• মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২১ ১৪২৯

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

বার্সাকে শেষ আটে তুললেন মেসি-দেম্বেলে

বার্সাকে শেষ আটে তুললেন মেসি-দেম্বেলে

লেভান্তের মাঠে খেলতে গিয়ে প্রথম লেগে অঘটনের শিকারই হয়েছিল বার্সেলোনা। সে ম্যাচে উড়তে থাকা বার্সেলোনাকে মাটিতে নামিয়ে ২-১ গোলের জয় তুলে নিয়েছিল লেভান্তে। ফলে শঙ্কায় পড়ে গিয়েছিল কোপা দেল রে'তে মেসি-সুয়ারেজদের ভাগ্য।

তবে দ্বিতীয় লেগে ঘরের মাঠে খেলতে নেমে প্রতিপক্ষকে কোনো সুযোগই দেয়নি আর্নেস্ত ভালভার্দের শিষ্যরা। ক্যাম্প ন্যু'তে ৩-০ গোলের জয়ে, দুই লেগ মিলিয়ে ৪-২ গোলে এগিয়ে থেকেই শেষ আটে নাম লিখিয়েছে বার্সেলোনা। দলের জয়ে জোড়া গোল করেছেন ফ্রেঞ্চ তরুণ ওসুমানে দেম্বেলে, অন্য গোল এসেছে লিওনেল মেসির পা থেকে।

১১:১৯ ১৮ জানুয়ারি ২০১৯

টার্গেট পূরণ করতে না পারায়...

টার্গেট পূরণ করতে না পারায়...

ব্যস্ত রাস্তা দিয়ে চলছে গাড়ি। তার পাশেই হামাগুড়ি দিচ্ছেন কালো কোট পরা বেশ কয়েক জন নারী। তাদের একদম সামনে একটা বড় পতাকা হাতে নিয়ে হেঁটে চলেছেন একজন পুরুষ। পতাকায় লেখা বেশ কয়েক জনের নাম।

পেছনে ওই হামাগুড়ির দৃশ্যের ভিডিও ক্যামেরাবন্দি করছেন আরও দু’জন পুরুষ। পথচারীরা থমকে দাড়াচ্ছেন। কেউ কেউ ভিডিও তুলে রাখছেন। সম্প্রতি পূর্ব চীনের এক শহরে দেখা গেছে এমনই অদ্ভুত দৃশ্য।

১১:১৮ ১৮ জানুয়ারি ২০১৯

কলম্বিয়ায় গাড়ি বোমা হামলায় নিহত ১০

কলম্বিয়ায় গাড়ি বোমা হামলায় নিহত ১০

কলম্বিয়ার রাজধানী বোগোতায় একটি গাড়ি বোমা বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৫৪ জন। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

দক্ষিণাঞ্চলীয় শহরের একটি পুলিশ ক্যাডেট স্কুলের বাইরে ওই বিস্ফোরণের ঘটনা ঘটেছে। যে গাড়ি থেকে বিস্ফোরণ চালানো হয়েছে তার চালকের পরিচয় জানা গেছে। ওই চালকের নাম জোসে আলদেমার রোজাস রোদ্রিগেজ, বয়স ৫৭ বছর। বিস্ফোরণে ওই চালকও নিহত হয়েছেন।

১১:১৬ ১৮ জানুয়ারি ২০১৯

জবিতে চলচ্চিত্র উৎসব ২২ জানুয়ারি থেকে

জবিতে চলচ্চিত্র উৎসব ২২ জানুয়ারি থেকে

দেশীয় চলচ্চিত্রের প্রচার ও প্রসারের লক্ষ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) চলচ্চিত্র সংসদ আয়োজন করছে ‘আমাদের সিনেমা’ শীর্ষক চলচ্চিত্র উৎসব। আগামী ২২-২৪ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিতব্য তিন দিনব্যাপী এই উৎসবে মোট ৮টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

