• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ভারতের লোকসভা নির্বাচনে শেষ দফায় ভোটযুদ্ধ কাল

ভারতের লোকসভা নির্বাচনে শেষ দফায় ভোটযুদ্ধ কাল

ভারতে সপ্তদশ লোকসভা নির্বাচনে সপ্তম তথা শেষ দফায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে কাল। ১৯ মে রবিবার দেশজুড়ে আটটি রাজ্যের ৫৯ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ দফার নির্বাচনে মোট ৯১৮ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ১০ কোটিরও বেশি ভোটার। এদিন উত্তরপ্রদেশের ১৩টি, পাঞ্জাবের ১৩টি, পশ্চিমবঙ্গের ৯টি, বিহারের ৮টি, মধ্যপ্রদেশের ৮টি, হিমাচল প্রদেশের ৪টি, ঝাড়খণ্ডের ৩টি ও চন্ডীগড়ের ১টি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। রবিবারের নির্বাচনে হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং তার মন্ত্রিসভার একাধিক প্রভাবশালী সদস্য।

১৯:২৪ ১৮ মে ২০১৯

ডিবি পুলিশ পরিচয় দিয়ে প্রতারণা, গ্রেফতার ৮

ডিবি পুলিশ পরিচয় দিয়ে প্রতারণা, গ্রেফতার ৮

ডিবি পুলিশ পরিচয় দেওয়া ৮ প্রতারককে অস্ত্র-গুলিসহ গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ—ডিএমপি’র গোয়েন্দা (দক্ষিণ) বিভাগ। গত বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম সুপার মার্কেটের সামনে থেকে তাদের গ্রেফতার করা হয়।
গ্রেফতার ব্যক্তিরা হলো মিন্টু গাজী (৪০), মো. সবুজ (৪৫), মো. আব্দুল জলিল হাওলাদার (৫২), মো. আতিকুর রহমান (৩২), বিল্লাল খাঁ (২৬), রিপন হাওলাদার (৪২), মো. সুলতান খান (৫৫) ও আল আমিন (৪৫)।

১৯:২২ ১৮ মে ২০১৯

রফতানিতে নগদ সহায়তা: সম্ভাবনাময় খাতের দিকে নজর কম সরকারের

রফতানিতে নগদ সহায়তা: সম্ভাবনাময় খাতের দিকে নজর কম সরকারের

দেশের রফতানি বাণিজ্যকে উৎসাহিত করতে রফতানি পণ্যের ওপর বিভিন্ন হারে নগদ সহায়তা দিচ্ছে সরকার। অভিযোগ রয়েছে, শুধু তৈরি পোশাক খাতকেই সরকার বেশি গুরুত্ব দিচ্ছে। নগদ সহায়তার অর্থও পাচ্ছেন এই খাতের ব্যবসায়ীরা। অথচ এর বাইরেও বাংলাদেশের অনেক পণ্য রয়েছে, যা বিদেশে রফতানির সুযোগ রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের বাজারে এসব পণ্যের চাহিদাও রয়েছে। কিন্তু সরকার এসবের দিকে নজর দিচ্ছে না।

বিশ্লেষণ করে দেখা গেছে, ক্রমবর্ধমান হারে রফতানি আয় বাড়লেও দেশে পণ্য বহুমুখীকরণের গতি খুবই ধীর। নতুন পণ্যের প্রসারে তেমনভাবে এগিয়ে আসছেন না ব্যবসায়ীরা। ফলে ঘুরে ফিরে কয়েকটি পণ্যেই ঘুরপাক খাচ্ছে দেশের রফতানি বাণিজ্যে। এমনকি খুঁজে পাওয়া যাচ্ছে না প্রচলিত বাজারের বাইরে ভিন্ন কোনও বাজার। রফতানি আয়ের ৯০ ভাগই আসছে ৪ ধরনের পণ্য থেকে। এরমধ্যে তৈরি পোশাক থেকেই আসছে ৮০ ভাগ। বাকি ১০ ভাগ আসছে হিমায়িত খাদ্য, পাট ও পাটজাত দ্রব্য এবং চামড়া ও চামড়াজাত পণ্য থেকে।  

১৯:২০ ১৮ মে ২০১৯

উত্তরবঙ্গগামী বাসে ৩ জুনের অগ্রিম টিকিট শেষ!

