• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

ভারতে ইলিশ রপ্তানি বন্ধ

ভারতে ইলিশ রপ্তানি বন্ধ

ইলিশ মাছের প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষার্থে ২২ দিন ইলিশ ধরার নিষেধাজ্ঞার কারণে বেনাপোল বন্দর দিয়ে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ হয়ে গেছে। গত মঙ্গলবার মধ্যরাত থেকেই এ নিষেধাজ্ঞা শুরু হওয়ায় বুধবার (১১ অক্টোবর) সন্ধ্যায় সর্বশেষ ২১ মেট্রিক টন ৮০০ কেজি ইলিশ ভারতে রপ্তানি হয়েছে। তার পর থেকে ভারতেও ইলিশ রপ্তানি বন্ধ রয়েছে।

০০:৩৭ ১৫ অক্টোবর ২০২৩

জনপ্রিয়তা কমেছে নেতানিয়াহুর

জনপ্রিয়তা কমেছে নেতানিয়াহুর

ইসরায়েলি গবেষণা প্রতিষ্ঠান পরিচালিত একটি জরিপ ইঙ্গিত দিচ্ছে, গত সপ্তাহান্তে ইসরায়েলে হামাসের বিধ্বংসী হামলার পর থেকে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জনপ্রিয়তা হ্রাস পেয়েছে। অন্যদিকে জনপ্রিয়তা বেড়েছে সাবেক জেনারেল বেনি গ্যান্টজের, যিনি দেশটির ‘যুদ্ধকালীন মন্ত্রিসভার’ একজন সদস্য। ইসরায়েলের মারিভ সংবাদপত্রে শুক্রবার প্রকাশিত একটি প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

০০:৩৬ ১৫ অক্টোবর ২০২৩

ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে সুসংবাদ

ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে সুসংবাদ

দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই এশিয়া কাপে ভারত-পাকিস্তানের মধ্যকার ম্যাচে বাগড়া বাধিয়েছিল বেরসিক বৃষ্টি। যে কারণে মাঠে গড়ায়নি দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মাঠের লড়াই। আর ভারত ও পাকিস্তানের মধ্যকার লড়াইয়ে নিয়মিত অতিথি হয়ে দাঁড়িয়েছে বৃষ্টি।

২০:০০ ১৪ অক্টোবর ২০২৩

নতুন জঙ্গি সংগঠনের সদস্য গ্রেপ্তার

নতুন জঙ্গি সংগঠনের সদস্য গ্রেপ্তার

ঢাকার পল্লবী এলাকা থেকে বাঁধন হোসেন (২৮) নামের এক যুবককে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)। বাঁধন নতুন জঙ্গি সংগঠন তাওহীদুল উলূহিয়্যাহর (আল—জিহাদী) সক্রিয় সদস্য বলে দাবি করেছে পুলিশ। শুক্রবার (১৩ অক্টোবর) অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

১৬:২৫ ১৪ অক্টোবর ২০২৩

সাভারে ইসরায়েলি বর্বরোচিত হামলার প্রতিবাদে মিছিল

সাভারে ইসরায়েলি বর্বরোচিত হামলার প্রতিবাদে মিছিল

সাভারের আশুলিয়ায় ফিলিস্তিনি মুসলমানদের উপর ইসরায়েলি বর্বরোচিত হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন মুসুল্লিরা। বিক্ষোভে হাজার হাজার সাধারণ মানুষের ঢল নামে। বিক্ষোভ সমাবেশ থেকে ইসরাইলের পণ্য বর্জনেরও আহ্বান জানান বক্তারা।

১৬:২৪ ১৪ অক্টোবর ২০২৩

সাভারে ডিম পেল হাজার এতিম শিশু

সাভারে ডিম পেল হাজার এতিম শিশু

বিশ্ব ডিম দিবস। ‘ডিমে পুষ্টি, ডিমে শক্তি, ডিমে হয় রোগ মুক্তি’- এ প্রতিপাদ্য সামনে রেখে সাভার ও আশুলিয়ার বিভিন্ন এতিমখানা এবং মাদরাসাশিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে ডিম উপহার হিসেবে দেওয়া হয়েছে।শুক্রবার (১৩ অক্টোবর) আশুলিয়ার কুয়েতি এতিমখানায় একটি অনুষ্ঠানের মাধ্যমে এতিমদের মধ্যে সেদ্ধ ডিম বিতরণ করে দিনব্যাপী এই কার্যক্রম পরিচালনা করবেন ডিম উৎপাদনকারী প্রতিষ্ঠান কাজী ফার্মসের কর্মকর্তারা।  