১১:১৫ ১৮ জানুয়ারি ২০১৯

স্মার্টফোনে ছোট-বড় হবে জুতা, বাঁধা যাবে ফিতা

স্মার্টফোনে ছোট-বড় হবে জুতা, বাঁধা যাবে ফিতা

বিশ্বখ্যাত ব্র্যান্ড নাইকি সেল্ফ-লেইসিং বা ফিতা বাঁধা ট্রেইনার জুতা বাজারে আনতে যাচ্ছে। যা গ্রাহকদের পায়ের আকৃতি অনুযায়ী সহজেই ফিট হয়ে যাবে এবং এই জুতাটি স্মার্টফোনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব। বৃহস্পতিবার বিবিসি বাংলার অনলাইন সংস্করণে এ তথ্য জানানো হয়েছে।

স্মার্টফোন নিয়ন্ত্রিত এই জুতাকে বলা যেতে পারে ফিউচারিস্টিক ফুটওয়্যারের সর্বশেষ সংস্করণ। তবে এই জুতাটির ধারণা পাওয়া গিয়েছিল ১৯৮৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘ব্যাক টু দ্য ফিউচার পার্ট টু’ চলচ্চিত্রে। পরে নাইকি বিস্তর গবেষণার পর ২০১৬ সালে সেই জুতাটির একটি বাস্তব রূপ দিতে সক্ষম হয়। জুতাটি ফেব্রুয়ারিতে বাজারে ছাড়ার কথা রয়েছে।

১১:১৪ ১৮ জানুয়ারি ২০১৯

১৬ হাজার টাকার বিশ্বকাপ টিকিট বিক্রি ১৩ লক্ষ টাকায়!

১৬ হাজার টাকার বিশ্বকাপ টিকিট বিক্রি ১৩ লক্ষ টাকায়!

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির নিয়মানুযায়ী বিশ্বকাপ কিংবা অন্যান্য বৈশ্বিক আসরের টিকিট পুনরায় বিক্রি কিংবা ‘ব্ল্যাকে বিক্রি’ করা অবৈধ। কিন্তু ইংল্যান্ডের অভ্যন্তরীণ নিয়মে যে কেউ চাইলেই একবার টিকিট কিনে সেটিকে নিজের ইচ্ছেমত দামে অন্য কারো কাছে বিক্রি করে দিতে পারেন।

এ নিয়মের পুরোদমে ফায়দা নিচ্ছে ‘ভিয়াগোগো’ নামক ইংল্যান্ডের একটি ওয়েবসাইট। যারা প্রায় ১০৪ গুণ বেশি দামে বিক্রি করছে ইংল্যান্ডে হতে যাওয়া আসন্ন ক্রিকেট বিশ্বকাপের টিকিট। তারা নিয়মিতই ‘এজেন্ট সেলিং’য়ের মতো করে টিকিট বিক্রি করে থাকে। যাদের মূল কাজই হলো উৎস থেকে টিকিট ক্রয় করে সেটি সাধারণের মাঝে বিক্রি করে দেয়া।

১১:১৩ ১৮ জানুয়ারি ২০১৯

সিডনিতে কুড়াল নিয়ে হামলায় নারীর কারাদণ্ড

সিডনিতে কুড়াল নিয়ে হামলায় নারীর কারাদণ্ড

অস্ট্রেলিয়ার সিডনিতে একটি দোকানে কুড়াল নিয়ে হামলার ঘটনায় এক নারীর কারাদণ্ড হয়েছে। ওই নারী একটি দোকানের ভেতরে এলোপাতাড়িভাবে দু’জনের ওপর হামলা চালিয়েছিল।

২০১৭ সালের জানুয়ারিতে সিডনির ৭-এলিভেনে ইভি আমাতি (২৬) নামের ওই নারীর হামলায় এক পুরুষ এবং এক নারী গুরুতর আহত হন। তিনি দোকানের ভেতরে আরও এক ক্রেতার ওপর হামলার চেষ্টা করেন। তবে সৌভাগ্যক্রমে ওই ক্রেতা কোন ধরনের আঘাত পাননি।