উত্তরবঙ্গগামী বাসে ৩ জুনের অগ্রিম টিকিট শেষ!

ঈদ উপলক্ষে বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে শুক্রবার (১৭ মে) সকাল থেকে। তার পরদিন শনিবার বিভিন্ন কাউন্টার ঘুরে অনেক ক্রেতাই উত্তরবঙ্গের ৩ জুনের টিকিট পাচ্ছেন না। এতে হতাশা ব্যক্ত করছেন অনেকেই। বাস কাউন্টারের দায়িত্বরত কর্মকর্তারা বলছেন, উত্তরবঙ্গের টিকিটের চাপ সবসময় বেশি।

শনিবার রাজধানীর কল্যাণপুর ও গাবতলীর বিভিন্ন কাউন্টার ঘুরে জানা যায়, উত্তরবঙ্গের প্রায় সব জেলার ৩ তারিখের টিকিট সব বিক্রি হয়ে গেছে। কিছু কিছু কাউন্টারে ২ এবং ৪ তারিখের টিকিট অল্প সংখ্যক অবিক্রীত রয়েছে। সেগুলো আজকের মধ্যে শেষ হয়ে যাবে বলে ধারণা করছেন বাস কাউন্টারের দায়িত্বরত কর্মকর্তারা।

১৯:১৮ ১৮ মে ২০১৯

আইনের অভাবে থেমে গেছে মানবতাবিরোধী অপরাধীদের সম্পদ বাজেয়াপ্তের উদ

আইনের অভাবে থেমে গেছে মানবতাবিরোধী অপরাধীদের সম্পদ বাজেয়াপ্তের উদ

মানবতাবিরোধী অপরাধীদের সম্পদ বাজেয়াপ্ত করার উদ্যোগ নিয়েছিল সরকার। বর্তমান আইনে তা করা সম্ভব না হলে প্রয়োজনে আইন পরিবর্তনের উদ্যোগের কথাও বলা হয়েছিল। এ লক্ষ্যে আইনগত বিষয়টি খতিয়ে দেখতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কাজও শুরু করেছিল। মন্ত্রণালয় থেকে বলা হয়েছিল, এটি জনগণের দাবি যা বাস্তবায়নে সরকারের ওপর মহলের নির্দেশনা রয়েছে। তবে বাস্তবিক অর্থে এ উদ্যোগ থেমে গেছে।
কেন এ উদ্যোগ থেমে গেলো- জানতে চাইলে সংশ্লিষ্ট আইন মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, বিষয়টি অত্যন্ত স্পর্শকাতর। ওপর মহল এটি দেখভাল করছে। অপরদিকে বাংলাদেশ ব্যাংক সূত্র বলছে, বিষয়টি গভর্নর নিজে দেখছেন।
এদিকে জানা গেছে, মানবতাবিরোধী অপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে নতুন আইন করছে সরকার। এরই মধ্যে আইনের খসড়া প্রস্তুত করেছে আইন মন্ত্রণালয়। শিগগিরই এটি মন্ত্রিসভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। অনুমোদনের পর যাচাই-বাছাই শেষে আইনটি পাসের জন্য জাতীয় সংসদে উত্থাপন করা হবে।

১৯:১৫ ১৮ মে ২০১৯

তরুণ প্রজন্মকে তথ্য-প্রযুক্তিতে দক্ষতা অর্জনের আহ্বান স্পিকারের

তরুণ প্রজন্মকে তথ্য-প্রযুক্তিতে দক্ষতা অর্জনের আহ্বান স্পিকারের

তথ্য-প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারলে ভবিষ্যৎ বিশ্বে টিকে থাকা অকল্পনীয় বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি  বলেন, ‘তথ্য-প্রযুক্তিতে  প্রশিক্ষণ অত্যন্ত জরুরি। এজন্য তরুণ প্রজন্মকে তথ্য-প্রযুক্তিতে দক্ষতা অর্জন করতে হবে।’ শনিবার (১৮ মে) পীরগঞ্জে উপজেলা পরিষদ অডিটরিয়ামে  ‘সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ প্রকল্পের আওতায় ‘তথ্য প্রযুক্তি ও ড্রাইভিং প্রশিক্ষণ’-এর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