১৬:২২ ১৪ অক্টোবর ২০২৩

ইসরায়েলি হামলায় রয়টার্স সাংবাদিক নিহত

ইসরায়েলি হামলায় রয়টার্স সাংবাদিক নিহত

লেবাননে ইসরায়েলি সেনাবাহিনীর হামলায় ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক ফটো সাংবাদিক নিহত হয়েছেন। এছাড়া আল-জাজিরা, রয়টার্স, এপিসহ অন্যান্য আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বেশ কয়েকজন সাংবাদিক আহত হয়েছেন।

১৬:২১ ১৪ অক্টোবর ২০২৩

প্রধানমন্ত্রীর নৈশভোজ

প্রধানমন্ত্রীর নৈশভোজ

‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রের শিল্পী ও কলাকুশলীদের সম্মানে গণভবনে নৈশভোজের আয়োজন করেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (১৩ অক্টোবর) নৈশভোজে প্রধানমন্ত্রী আমন্ত্রিত অতিথিদের সঙ্গে কুশল বিনিময় করেন এবং তাদের খোঁজ-খবর নেন।

১৬:২০ ১৪ অক্টোবর ২০২৩

তাবলীগ জামাতে লাখো মুসল্লির ঢল

তাবলীগ জামাতে লাখো মুসল্লির ঢল

কেরানীগঞ্জে তাবলীগ জামাত বাংলাদেশের ৫ দিনের জোড় শুরু হয়েছে। লাখো মুসল্লির সমাগমে মুখরিত হয়ে উঠেছে মডেল থানার বামনশুর কিংস্টার হাউজিং মাঠ। জুমার নামাজ আদায় করার জন্য সকাল থেকেই হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লিদের ঢল নামে তাবলীগ জামাতের এই মাঠে। বিশাল জামাতের সাথে জুমার নামাজ একত্রে আদায় করতে পেরে মুসল্লিরা অনেক খুশি।

১৬:১৯ ১৪ অক্টোবর ২০২৩

কেরানীগঞ্জকে সন্ত্রাসের জনপদ ছিল

কেরানীগঞ্জকে সন্ত্রাসের জনপদ ছিল

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিএনপি-জামায়াত জোট কেরানীগঞ্জকে সন্ত্রাসের জনপদ বানিয়েছিল। বিএনপির সময় কেরানীগঞ্জে তারা সন্ত্রাসের পৃষ্ঠপোষকতা করেছিল। তিনি শুক্রবার বিকেলে দক্ষিণ কেরানীগঞ্জের কোন্ডা ইউনিয়নের আইন্তা মাঠে কোন্ডা ইউনিয়ন আওয়ামী লীগের কর্মী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

১৬:১৮ ১৪ অক্টোবর ২০২৩

ধানমণ্ডির কার্যালয়ে মার্কিন পর্যবেক্ষক দল

ধানমণ্ডির কার্যালয়ে মার্কিন পর্যবেক্ষক দল

ঢাকায় সফররত যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন প্রতিনিধিদল ক্ষমতাসীন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে পৌঁছেছে। আজ শুক্রবার (১৩ অক্টোবর) বিকেল ৪টার দিকে প্রতিনিধিদলের তিন সদস্য ধানমণ্ডি কার্যালয়ে যান।

০০:১৫ ১৪ অক্টোবর ২০২৩

এক মিনিট শব্দহীন থাকবে সব স্কুল-কলেজ

এক মিনিট শব্দহীন থাকবে সব স্কুল-কলেজ

শব্দদূষণ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে আগামী রোববার সব স্কুল-কলেজে এক মিনিট শব্দহীন কর্মসূচি পালন করা হবে। এদিন সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত সব স্কুল-কলেজে এ কর্মসূচি পালন করতে হবে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এক মিনিট শব্দহীন কর্মসূচি পালনে স্কুল-কলেজগুলোকে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। 

