• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

সাভারে ৪৮ শ্রমিক সাময়িক বরখাস্ত, মামলা দায়ের

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২০ মে ২০১৯  

সাভারে নির্দিষ্ট সময়ে বেতন, বোনাস, ওভারটাইম পরিশোধসহ ১১ দফা দাবিতে তৈরি পোশাক কারখানায় আন্দোলন, ভাংচুর ও স্টাফদের মারধরের অভিযোগে ৪৮ শ্রমিককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

গতকাল রোববার সকালে সাভারের শিমুলিয়া ইউনিয়নের টেঙ্গুরী এলাকার স্প্রিং ট্রেড লিমিটেড নামে একটি তৈরি পোশাক কারখানার মূল ফটকে এ-সংক্রান্ত একটি নোটিস (ছবিসংবলিত) ঝুলিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া কারখানার অভ্যন্তরে ভাংচুর, দাঙ্গাহাঙ্গামা সৃষ্টি ও মারধরের অভিযোগে ৪৮ শ্রমিকের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরো কয়েকজনকে আসামি করে আশুলিয়া থানায় একটি মামলা করা হয়েছে।

স্প্রিং ট্রেড লিমিটেড কারখানার ম্যানেজার (প্রশাসন) ইব্রাহিম খলিল সুহায়েল জানান, ১৪ মে সকালে কারখানার ভেতরে প্রবেশ করে দুলাল নামের একজন নিটিং অপারেটর (কার্ড নং ৬৪৬৮) নিটিং ইনচার্জ মহিদুল ইসলামের ওপর অতর্কিত হামলা চালান। এ সময় অন্যান্য স্টাফ বাধা দিতে গেলে কারখানার শ্রমিকরা একজোট হয়ে স্টাফদের ওপর হামলা চালান। পরে উভয় পক্ষের মধ্যে হামলা ও মারধরের ঘটনা ঘটে। এতে নিটিং ইনচার্জ ওবায়দুল, নিটিং সুপারভাইজার কাজল, জুয়েল, নজরুল ইসলাম, সানোয়ার হোসেন, কামাল হোসেন, লিটন, সবুজ, আনোয়ার, নিটিং সিনিয়র সুপারভাইজার আলম হোসেন, মনির, আইটি অফিসার অমিত, প্রশাসনিক কর্মকর্তা শোভনসহ ২০-২৫ জন স্টাফ আহত হন। পরে তাদের উদ্ধার করে জিরানীতে বাংলাদেশ-কোরিয়া মৈত্রী হাসপাতাল, নাসির উদ্দিন মেডিকেল, নিউ সুপার ক্লিনিক, সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতাল এবং শেখ ফজিলাতুনন্নেছা মুজিব কেপিজে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজে ভর্তি করা হয়।

তিনি বলেন, হামলা ও মারধরের ঘটনায় গত চারদিন (শুক্রবার ছাড়া) কারখানা বন্ধ ছিল। আজ থেকে যথারীতি কারখানা খোলা থাকবে। এছাড়া কারখানার ভেতরে ভাংচুর, দাঙ্গাহাঙ্গামা সৃষ্টি ও মারধরের অভিযোগে এরই মধ্যে ৪৮ শ্রমিকের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরো কয়েকজনকে আসামি করে আশুলিয়া থানায় একটি মামলা করা হয়েছে। একই অপরাধে ৪৮ শ্রমিককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তবে তারা নোটিস পাওয়ার ১০ দিনের মধ্যে শ্রমিকরা আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবেন।

এ ব্যাপারে শিল্প পুলিশ-১-এর পরিদর্শক মাহমুদুর রহমান জানান, বর্তমানে কারখানার পরিবেশ স্বাভাবিক রয়েছে।