১৯:১০ ১৮ মে ২০১৯

শুরু হচ্ছে আ.লীগ থেকে ‘হাইব্রিড’ বিতাড়ন

শুরু হচ্ছে আ.লীগ থেকে ‘হাইব্রিড’ বিতাড়ন

ক্ষমতাসীন আওয়ামী লীগের সাংগঠনিক সফর শুরু হয়েছে গত শনিবার (১১ মে)। দেশব্যাপী এই সফরে দলের কেন্দ্রীয় নেতারা বিভিন্ন সভা-সমাবেশে অংশ নিয়ে সাংগঠনিক দিকনির্দেশনা দিচ্ছেন। পাশাপাশি ‘হাইব্রিড’দের হাত থেকে দলকে বাঁচাতে তৃণমূল নেতাদের সতর্ক থাকারও বার্তা দেওয়া হচ্ছে। এরই মধ্যে অনানুষ্ঠানিকভাবে হাইব্রিডদের তালিকা তৈরির কাজ শুরু হয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে।

১৯:০৮ ১৮ মে ২০১৯

সংগঠনকে বিতর্কিত করতে চাইলেই ব্যবস্থা: গোলাম রাব্বানী

সংগঠনকে বিতর্কিত করতে চাইলেই ব্যবস্থা: গোলাম রাব্বানী

সংবাদ সম্মেলন করে সংগঠনের নীতিবহির্ভূতভাবে যারা সংগঠনকে বিতর্কিত করতে চাচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। বৃহস্পতিবার (১৬ মে) বাংলা ট্রিবিউনকে তিনি একথা বলেন।

অভিযোগকারীদের জবাবদিহির আওতায় আনা হবে উল্লেখ করে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের দায়িত্ব দেওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ ছিল। তিনি নিজের পছন্দমতো যাচাই-বাছাই করে এই কমিটি দিয়েছেন। এ ধরনের অভিযোগের মাধ্যমে তারা (পদবঞ্চিতরা) প্রধানমন্ত্রীকে প্রশ্নবিদ্ধ করতে চাচ্ছে। তারা চাচ্ছে আপা যেন ব্যর্থ হয়।'

১৯:০৭ ১৮ মে ২০১৯

‘শেখ হাসিনার সংগ্রামের ওপর দাঁড়িয়েই টানা তিনবার সরকারে আ. লীগ’

‘শেখ হাসিনার সংগ্রামের ওপর দাঁড়িয়েই টানা তিনবার সরকারে আ. লীগ’

আওয়ামী লীগের দুর্দিনে শেখ হাসিনা সভাপতির দায়িত্ব নিয়ে দলকে শক্তিশালী সংগঠনে পরিণত করেছেন বলে মন্তব্য করেন দলের শীর্ষ নেতারা। তারা বলেন, দেশের আনাচে-কানাচে, মাঠে-ঘাঠে ঘুরে দলকে গতিশীল করে তিনি পৌঁছে দিয়েছেন মানুষের হৃদয়ে। দল বিস্তার করেছে ইউনিয়ন পর্যন্ত। আর সেই ভিত্তির ওপর দাঁড়িয়েই আওয়ামী লীগ টানা তিনবারসহ চারবার সরকার গঠন করেছে। শুক্রবার (১৭ মে) বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় তারা এসব কথা বলেন।

১৯:০৬ ১৮ মে ২০১৯

উচ্চ রক্তচাপ থেকে বাঁচতে ম্যাজিকের মত কাজ করে যেসব খাবার

উচ্চ রক্তচাপ থেকে বাঁচতে ম্যাজিকের মত কাজ করে যেসব খাবার

বিশ্বের অধিকাংশ দেশের মানুষ হাইপারটেনশন অর্থাৎ উচ্চ রক্তচাপে ভুগছেন। আসলে এটি ‘লাইফস্টাইল ডিজিজ’ হলেও কেবলমাত্র জীবনযাপনের কায়দা পাল্টে তাকে রুখে দেওয়া যায় না। জীবিকা ও বেঁচে থাকার ধরনে অত সহজে বদল আনাও যায় না। কিন্তু তার পরেও উচ্চ রক্তচাপের মতো অসুখ ঠেকিয়ে রাখতেই হয়।

