বেড়ায় হচ্ছে ৩.৭৭ মেগাওয়াটের সৌর বিদ্যুৎ কেন্দ্র

পাবনা জেলার বেড়া উপজেলায় ৩ দশমিক ৭৭ মেগাওয়াট ক্ষমতার পরিবেশ বান্ধব সোলার বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

০২:১২ ২৪ মে ২০১৯

আগামী অর্থ বছরের বাজেট হবে উন্নয়নের বাজেট

আগামী অর্থ বছরের বাজেট হবে উন্নয়নের বাজেট

আগামী অর্থবছরের (২০১৯-২০) জন্য উন্নয়ন বাজেটে প্রথমবারের মতো রেকর্ড ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) অনুমোদন করা হয়েছে। এর আগে এত বেশি এডিপির অনুমোদন দেয়া হয়নি। সে হিসেবে এটি রেকর্ড। স্থানীয় সরকার বিভাগকে সর্বোচ্চ বরাদ্দ দিয়ে আগামী অর্থবছরের এডিপির আকার চলতি অর্থবছরের চেয়ে ১৭ দশমিক ১৮ শতাংশ বেড়েছে। এছাড়া স্বায়ত্তশাসিত সংস্থা বা কর্পোরেশনের প্রায় ১২ হাজার ৩৯৩ কোটি টাকার এডিপিও অনুমোদন দেয়া হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট বা এডিপি অনুমোদন করেছিল সরকার।সংস্থার নিজস্ব অর্থায়নসহ এ বরাদ্দের পরিমাণ ছিল ১৮০ হাজার কোটি টাকা। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেন এনইসি চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় প্রকল্প বাস্তবায়নে ধীর গতির কারণ খুঁজতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

০২:১১ ২৪ মে ২০১৯

বগুড়া-৬ উপনির্বাচন: খালেদা-তারেক মতবিরোধ

বগুড়া-৬ উপনির্বাচন: খালেদা-তারেক মতবিরোধ

গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের ব্যানারে ব্যাপক ভরাডুবির মাঝেও তাদের ৮ জন প্রার্থী ধানের শীষ প্রতীক নিয়ে জয় লাভ করেছেন। শুরু থেকেই শপথ নিতে অনীহা থাকলেও শেষ পর্যন্ত ৭ জন শপথ নিয়ে ইতোমধ্যে সংসদে যোগ দিয়েছেন। রাজনৈতিক কৌশলের অংশ হিসেবে বগুড়া-৬ আসন থেকে জয়ী বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ নেওয়া থেকে বিরত ছিলেন। যদিও গুঞ্জন রয়েছে তারেক রহমানের রোষানলে পড়েই শপথ নেওয়া থেকে বর্জিত হয়েছেন মির্জা ফখরুল। এদিকে শপথ নেওয়ার নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পর আবারো উক্ত আসনে উপনির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। এই আসনে তারেকের নির্দেশনায় বিএনপির পক্ষ থেকে দলটির চেয়ারপার্সন খালেদা জিয়াকে মনোনয়ন দেওয়া হলেও আপত্তি জানিয়েছেন স্বয়ং খালেদা জিয়া।

০২:১০ ২৪ মে ২০১৯

দ্বিগুণ শুল্ক বাড়লো চাল আমদানিতে

দ্বিগুণ শুল্ক বাড়লো চাল আমদানিতে

চাল আমদানিতে রেগুলেটরি ডিউটি আরোপ করেছে সরকার।কৃষকদের লোকসানের হাত থেকে বাঁচাতে বিভিন্ন মহল থেকে দাবির প্রেক্ষিতে আজ এই সিদ্ধান্ত এল।

জাতীয় রাজস্ব বোর্ড (এববিআর) থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, চাল আমদানির ক্ষেত্রে রেগুলেটরি ডিউটি ২৫ শতাংশ করা হয়েছে। এই শুল্ক আগে ৩ শতাংশ ছিল। এছাড়াও চালের ওপর ৫ শতাংশ হারে অগ্রিম আয়কর আরোপ করা হয়েছে। এর বাইরে, আগের ২৫ শতাংশ আমদানি শুল্ক বহাল রাখা হয়েছে।

০২:১০ ২৪ মে ২০১৯

সেই শিক্ষার্থীকে মারধর করে হলছাড়া করল ছাত্রলীগ

সেই শিক্ষার্থীকে মারধর করে হলছাড়া করল ছাত্রলীগ

সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়ে মুক্তিযোদ্ধাদের নিয়ে ‘অপ্রীতিকর’ মন্তব্য করার অভিযোগ ওঠা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সেই শিক্ষার্থীকে মারধর করে হল থেকে বের করে দিয়েছে বিশ্ববিদ্যালয়ের শহীদ সালাম বরকত হলের ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী।