১১:১২ ১৮ জানুয়ারি ২০১৯

রোহিঙ্গা ইস্যুতে স্থানীয়দের ভাগ্য পরিবর্তনে পদক্ষেপ নেবে জার্মানি

রোহিঙ্গা ইস্যুতে স্থানীয়দের ভাগ্য পরিবর্তনে পদক্ষেপ নেবে জার্মানি

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকারের সঙ্গে রয়েছে জার্মানি। রোহিঙ্গাদের নিরাপদে রাখার পাশাপাশি ক্ষতিগ্রস্ত স্থানীয় মানুষের ভাগ্য পরিবর্তনের পদক্ষেপও নেয়া হচ্ছে বলে জানিয়েছেন জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোলজ।

কক্সবাজারের টেকনাফে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে টেকনাফ পৌর কর্তৃপক্ষের সঙ্গে মতবিনিময়কালে রাষ্ট্রদূত এসব কথা বলেন।

১১:১১ ১৮ জানুয়ারি ২০১৯

বাংলাদেশ প্রিমিয়ার লিগ যেন ‘ফুটবলরঙ্গ’

বাংলাদেশ প্রিমিয়ার লিগ যেন ‘ফুটবলরঙ্গ’

বাংলাদেশের পেশাদার লিগকে অনেকে বলে থাকেন 'ফুটবলরঙ্গ'। শুরুর এক যুগেও দেশের শীর্ষ লীগ দাঁড়ায়নি নির্দিষ্ট কোনো কাঠামোয়। একেক বছর একেকভাবে আয়োজন হয়ে থাকে লিগ। পেশাদারিত্বের ‘প’ না থাকা লিগ নামকা ওয়াস্তেই আয়োজন করে বাফুফের পেশাদার লিগ কমিটি।

শুরতেই আসা যাক নাম প্রসঙ্গে। ২০০৭ সালে বি. লিগ নামে যাত্রা শুরু হয়েছিল এই লিগ। দুই আসর পর বাফুফের মনে হয়েছে বি.লিগ দেশের শীর্ষ লিগ বুঝায় না। বাংলাদেশের মানুষ বুঝলেও বিদেশি কেউ মনে করতে পারেন বি.লিগ মানে দ্বিতীয় স্তরের লিগ। তাইতো তৃতীয় আসরে পেলো নতুন নাম ‘বাংলাদেশ লিগ।’

১১:১০ ১৮ জানুয়ারি ২০১৯

শরীর ও প্রকৃতিকে সুস্থ রাখতে নতুন ডায়েট

শরীর ও প্রকৃতিকে সুস্থ রাখতে নতুন ডায়েট

পৃথিবীকে রক্ষার প্রতিশ্রুতি নিয়ে একটি ডায়েট প্রস্তুত করেছেন বিজ্ঞানীরা, যা দিয়ে সামনে দশকগুলোতে একশ’ কোটিরও বেশি মানুষকে খাওয়ানো যাবে। আর এটা সম্ভব হবে আমাদের গ্রহের কোন ক্ষতি না করেই।

সামনের দশকগুলোতে কোটি কোটি মানুষের খাদ্য সরবরাহ কিভাবে করা যাবে সেটা নিয়েই এতোদিন গবেষণা করছিলেন বিজ্ঞানীরা।

১০:৩৬ ১৮ জানুয়ারি ২০১৯

মাঝেমধ্যে গোসলে ফাঁকি দেয়া স্বাস্থ্যের পক্ষে ভাল!

মাঝেমধ্যে গোসলে ফাঁকি দেয়া স্বাস্থ্যের পক্ষে ভাল!

শীতকাল মানেই মাঝেমধ্যে গোসলে ছুটি! গোসল করলেও কোনোমতে সেরে ফেলা! অবশ্য, এনিয়ে সিংহভাগই খোলাখুলি আলোচনা করতে লজ্জা পান! যদি পাশের জন নাক সিটকায়?