১৯:০৪ ১৮ মে ২০১৯

গাড়ির যান্ত্রিক ত্রুটি নির্ধারণ করবে অ্যাপ

গাড়ির যান্ত্রিক ত্রুটি নির্ধারণ করবে অ্যাপ

মানব কল্যাণে প্রযুক্তি সর্বত্র নতুন নতুন উদ্ভাবন নিয়ে কাজ করছে। মূলত প্রযুক্তি এবং মানুষের মাঝে একটি মেলবন্ধন তৈরি করে উন্নয়নের ধারাকে আরো তরান্বিত করতে অভিনব ফিচার নিয়ে আসছে প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো।

সড়ক পথে দুর্ঘটনা একটি অপ্রত্যাশিত বিষয়। যার জন্য অনেক প্রাণ ঝরে সড়কে। আর এই দুর্ঘটনার বিভিন্ন কারণের মধ্যে থাকে গাড়ির যান্ত্রিক ত্রুটি, সড়কে অব্যবস্থাপনা এবং একজন চালকের অসাবধানতা।

১৯:০১ ১৮ মে ২০১৯

ঘোষণার আগেই লঞ্চের অগ্রিম টিকিট বিক্রি শুরু

ঘোষণার আগেই লঞ্চের অগ্রিম টিকিট বিক্রি শুরু

ঈদুল ফিতর উপলক্ষে কবে থেকে লঞ্চের কেবিনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে সেই ঘোষণা আসেনি এখনও। কিন্তু এর আগেই অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়ে গেছে।

অগ্রিম টিকিট বিক্রি নিয়ে শনিবার মালিকদের একটি বৈঠক হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না। তবে লঞ্চ মালিকসহ সংশ্লিষ্টদের নিয়ে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যানের সভাপতিত্বে রোববার (১৯ মে) সদরঘাটে ঈদ ব্যবস্থাপনা-সংক্রান্ত সভা হবে। সেখানেই লঞ্চের অগ্রিম টিকিট বিক্রির তারিখ নির্ধারণ করা হবে।

১৮:৩০ ১৮ মে ২০১৯

হোয়াটসঅ্যাপ হ্যাকিং ঠেকাতে যা করবেন

হোয়াটসঅ্যাপ হ্যাকিং ঠেকাতে যা করবেন

জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ বলছে, তারা হ্যাকিংয়ের শিকার হয়েছে। তারা নিশ্চিত করেছে যে, গ্রাহকদের মোবাইল ফোন এবং ডিজিটাল ডিভাইসে এক ইসরায়েলি কোম্পানির তৈরি এমন একটি স্পাইওয়্যার ঢুকিয়ে দিচ্ছে হ্যাকাররা - যাতে দূর থেকে কারো মোবাইল কল বা টেক্সট বার্তার ওপর নজরদারি করা যাবে।

১৮:২৭ ১৮ মে ২০১৯

বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি

বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতি

এইচএসসি’র ফল প্রকাশের পর শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয়ে ভর্তি যুদ্ধে টিকে থাকার লড়াই। হয়তো ভাবছেন এখনো অনেক সময় বাকি– তাহলে ভুল করবেন। ভর্তি পরীক্ষায় কাঙ্খিত ফল লাভে এখন থেকেই নিতে হবে জোর প্রস্তুতি। আপনাদের প্রস্তুতির সুবিধার্থে আমাদের এ ধারাবাহিক আয়োজন। আশাকরি উপকৃত হবেন।

১৮:২৩ ১৮ মে ২০১৯

অস্ট্রেলিয়ায় জাতীয় নির্বাচন: চলছে ভোট গণনা

অস্ট্রেলিয়ায় জাতীয় নির্বাচন: চলছে ভোট গণনা

অস্ট্রেলিয়ায় চলছে জাতীয় নির্বাচন। শনিবার সকাল থেকে শুরু হওয়া ভোটগ্রহণ শেষে এখন চলছে গণনার কাজ। এবারের নির্বাচনে দেশজুড়ে প্রায় সাত হাজার ভোট কেন্দ্রে রেকর্ড সংখ্যক দেড় কোটিরও বেশি ভোট পড়েছে।

অস্ট্রেলিয়ায় প্রতি তিন বছর পরপর জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। দেশটির রাজনীতিতে বিরাজমান অস্থিরতার কারণে ২০০৭ সালের পর কোনো প্রধানমন্ত্রীই তার পূর্ণ মেয়াদ শেষ করতে পারেননি।