২৩:১৬ ২৩ মে ২০১৯

মানিকগঞ্জে প্রাণবৈচিত্র্য দিবস পালন

মানিকগঞ্জে প্রাণবৈচিত্র্য দিবস পালন

শোভাযাত্রা, বৃক্ষরোপণ ও আলোচন সভার মধ্য দিয়ে মানিকগঞ্জে পালিত হয়েছে আন্তর্জাতিক প্রাণবৈচিত্র্য দিবস। গতকাল বুধবার দুপুরে জেলার হরিরামপুরে বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজেনাস নলেজ (বারসিক) এবং পাখী লালন করি (পালক) নামের দুটি বেসরকারি উন্নয়ন সংগঠন এ অনুষ্ঠানের আয়োজন করে।

২৩:১৪ ২৩ মে ২০১৯

মানিকগঞ্জে নকল মেহেদী ও কসমেটিক কারখানার সন্ধান

মানিকগঞ্জে নকল মেহেদী ও কসমেটিক কারখানার সন্ধান

মানিকগঞ্জে চায়না কোম্পানীসহ দেশের নামিদামি কোম্পানীর নকল মেহেদী ও কসমেটিক  তৈরির নকল  কারখানার সন্ধান মিলেছে।

সদর উপজেলার উচুটিয়া এলাকায় “মম প্রিয়াঙ্গণ” নামের বাড়ীতে অনুমোদনহীন আল-রাফি নামে কসমেটিক্স কোম্পানী গড়ে উঠে। দেশী বিদেশী ব্যান্ডের মেহেদী, ফেয়ারনেস ক্রীম,স্পট ক্রিম,ব্রেস্ট ক্রীম,হেয়ার ওয়েল,হেয়ার কালার,ফেসওয়াশসহ নানা প্রসাধনী তৈরি হতো এখানে।   

২৩:১৩ ২৩ মে ২০১৯

জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষ অনার্সের ফল প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষ অনার্সের ফল প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৮ সালের অনার্স ২য় বর্ষ পরীক্ষার ফল গতকাল বুধবার প্রকাশ করা হয়েছে। এ পরীক্ষায় ৩১টি বিষয়ে সারাদেশে ৭৩৪টি কলেজের ৪ লাখ ৩১ হাজার ৬৬০ জন পরীক্ষার্থী (নিয়মিত, মানোন্নয়ন, অনিয়মিত) মোট ২৭৫টি কেন্দ্রে অংশগ্রহণ করে।

২৩:১২ ২৩ মে ২০১৯

চালে রঙ মিশিয়ে বিক্রি, পাঁচ প্রতিষ্ঠানকে জরিমানা

চালে রঙ মিশিয়ে বিক্রি, পাঁচ প্রতিষ্ঠানকে জরিমানা

মানিকগঞ্জে মেয়াদোত্তীর্ণ ওষুধ, ভেজাল প্রসাধনী ও চালে রঙ মেশানোর অপরাধে পাঁচ প্রতিষ্ঠানকে ৬৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (২২ মে) দুপুরে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর মানিকগঞ্জ শাখার সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেলের নেতৃত্বে হরিরামপুরে অভিযান পরিচালিত হয়।

২৩:১০ ২৩ মে ২০১৯

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, একই পরিবারের চারজন নিহত

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, একই পরিবারের চারজন নিহত

গাজীপুর মহানগরীর ইসলামপুর এলাকায় গতকাল বুধবার রাতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে একই পরিবারের চারজন নিহত হয়েছেন।

২৩:০৯ ২৩ মে ২০১৯

গাজীপুর থেকে অপহৃত ২ শিক্ষার্থী সাভারে উদ্ধার, আটক ২

গাজীপুর থেকে অপহৃত ২ শিক্ষার্থী সাভারে উদ্ধার, আটক ২

গাজীপুর থেকে অপহৃত দশম শ্রেণি পড়ুয়া দুই শিক্ষার্থীকে অপহরণের এক দিন পর সাভারের আশুলিয়া থেকে উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় অপহৃতের এক সহপাঠীসহ ২ অপহরণকারীকে গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার (২২ মে) সকালে আশুলিয়ার জামগড়া এলাকার একটি বাড়ি থেকে অপহৃত দুই শিক্ষার্থীকে উদ্ধার করা হয়।

২৩:০৮ ২৩ মে ২০১৯

৫৭ ও ৩২ ধারার আদলে এবার জাবি’র শিক্ষার্থী শৃঙ্খলা বিধি!