১০:৩৫ ১৮ জানুয়ারি ২০১৯

যুবকের প্যান্টের ভিতর হিস হিস শব্দ, অতঃপর…

যুবকের প্যান্টের ভিতর হিস হিস শব্দ, অতঃপর…

যুবকের প্যান্টের বেশ কিছুটা অংশ ফোলা রয়েছে এবং ভিতর থেকে শব্দ আসছে। এরপরেই ওই যুবককে তল্লাশি করে পুলিশ। তখনই চোখ কপালে উঠে যায় পুলিশের।

১০:৩২ ১৮ জানুয়ারি ২০১৯

ভারত থেকে পালিয়ে বাংলাদেশে এল ১৩০০ রোহিঙ্গা

ভারত থেকে পালিয়ে বাংলাদেশে এল ১৩০০ রোহিঙ্গা

এবার ভারত থেকে আতঙ্কে বাংলাদেশে আসতে শুরু করেছে রোহিঙ্গারা। মিয়ানমার ফেরত পাঠানোর ভয়ে তারা ভারত ছাড়ছেন। একে একে পালিয়ে আসছেন বাংলাদেশে। প্রায় ১৩০০ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন।

১০:৩১ ১৮ জানুয়ারি ২০১৯

আজকের রাশিফল: ১৮ জানুয়ারি ২০১৯

আজকের রাশিফল: ১৮ জানুয়ারি ২০১৯

আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। চলুন দেখা যাক আজ রাশিফলে কি আছে…

১০:৩০ ১৮ জানুয়ারি ২০১৯

শুক্রবারের বিশেষ আমল ও ফজিলত

শুক্রবারের বিশেষ আমল ও ফজিলত

শুক্রবার মুসলিম উম্মাহর সাপ্তাহিক উৎসবের দিন। এই দিনকে ‘ইয়াওমুল জুমা’ বলা হয়। আল্লাহ তায়ালা নভোমণ্ডল, ভূমণ্ডল ও গোটা জগতকে ছয় দিনে সৃষ্টি করেছেন। এই ছয় দিনের শেষ দিন ছিল জুম্মার দিন। এই দিনেই হজরত আদম (আ.) সৃজিত হন। এ দিনেই তাঁকে জান্নাতে প্রবেশ করানো হয় এবং এ দিনেই জান্নাত থেকে পৃথিবীতে নামানো হয়।

১০:২৮ ১৮ জানুয়ারি ২০১৯

প্রিয়নবির যে অভ্যাসগুলো বিজ্ঞানে প্রমাণিত

প্রিয়নবির যে অভ্যাসগুলো বিজ্ঞানে প্রমাণিত

দেড় হাজার বছর আগের (৫৭০ খ্রিস্টাব্দে) মানবতা বিবর্জিত অন্ধকার যুগে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আগমন করেন। শিক্ষাসহ সার্বিক দিক থেকে সভ্যতা ও সামাজিক আচার-আচরণ ছিল চরম অন্ধকারে।

অন্ধকার যুগের সে সময়ে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আলোকবির্তকা হয়ে এ পৃথিবীতে আগমন করেন। মানবজাতিকে সঠিক পথের সন্ধান দেন। উন্নত জীবন ব্যবস্থার পথ দেখান।

১০:২৬ ১৮ জানুয়ারি ২০১৯

বাংলাদেশের তাবলিগ সংকট নিয়ে পাকিস্তানি আলেমদের বক্তব্য

বাংলাদেশের তাবলিগ সংকট নিয়ে পাকিস্তানি আলেমদের বক্তব্য

তাবলিগ জামাতের চলমান সংকট নিরসনে তাবলিগের মুরব্বীদের কার্যকরী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছেন পাকিস্তানের শীর্ষ আলেমরা।

পাকিস্তানের খ্যাতিমান ২৬ জন আলেম ভারতের তাবলিগের প্রধান মারকাজ নিজামুদ্দিন, পাকিস্তানের রায়েবেন্ড, বাংলাদেশের কাকরাইলের মুরব্বিদের প্রতি গুরুত্বপূর্ণ একটি চিঠি পাঠিয়েছেন।