১৮:২০ ১৮ মে ২০১৯

ট্রাম্পের নতুন অভিবাসন নীতি ঘোষণা

ট্রাম্পের নতুন অভিবাসন নীতি ঘোষণা

মেধানুসারে নতুন অভিবাসন নীতির পরিকল্পনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন এ নীতির ফলে কেবল মেধাবীরাই যুক্তরাষ্ট্রের অভিবাসী হিসেবে সুযোগ পাবে। বৃহস্পতিবার হোয়াইট হাউসে আনুষ্ঠানিকভাবে নতুন পরিকল্পনার কথা জানানো হয়। 

ট্রাম্পের এই পরিকল্পনা মূলত দক্ষ তরুণ, শিক্ষিত এবং ইংরেজিতে ভালো কর্মীদেরকে ঘিরেই সাজানো হয়েছে। এর আওতায় কেউ যুক্তরাষ্ট্রের অভিবাসী হতে চাইলে তাকে ইংরেজি ও পৌরনীতি বিষয়ক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। 

১৮:১৮ ১৮ মে ২০১৯

রাজধানীতে যা বন্ধ থাকছে আজ

রাজধানীতে যা বন্ধ থাকছে আজ

ব্যস্তময় এই শহরে স্বস্তির সাক্ষাতে সবাই ছুটছি দিগ্বিদিক। কর্মব্যস্ত নগরে ছোটাছুটির গন্তব্য অনেকটা নির্ধারিত। শপিংমল, পার্ক ও বিনোদন কেন্দ্র গুলোতেই থাকে সবার ঝোঁক। তবে এগুলোরও রয়েছে ছুটির ঝামেলা। আজ আপনি ফ্রি থাকলেও পছন্দের জায়গাটি কি খোলা আছে? এমন জটলা প্রতিনিয়তই সামনে আসে। 

১৮:১৭ ১৮ মে ২০১৯

বদলে যেতে পারে চ্যাম্পিয়নস লিগের ফরম্যাট

বদলে যেতে পারে চ্যাম্পিয়নস লিগের ফরম্যাট

ক্লাবের প্রতিযোগিতার সঙ্গে সঙ্গে চ্যাম্পিয়নস লিগের মত বড় প্রতিযোগিতার ফরম্যাটেও বেশ পরিবর্তন আনার কথা ভাবছে উয়েফা। তবে ইউরোপের দলগুলোর অ্যাসোসিয়েশনের সঙ্গে কথা না বলে কোনো সিদ্ধান্ত নেবে না বলে জানিয়েছেন উয়েফার সভাপতি অ্যালেক্সান্দার চেফেরিন।

১৮:১২ ১৮ মে ২০১৯

তিরাশি থেকে ‘কাউন্টি গ্রাউন্ড’এ বিশ্বকাপের ছোঁয়া

তিরাশি থেকে ‘কাউন্টি গ্রাউন্ড’এ বিশ্বকাপের ছোঁয়া

আইসিসি বিশ্বকাপের দ্বাদশ আসর বসবে আগামী ৩০ মে ইংল্যান্ডে। পঞ্চমবারের মত স্বাগতিকদের মর্যাদা পাচ্ছে দেশটি। এবারের আসরে আয়োজক হিসেবে ইংল্যান্ডের সহযোগী ওয়েলস। দু’দেশের ১০টি শহরে ১১টি ভেন্যুতে মোট ৪৮ টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ৪৬ দিনের এ ইভেন্টে দুটি সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে।

১৮:১১ ১৮ মে ২০১৯

জেনে নিন মুসলিম বিজ্ঞানীদের যতো আবিষ্কার

জেনে নিন মুসলিম বিজ্ঞানীদের যতো আবিষ্কার

প্রাচীনকালে মুসলিম বিজ্ঞানীরা অনেক কিছু আবিষ্কার করেছিলেন। বিভিন্ন সময়ে মুসলিমদের আবিষ্কারসমূহ মানব সভ্যতাকে বিশেষভাবে সমৃদ্ধ করেছে। আবিষ্কারের সেসব কাহিনিতে পাওয়া যাবে অনেক চমকপ্রদ তথ্য। বিস্তারিত  —

