• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

পাটুরিয়া ফেরিঘাটে ঈদে ঘরমুখো মানুষের ভীর শুরু

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১ জুন ২০১৯  

ঈদের আর  অল্প কয়েক দিন বাকী থাকলেও এরই মধ্যে দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলগামী ২১ জেলার অন্যতম  প্রবেশদ্বার পাটুরিয়া ফেরিঘাটে যানবাহনের ভীড় শুরু হয়ে গেছে। তবে   এই যানবাহনের মধ্যে প্রাইভেটকারের আধিক্য বেশী।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশনের(বিআইডব্লিউটিসি) আরিচা অঞ্চলের ডেপুটি জেনারেল ম্যানেজার  আজমল হোসেন বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করে জানান, সকাল ৬ট থেকে বেলা ১২টা পযন্ত ছোট গাড়ীই পার হয়েছে ৬শত। এছাড়া গত ২৪ ঘন্টা পাটুরিয়া-দৌলতদিয়া নৌ রুট হয়ে ফেরি যোগ  সাড়ে ৬ হাজার বিভিন্ন ধরনের যানবাহন পারাপার হয়েছে। যা স্বাভাবিক সময়ের চেয়ে প্রায় দ্বিগুন বলা যেতে পারে বলে জানালেন ফেীর সেক্টরের ওই দায়িত্বশীল কর্মকর্তা।

গতকাল শুক্রবার (৩১ মে) সকালের দিকে দেখা গেছে দুরপাল্লার যাত্রীবাহী পরিবহনের চাইতে ছোট গাড়ির যেমন প্রাইভেটকার, মাইক্রোবাস(ব্যক্তিগত ছোট যানবাহন)চাপ সবচেয়ে বেশী। পাটুরিয়া ফেরিঘাটের (৫নম্বর ঘাটে) দেখা গেছে ,ছোট গাড়ির লম্বা লাইন। ঘণ্টার পর ঘন্টা  অপেক্ষা  করে ফেরিতে উঠার সুযোগ পাচ্ছে। এক সাথে যানবাহনের চাপ বেশী হওয়ায় ফেরিঘাটে আগত যানবাহন গুলো লাইনে সারিবদ্ধ ভাবে  ফেরিতে উঠা টিকেট নিতে হচ্ছে। অন্যান্য বছরের তুলনায় এবার পোশাকধারী আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের পাশাপাশি এবারগোয়েন্দা পুলিশের নজর দারী জোড়দার করা হয়েছে।  যে কারনে ফেরিতে যাতায়াতের নির্ধারিত ভাড়ার বেশী নেওয়ার সুযোগ নেই।  

ঘাট এলাকায় ঘুরে কথা হয় নড়াইল গামী মাইক্রেবাস বাসের যাত্রী মাহবুব হাসানের সাথে। তিনি জানানেল রাজধানী ঢাকার উত্তরা থেকে প্রাইভেটকার যোগে পাটুরয়া ফেরি ঘাটে এসেছেন সকাল ১০টার দিকে তিনি এখনো টিকেট পাননি। তবে জানালেন আর ৫/৬টি গাড়ী পরেই তিনি টিকেট পাবেন। তিনি জানালেন  তার মতো যেহেতু আরো শত শত যানবাহন ঘাটে ফেরি পার হতে এসেছে একটু অপেক্ষা তো করতেই হবে।

ঢাকার মুগদা থেকে আসা ছোট গাড়ির আরোহী মোঃ জাহাঙ্গীর আলম বলেন,আমি খুলনা যাবো দেড় ঘন্টা হলো লাইনে আছি। হয়তো ২০ মিনিটের মধ্যে ফেরিতে উঠার সুযোগ পাবো। তিনি জানালেন, ঢাকা থেকে পাটুরিয়া পৌছতে কোন ভোগান্তি পোহাতে হয়নি। তবে বিচ্ছিন্ন ভাবে ধামরাই এলাকারবাথুলী এলাকায় কিছুটা সময় যানজটের পরতে হয়েছিল তার গাড়ীটিকে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি)’র পাটুরিয়া ফেরিঘাটের ফেরিমেরামতের ভাসমান কারখানার নির্বাহী প্রকৌশলী এনামুল হক অপু বাংলা ট্রিবিউনকে জানালেন, ফেরি বহরে ১০টি রো-রো(বড়) ফেরি ,৭টি ইউটিলিটি ফেরি ও একটি কে টাইপ ফেরি পাটুরিয়া-দৌলতদিয়া রুটে চলঅচল করছে। আরো একটি রো-রো(বড়)ফেরি বহরে সংযোজন হবে।