০০:১৪ ১৪ অক্টোবর ২০২৩

চবির দর্শন বিভাগের জমকালো আয়োজন

চবির দর্শন বিভাগের জমকালো আয়োজন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) দর্শন বিভাগের ৫০ বছর পূর্তিতে আগামী সোমবার আন্তর্জাতিক কনফারেন্স ও মিলনমেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিভাগের উদ্যোগে প্রথমবারের মতো ‘Philosophy: Now and Here’ প্রতিপাদ্যে আন্তর্জাতিক কনফারেন্সে বিষয়বস্তু করা হয়েছে বর্তমান প্রেক্ষাপটে দর্শনের উপযোগিতাকে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে জানানো হয়।

০০:১৩ ১৪ অক্টোবর ২০২৩

বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ পাঁচ ফুটবলার

বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ পাঁচ ফুটবলার

মদকাণ্ডে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছিল দেশের শীর্ষ ফুটবল ক্লাব বসুন্ধরা কিংস। এবার তাদের চূড়ান্ত শাস্তি ঘোষণা করেছে ক্লাবটি। যেখান আর্থিক জরিমান ও নিষেধাজ্ঞা উভয় দেওয়া হয়েছে অভিযুক্তদের।

০০:১১ ১৪ অক্টোবর ২০২৩

‘ম্যাচ জেতানোর মতো অনেক খেলোয়াড় আছে’

‘ম্যাচ জেতানোর মতো অনেক খেলোয়াড় আছে’

ক্যারিয়ারের শুরুতেই বাংলাদেশ সফর করেছেন কেন উইলিয়ামসন। প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরিও করেছেন বাংলাদেশের মাটিতে। বিশ্বকাপে দীর্ঘ দিন ধরে চেনা এই প্রতিপক্ষের মুখোমুখি হওয়ার আগে সতর্ক কিউই অধিনায়ক।  

০০:১০ ১৪ অক্টোবর ২০২৩

শিং চাষে ৫ মাসে আয় ১১ লাখ

শিং চাষে ৫ মাসে আয় ১১ লাখ

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) উদ্ভাবিত প্রযুক্তিতেপুকুরে নিবিড় পদ্ধতিতে ৩২ শতাংশ পুকুরে পাঁচ মাসে খরচ বাদে আয় করেছেন ১১ লাখ টাকা আয় করেছেন এক চাষি। এ সাফল্যের দেখা পেয়েছেন ময়মনসিংহ সদরের মাঝিহাটি গ্রামের আবু রায়হান।

১৭:৫০ ১৩ অক্টোবর ২০২৩

সহানুভূতি জানালেন জিজি হাদিদ

সহানুভূতি জানালেন জিজি হাদিদ

হঠাৎ করেই উত্তপ্ত ইসরাইল-ফিলিস্তিনি। ইসরাইলে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের অতর্কিত হামলার পর থেকেই নড়েচড়ে বসেছে গোটা বিশ্ব। এই হামলা ও পরবর্তীতে ইসরাইলের পাল্টা হামলা প্রসঙ্গে তারকারাও আওয়াজ তুলেছেন।

১৭:৪৬ ১৩ অক্টোবর ২০২৩

বৃক্ষরোপণ কর্মসূচির শুরু জাবিতে

বৃক্ষরোপণ কর্মসূচির শুরু জাবিতে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিভিন্ন ধরনের ফলের চারা রোপণের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু হয়েছে। বৃহস্পতিবার (১২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ-জেইউ) সমাজবিজ্ঞান অনুষদ পার্শ্বে ওই বৃক্ষরোপণ কর্মসূচী শুরু হয়। 