গত রোববার পাকিস্তানের শীর্ষ আলেমদের স্বাক্ষরিত এ চিঠি তিনটি মারকাজে প্রেরণ করা হয়েছে বলে জানা যায়। তাবলিগের চলমান সংকট নিরসনে কার্যত উদ্যোগ গ্রহণ করার জন্যই এ চিঠি প্রেরণ করা হয়েছে। উভয় পক্ষকে অতীতের সব ভুল বুঝাবুঝির অবসান ঘটিয়ে, সমস্যা সমাধানে শুধু আল্লাহর জন্য এক জায়গায় একত্রিত হওয়ার আহ্বান করেন তারা।

১০:২৫ ১৮ জানুয়ারি ২০১৯

মার্চে ডিএনসিসি’র উপনির্বাচন! আনিসুলের যোগ্য উত্তরসূরীর খোঁজে…

মার্চে ডিএনসিসি’র উপনির্বাচন! আনিসুলের যোগ্য উত্তরসূরীর খোঁজে…

প্রথমবারের মতো বিভক্ত ঢাকা সিটি করপোরেশনের (ডিসিসি) উত্তর অংশের মেয়র নির্বাচিত হয়েছিলেন ব্যবসায়ী ঘরানার ব্যক্তিত্ব প্রয়াত মেয়র আনিসুল হক। ২০১৭ সালের নভেম্বরের একেবারে শেষে ৬৫ বছর বয়সী আনিসুলের অকাল প্রয়াণের আগে মাত্র আড়াই বছরের ক্ষমতায় দেখিয়ে দিয়েছেন উন্নয়নের জোয়ার কীভাবে বইয়ে দেয়া যায়।

০০:৪০ ১৮ জানুয়ারি ২০১৯

প্রযুক্তিকে এগিয়ে নিতে মানসম্মত নেটওয়ার্কের বিকল্প দেখছে না সরকার

প্রযুক্তিকে এগিয়ে নিতে মানসম্মত নেটওয়ার্কের বিকল্প দেখছে না সরকার

উন্নত দেশ গড়তে বর্তমান সরকার গত টানা দশ বছর ধরে বিভিন্ন প্রযুক্তগত উন্নয়নের দিকে এগিয়ে নিয়েছে তা বলার অপেক্ষা রাখেনা। ২০২১ থেকে ২৩ সালের মধ্যে ফাইভ জি লঞ্চ করবে বলে সরকারের পক্ষ থেকে এখনই ঘোষণা এসেছে। তবে কলড্রপ, ইন্টারনেটের কচ্ছপগতি, কর্পোরেট সাকুল্যে সুবিধা কম প্রভৃতি বিষয়ে মোবাইল ফোন অপরেটরদের অনেকটা গাফিলতির কারণে ইন্টারনেট দুনিয়াতে পদচারণায় বাংলাদেশ অনেকটাই ধীরগতিতে এগুচ্ছে। বিশেষজ্ঞরা বলেন, উন্নত বিশ্বের সাথে তাল মিলাতে হলে সর্বপ্রথম ইন্টারনেট দুনিয়া দখলে নিতে হবে।

০০:৩৮ ১৮ জানুয়ারি ২০১৯

টিকে থেকে পরাজয়ের প্রতিশোধ নিতেই বিএনপিতে একাকার হচ্ছে জামায়াত!

টিকে থেকে পরাজয়ের প্রতিশোধ নিতেই বিএনপিতে একাকার হচ্ছে জামায়াত!

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পরাজয়ের পর সারা দেশের জামায়াত কর্মীরা গোপনে দলে দলে বিএনপিতে যোগ দিতে শুরু করেছে। যদিও তা চলছে অতি নীরবে ও নিভৃতে। এদিকে জামায়াত কর্মীদের গণহারে বিএনপিতে যোগদানের বিষয়টিকে টিকে থাকার কৌশল হিসেবে দাবি করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। জামায়াত মূলত বিএনপির ছদ্মবেশে সরকারবিরোধী আন্দোলনের নামে বিশৃঙ্খলা সৃষ্টি করতেই এমন কৌশল অবলম্বন করেছে বলে মনে করছে তারা।

২১:৩৬ ১৭ জানুয়ারি ২০১৯

মুছে ফেলা হচ্ছে জামায়াতে ইসলামীর সাংগঠনিক সকল তথ্য!

