• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ঈদে যাত্রা নিরাপদ রাখতে নতুন রূপে সাজানো হচ্ছে ঢাকা-আরিচা মহাসড়ক

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১ জুন ২০১৯  

আসন্ন ঈদুল ফিতরে ঘরমুখো মানুষের যাতায়াত নিরাপদ ও নির্বিঘ্ন রাখতে জন্য ঢাকা-আরিচা মহাসড়কে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। ইতোমধ্যে সড়ক পথের বিভিন্ন বাঁক ও গুরুত্বপূর্ণ এলাকায় সাইন সিগন্যাল স্পীড ব্রেকারে রং করন সম্পন্ন হয়েছে। এছাড়া  বৃষ্টি নামলে যাতে মহাসড়ক থেকে বৃষ্টির পানি দ্রুত অপসারণের জন্য ড্রেন ইউ ড্রেনের কাজ সমাপ্তের পথে। মানিকগঞ্জের সড়ক জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো.এমদাদ হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন।

সড়ক বিভাগের সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, দেশের দক্ষিন পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের যাতায়াতের অন্যতম রুট ঢাকা-আরিচা মহাসড়ক। ব্যস্ততম এই মহাসড়কের মানিকগঞ্জের অংশ দিয়ে প্রতিদিন যাতায়াত করে লক্ষাধিক মানুষ এবং ১০/১৫ হাজার যানবাহন। তবে ঈদ বা বড় ধরনের কোন অনুষ্ঠান থাকলে এই সড়কে স্বাভাবিকের চেয়ে দ্বিগুন চাপ বাড়ে যানবাহন যাত্রীদের।  ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের অংশে প্রায় ৩৭ কিলোমিটার এলাকার কোথাও বড় ধরনের কোন সমস্যা নেই। যেসব স্থানে ছোটখাটো সমস্যা বা খানাখন্দ রয়েছে ইতিমধ্যে তার মেরামতের কাজও প্রায় শেষ হয়ে গেছে। এখন শুধু বাকি আছে বিভিন্ন স্থানে রং এর কাজ। মহাসড়কে কোন উন্নয়ন কাজ প্রয়োজন না হলেও ঈদুল ফিতর উপলক্ষে নিয়মিত কাজগুলো করে যাচ্ছে মানিকগঞ্জের সড়ক বিভাগ।

খোঁজনিয়ে দেখা যায়, ঈদের যানবাহন যাত্রীদের বাড়তি চাপ সামলাতে মহাসড়ের বিভিন্ন স্থানে ছোটখাট কাজ চলছে। কোথাও ছোটখাটো ভাংগা বা কারপেটিং মেরামত করা হচ্ছে। আবার কোথাও রং এর কাজ চলছে। ইতিমধ্যে এই মহাসড়কের পাশে বিভিন্ন অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। ইতিপূর্বে যানবাহনের এই বাড়তি চাপ সামলাতে মহাসড়কে যানবাহনের যানজটে যাত্রী এবং পরিবহন চালকদের ভোগান্তী পোহাতে হয়েছে। তবে এবার আসন্ন ঈদুল ফিতরে যানবাহনের এই বাড়তি চাপ যে কোন পরিস্থিতি সামাল দিতে সবধরনের প্রস্তুতি নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এবিষয়ে মানিকগঞ্জের সড়ক জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো.এমদাদ হোসেন জানান, আসন্ন ঈদুল ফিতরে ঢাকা-আরিচা মহাসড়কে যানবাহন যাত্রীদের আর কোন ভোগান্তী পোহাতে হবে না। বর্তমানে এই মহাসড়কের মানিকগঞ্জের অংশে  সড়ক বিভাগের মেরামতের আর কোন কাজ বাকী নেই। তবে ঈদকে সামনে রেখে এই মহাসড়কের বিভিন্ন স্থানে সাইন সিগন্যাল স্পীড ব্রেকারে রং এবং মহাসড়ক থেকে বৃষ্টির পানি অপসারণের জন্য ড্রেন ইউ ড্রেনের কাজ চলছে। সব মিলিয়ে ঈদের বাড়তি চাপ সামলাতে ঢাকা-আরিচা মহাসড়কে প্রস্তুত থাকবে সড়ক বিভাগ।

গোলড়া হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লুৎফর রহমান এপ্রসঙ্গে জানান, ঈদে ঘরমুখো যাত্রীরা যাতে সড়ক পথে কোন ভোগান্তি না পোহায় সেজন্য হাইওয়ে থানা পুলিশের পক্ষ থেকে টহল জোড়দার করা হয়েছে। ঢাকা-আরিচা মহাসড়কের কালামপুর থেকে পাটুরিয়া ফেরিঘাট পর্যন্ত ২৪ ঘন্টা টহলের কার্যক্রম অব্যাহত থাকবে। মহাসড়কে কোন দূর্ঘটনা ঘটলে সাথে সাথে ব্যবস্থা গ্রহন করা হবে এবং যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে দুইটি রেকার প্রস্তুত রয়েছে।

মানিকগঞ্জের পুলিশ সুপার রিফাত রহমান শামীম জানান,ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের অংশে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রনের জন্য শতাধিক পুলিশ সদস্য মোতায়ন থাকবে। ঈদে ঘরমুখো মানুষকে নিরাপদ ভোগান্তী কমাতে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় কয়েকটি সিসি ক্যামারা স্থাপন করা হয়েছে। এছাড়াও ঘাট এলাকায় সাদা পোশাকে পুলিশ মোতায়ন থাকবে।

 

মতিউর রহমান

মানিকগঞ্জ প্রতিনিধি

০১৭১১৯৩৬৬১২