৫৭ ও ৩২ ধারার আদলে এবার জাবি’র শিক্ষার্থী শৃঙ্খলা বিধি!

গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে তথ্য প্রকাশের ব্যাপারে বিধি-নিষেধ দিয়ে ছাত্র-ছাত্রী শৃঙ্খলা বিধি হালনাগাদ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রশাসন। এই শৃঙ্খলা বিধির দুটি ধারা ক্যাম্পাসের সংশ্লিষ্ট বিভিন্ন মহলে ক্ষোভ ও উদ্বেগ সৃষ্টি করেছে। কেউ কেউ এটিকে তথ্যপ্রযুক্তি আইনের বাতিলকৃত ৫৭ ধারা ও নতুন ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারার অনুকরণ হিসেবেও চিহ্নিত করেছেন।

২৩:০৬ ২৩ মে ২০১৯

শ্রমিককে চাপা দেয়ায় সড়ক অবরোধ

শ্রমিককে চাপা দেয়ায় সড়ক অবরোধ

সাভারের টঙ্গী-আশুলিয়া ইপিজেড সড়কের জামগড়া এলাকায় দুর্ঘটনার জেরে সড়ক অবরোধ করে বেশ কিছু যানবাহনে ভাংচুর চালিয়েছেন শ্রমিকরা প্রায় ২ ঘণ্টা সড়ক অবরোধের পর পুলিশের উপস্থিতিতে সড়কটিতে যানচলাচল স্বাভাবিক হয়

২১:২০ ২৩ মে ২০১৯

রান্না নিয়ে বউ-শাশুড়ির কলহ, ছেলের লাঠির আঘাতে মায়ের মৃত্যু

রান্না নিয়ে বউ-শাশুড়ির কলহ, ছেলের লাঠির আঘাতে মায়ের মৃত্যু

 সেহরির জন্য রান্না করা নিয়ে পুত্রবধূর সঙ্গে ঝগড়ার এক পর্যায়ে ছেলের লাঠির আঘাতে প্রাণ হারিয়েছেন একজন মা

২১:১৮ ২৩ মে ২০১৯

প্রাণ নিল টেবিল ফ্যান

প্রাণ নিল টেবিল ফ্যান

মানিকগঞ্জে নানা বাড়িতে বেড়াতে গিয়ে গতকাল বুধবার বিকেলে বিদ্যুৎস্পৃষ্টে জাহিন নামে দশ বছরের এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছে পৌরসভার উচুটিয়া এলাকায় এ ঘটনা ঘটে

২১:১৬ ২৩ মে ২০১৯

টাঙ্গাইলে ট্রাক থেকে প্রতিদিন লাখ লাখ টাকা চাঁদা আদায়

টাঙ্গাইলে ট্রাক থেকে প্রতিদিন লাখ লাখ টাকা চাঁদা আদায়

ঢাকা-টাঙ্গাইল বঙ্গবন্ধু সেতু মহাসড়কে বালুভর্তি ট্রাক থেকে প্রতিদিন লাখ লাখ টাকা চাঁদা আদায় করছেন ট্রাক মালিক ও শ্রমিক নেতারা দিনরাত মিলিয়ে ২৪ ঘন্টায় প্রতিটি ট্রাক থেকে ২শ টাকা করে চাঁদা নেয়া হচ্ছে আর এ চাঁদার টাকা এমপি থেকে শুরু করে রাজনৈতিক নেতা ও প্রশাসনের বিভিন্ন স্তরের লোকজনদের পকেটে যাচ্ছে বলে নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন এক শ্রমিক নেতা

২১:১৫ ২৩ মে ২০১৯

জাবিতে ঢাকা জেলা ছাত্রকল্যাণ সমিতির নতুন কমিটি

জাবিতে ঢাকা জেলা ছাত্রকল্যাণ সমিতির নতুন কমিটি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ঢাকা জেলা ছাত্রকল্যাণ সমিতির নতুন কমিটি গঠন করা হয়েছে  ৪৬ সদস্য বিশিষ্ট এ কমিটিতে সভাপতি হয়েছেন দর্শন বিভাগের ৪৩তম ব্যাচের মো. হাবিবুর রহমান লিটন এবং সাধারণ সম্পাদক হয়েছেন ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ৪৩তম ব্যাচের রাকিবুল হাসান শাওন

২১:১৪ ২৩ মে ২০১৯