১৮:০৭ ১৮ মে ২০১৯

মুক্তি পেলো বিশ্বকাপের থিম সং

মুক্তি পেলো বিশ্বকাপের থিম সং

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে মুক্তি পেয়েছে আসন্ন ওয়ানডে বিশ্বকাপের থিম সং। বিশ্বকাপ শুরুর দুই সপ্তাহের মতো সময় বাকি থাকতে শুক্রবার (১৭ মে) ‘স্ট্যান্ড বাই’ শীর্ষক এ গানটি সবার জন্য উন্মুক্ত করেছে আইসিসি।

যুক্তরাজ্যের অন্যতম সফল ব্যান্ড রুডিমেন্টালের সঙ্গে উঠতি সঙ্গীত তারকা লরিন মিলে গেয়েছেন এ গানটি। ৩ মিনিট ২০ সেকেন্ডের এ মিউজিক ভিডিওতে বিশ্বকাপে অংশগ্রহণকারী দশ দলসহ সারাবিশ্বের ক্রিকেটপ্রেমীদের একীভূত করার চেষ্টা করেছে আইসিসি।

১৮:০৪ ১৮ মে ২০১৯

দক্ষ ডাক্তার-নার্সের অভাব রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

দক্ষ ডাক্তার-নার্সের অভাব রয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

দেশে মানসম্পন্ন ডাক্তার ও নার্সের অভাব রয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। তিনি বলেন, দক্ষ মেডিকেল টেকনোলজিস্টেরও অভাব রয়েছে। 

শনিবার দুপুর ১২টার দিকে সিলেটে আনসার ক্যাম্পের উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিলেটে দীর্ঘদিন ধরেই স্বাস্থ্যসেবার সমস্যা রয়েছে। মন্ত্রী হওয়ার আগেই এ নিয়ে কাজ করেছি। এ জন্য সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে এত কাজ হচ্ছে। এ হাসপাতাল ৫০০ বেড থেকে উন্নীত করে ৯০০ বেডে করা হয়েছে।

১৮:০২ ১৮ মে ২০১৯

দেশি ফলে ভর্তি বাজার, কমতি নেই দামে

দেশি ফলে ভর্তি বাজার, কমতি নেই দামে

বাংলা পঞ্জিকা অনুসারে এখন চলছে মধুমাস জ্যৈষ্ঠ। আম, লিচু, আনারস, জামরুল, কলা, বাঙ্গি, তরমুজসহ রসালো দেশি ফলে বাজার ভরপুর। তবে নানা জাতের ফলে বাজার ভরতি থাকলেও, এগুলোর দাম বেশ চড়া।

শনিবার রাজধানীর পল্টন, সেগুনবাগিচা, যাত্রাবাড়ি, খিলগাঁও, মুগদাসহ বিভিন্ন এলাকা ঘুরে নানা রকম দেশি ফল বিক্রি করতে দেখা গেছে। ফুটপাত থেকে শুরু করে বড় বড় সুপারস্টোর সব জায়গায়ই এখন বৈচিত্র্যময় ফলে ভরা। আবার অনেকে ভ্যানে করেও ফল বিক্রি করছে।

১৮:০১ ১৮ মে ২০১৯

মালয়েশিয়ার প্রতিরক্ষা উপমন্ত্রীর বাংলাদেশ সফর

মালয়েশিয়ার প্রতিরক্ষা উপমন্ত্রীর বাংলাদেশ সফর

মালয়েশিয়ার প্রতিরক্ষা উপমন্ত্রী সিনেটর লিউ চিন টংয়ের নেতৃত্বে একটি প্রতিনিধি দল গত ১৬ মে কক্সবাজারে বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের ক্যাম্প এবং মালয়েশিয়া স্থাপিত ফিল্ড হাসপাতাল পরিদর্শন করেন। পরিদর্শনকালে তারা ক্যাম্পের বাসিন্দা, স্থানীয় প্রশাসন এবং বিভিন্ন এনজিওকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন।

ক্যাম্পের বাসিন্দাদের পক্ষ থেকে কমিউনিটি লিডাররা অবিলম্বে তাদের নিজ ভূমিতে ফিরে যাওয়ার ইচ্ছা পোষণ করেন।

১৭:৫৮ ১৮ মে ২০১৯