১৭:২৩ ১৩ অক্টোবর ২০২৩

ইসরাইলের তথ্যমন্ত্রী পদত্যাগ করেছেন

ইসরাইলের তথ্যমন্ত্রী পদত্যাগ করেছেন

হামাসের সঙ্গে যুদ্ধের মধ্যেই পদত্যাগের ঘোষণা দিলেন ইসরাইলের তথ্যমন্ত্রী গ্যালিত ডিসটেল অ্যাটবারিয়ান। বৃহস্পতিবার এক্স (সাবেক টুইটার) বার্তায় তিনি এ তথ্য জানিয়েছেন। এমন খবর দিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। 

১৭:২২ ১৩ অক্টোবর ২০২৩

পাঁচ সন্তানের জন্ম দিলেন এক নারী

পাঁচ সন্তানের জন্ম দিলেন এক নারী

ঢাকা মেডিকেল কলেজে (ঢামেক) পাঁচ সন্তানের জন্ম দিলেন এক নারী। পাঁচজন নবজাতকের মধ্যে একটি ছেলে ও চারটি মেয়ে ছিল। চিকিৎসাধীন অবস্থায় এক মেয়ে নবজাতকের মৃত্যু হয়েছে। আর বাকি চার নবজাতককে ঢামেকের এনআইসিইউতে রাখা হয়েছে।

১৭:০৩ ১৩ অক্টোবর ২০২৩

জাবি ও দ্যা গ্র্যাজুয়েট ইউনিভার্সিটির সমঝোতা চুক্তির মেয়াদ বাড়ল

জাবি ও দ্যা গ্র্যাজুয়েট ইউনিভার্সিটির সমঝোতা চুক্তির মেয়াদ বাড়ল

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সঙ্গে জাপানের দ্যা গ্র্যাজুয়েট ইউনিভার্সিটি ফর এডভান্স স্টাডিজের মধ্যে দ্বি-পাক্ষিক শিক্ষা ও গবেষণার উদ্দেশ্যে সম্পাদিত সমঝোতা চুক্তির মেয়াদ আরও ৫ বছর বৃদ্ধি করা হয়েছে।

১২:২৬ ১৩ অক্টোবর ২০২৩

সেই মসজিদের তালা খুলে দিল প্রশাসন

সেই মসজিদের তালা খুলে দিল প্রশাসন

মানিকগঞ্জের হরিরামপুরে রামকৃষ্ণপুর ইউনিয়নের পিয়াজচর গ্রামের সেই মসজিদের তালা খুলে দিয়েছে প্রশাসন। ১২ দিন পর বৃহস্পতিবার সন্ধ্যায় তালা খুলে দেওয়া হয়। পিয়াজচর জামে মসজিদ কমিটির সভাপতির কাছে মসজিদের আয়-ব্যয়ের হিসাব চাওয়ার জের ধরে মসজিদে তালা দেওয়ার ঘটনা ঘটে। 

১২:২৫ ১৩ অক্টোবর ২০২৩

Zakir Hossain got a laptop as a successful freelancer in Habiganj

Zakir Hossain got a laptop as a successful freelancer in Habiganj

Laptops have been distributed among the successful freelancers in Habiganj. Deputy Commissioner Ishrat Jahan distributed laptops among the successful freelancers in the conference room of the Deputy Commissioner on Thursday September 1, 2022 afternoon. Zakir Hossain of Netrakona Sadar Upazila received the laptop award as the best freelancer. He is the son of Abdul Hekim of Kailati village.

১২:২৪ ১৩ অক্টোবর ২০২৩

উচ্চতর পর্ষদ কমিটি থেকে সভাপতির পদত্যাগ: জাবি

উচ্চতর পর্ষদ কমিটি থেকে সভাপতির পদত্যাগ: জাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগের উচ্চতর পর্ষদ কমিটির সভাপতি অধ্যাপক ফরিদ আহমেদ পদত্যাগ করেছেন। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর বৃহস্পতিবার দেওয়া পদত্যাগপত্রে তিনি বিভাগের সভাপতি অধ্যাপক এ এস এম আনোয়ারুল্লাহ ভূইয়া কর্তৃক অপেশাদার আচরণের অভিযোগ এনেছেন।

১২:২২ ১৩ অক্টোবর ২০২৩