মুছে ফেলা হচ্ছে জামায়াতে ইসলামীর সাংগঠনিক সকল তথ্য!

হঠাৎ রাজনীতির খাতা থেকে নিজেদের নাম মুছে ফেলতে তৎপর হয়েছে ইসলামপন্থী রাজনৈতিক দল বাংলাদেশ জামায়াতে ইসলামী। জানা যাচ্ছে, এই নামে আর কোন রাজনৈতিক দলই থাকবে না। শিগগিরই আসতে পারে এমন ঘোষণাও। নির্বাচনের পরপর অনলাইনে জামায়াতের সব ধরণের তথ্য সরিয়ে নেয়ার কাজ চলছে। এরইমধ্যে দলের কার্যক্রম নিয়ে যে ওয়েবসাইটগুলো ছিলো তাও মুছে ফেলা হয়েছে। রাজনৈতিক কার্যক্রম ও দাওয়াতি কার্যক্রম নিয়ে আরো বেশ কয়েকটি সাইট থাকলেও এগুলোকেও কেন্দ্র থেকে বন্ধ করে দেয়া হচ্ছে।

২১:৩৫ ১৭ জানুয়ারি ২০১৯

প্রশ্নফাঁসকারী চক্রকে ধরতে মাঠে থাকছে আইনশৃঙ্খলা বাহিনী

প্রশ্নফাঁসকারী চক্রকে ধরতে মাঠে থাকছে আইনশৃঙ্খলা বাহিনী

২০১৯ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরু হবে আগামী ২ ফেব্রুয়ারি। পরীক্ষার পরিবেশ নির্বিঘ্ন করতে প্রশ্নপত্র ফাঁস রোধ এবং এ সংক্রান্ত অপতৎপরতা রুখতে মাঠে নামছে আইনশৃঙ্খলা বাহিনী।

২১:৩৪ ১৭ জানুয়ারি ২০১৯

আসন্ন এসএসসি পরীক্ষায় ভূয়া প্রশ্নপত্র থেকে সাবধান!

আসন্ন এসএসসি পরীক্ষায় ভূয়া প্রশ্নপত্র থেকে সাবধান!

২ ফেব্রুয়ারি থেকে সারাদেশে একযোগে শুরু হবে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা-২০১৯। বিগত সময়ের ন্যায় এবারও পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে শিক্ষা মন্ত্রণালয় অন্তত ডজনখানেক নতুন উদ্যোগ বাস্তবায়ন করতে যাচ্ছে বলে জানা গেছে। তবে এসব উদ্যোগে ভূয়া প্রশ্নফাঁস ঠেকানোর পাশাপাশি পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত প্রশ্নটি যে সুরক্ষিত থাকবে মোটামুটি সেই গ্যারান্টি দেয়া যায় বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

২১:৩২ ১৭ জানুয়ারি ২০১৯

গণতন্ত্রের প্রতি অনীহা ও পরনির্ভরশীলতার কারণে বিএনপি জোটের অধঃপতন

গণতন্ত্রের প্রতি অনীহা ও পরনির্ভরশীলতার কারণে বিএনপি জোটের অধঃপতন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শোচনীয় পরাজয়ের পর একটা ঘোরের মধ্যে পড়েছে বিএনপি। পরাজয়ের কারণ অনুসন্ধানে কূল-কিনারা করতে না পেরে বিএনপি মেতেছে দোষারোপের খেলায়। রাজনীতি সচেতন বিশেষজ্ঞরা মনে করছেন, নিজেদের অতি উৎসাহ ও আত্মঅহংকারের কারণে নির্বাচনে শোচনীয় পরাজয়ের সম্মুখীন হয়েছে বিএনপি তথা ঐক্যফ্রন্ট। নিজেদের অতীত অপকর্ম এবং ভুল স্বীকার না করার প্রবণতার কারণে বিএনপি তথা ঐক্যফ্রন্টকে মুখ থুবড়ে পড়তে হয়েছে বলেও মনে করেন তারা।

২১:৩১ ১৭ জানুয়ারি ২০১৯