• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

যানজটমুক্ত টঙ্গী-কোনাবাড়ি সড়ক

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১ জুন ২০১৯  

গাজীপুরের টঙ্গী থেকে কোনাবাড়ী পর্যন্ত সড়ক যানজটমুক্ত রয়েছে। ঈদের আগে সাধারণত এই সড়কে যানজট লেগে থাকে। তবে এবার সড়কটিতে নির্বিঘ্নে চলছে যানবাহন। সংশ্লিষ্টরা বলছেন, ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে উড়াল সেতু চালু হওয়া, ঈদ উপলক্ষে মহাসড়কে উন্নয়ন কর্মকাণ্ড বন্ধ রাখা ও যানজট নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তৎপরতার কারণে এমনটি সম্ভব হয়েছে।

আগামী শনিবার (১ জুন) ও রবিবার (২ জুন) এই এলাকার পোশাক কারখানা ছুটি ঘোষণা করা হলে, যানজট হতে পারে বলে আশঙ্কা করছেন যানবাহনের চালক, যাত্রী ও স্থানীয়রা। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সচেতন থাকলে, যানজট ভয়াবহ রূপ নেবে না বলেও মনে করছেন তারা।

সরেজমিনে দেখা গেছে, টঙ্গী থেকে জয়দেবপুরের চান্দনা চৌরাস্তা পর্যন্ত চালক ও যাত্রীদের ভোগান্তি কমাতে কাজ করে যাচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। গতকাল শুক্রবার (৩১ মে) সকাল থেকেই ১২ কিলোমিটার সড়কের বোর্ড বাজার, চেরাগআলী, বড়বাড়ি, এরশাদ নগর, স্টেশন রোড এলাকায় পুলিশ ও সিটি করপোরেশনের কর্মীরা কাজ করছেন। ঈদ উপলক্ষে মহাসড়কের উন্নয়ন কর্মকাণ্ড বন্ধ রাখা হয়েছে।

গাজীপুরের ট্রাফিক ইন্সপেক্টর আরিছুর রহমান জানান, সড়কে নিরাপত্তা নিশ্চিত ও যানজটমুক্ত রাখতে অতিরিক্ত এক হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। তাছাড়া সিসিটিভি ক্যামেরা, ওয়াচ টাওয়ার, কন্ট্রোল রুম ও জেলা সিভিল সার্জন অফিস থেকে ভ্রাম্যমাণ প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে।

গাজীপুর মেট্রো’র ট্রাফিকের দায়িত্বে থাকা সিনিয়র সহকারী পুলিশ সুপার (এসএসপি) থোআই অংপ্রু মার্মা জানান, এবার লম্বা ছুটির কারণে মহাসড়কে চাপ পড়বে না। চালক ও যাত্রীদের যেকোনও ধরনের ভোগান্তি এড়াতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক নিয়োজিত রয়েছেন।

এদিকে, সড়কে ভোগান্তি এড়াতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে গাজীপুর সিটি করপোরেশন। টঙ্গী থেকে গাজীপুর চান্দনা চৌরাস্তা পর্যন্ত ১২ কিলোমিটার সড়কে বিআরটি প্রকল্পের কাজ বন্ধ রাখা হয়েছে। ঈদে ঘরমুখো যাত্রীদের নির্বিঘ্নে যাতায়াত করা এবং রাস্তার কারণে যেন কোনও যানজট সৃষ্টি না হয়, সেজন্য

সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিশেষ নজর রাখার অনুরোধ জানিয়েছেন সিটি মেয়র অ্যাডভোকেট জাহাঙ্গীর আলম।

মেয়র বলেন, ‘ঈদকে সামনে রেখে সড়কে যানজট নিরসন, গার্মেন্টস শ্রমিকদের সময়মতো বেতন ভাতা পরিশোধ, তাদের ছুটি দেওয়াসহ বিভিন্ন বিষয় নিয়ে গাজীপুর সিটি করপোরেশন বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের সঙ্গে ইতোমধ্যে যৌথ সমন্বয় সভা করেছে। ঈদে ঘরমুখো মানুষকে গন্তব্যে পৌঁছানোই গাজীপুর সিটি করপোরেশেনের কর্মকর্তা-কর্মচারীদের প্রধান কাজ।’

মেয়র আরও বলেন, ‘ঈদের তিন দিন আগে মহাসড়কে সব ধরনের ট্রাক ও কাভার্ডভ্যান চলাচল বন্ধ থাকবে। সড়ক সচল রাখার জন্য পর্যাপ্ত লোকবল সড়কে থাকবে। টঙ্গী থেকে চান্দনা চৌরাস্তা পর্যন্ত মহাসড়কে যেসব স্থানে খানাখন্দ রয়েছে, তা যত দ্রুত সম্ভব মেরামত করা হবে। সড়কের দুই পাশে পানি নিষ্কাশনের জন্য ড্রেনগুলো পরিষ্কার করতে হবে।’

ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক দিয়ে প্রতিদিন উত্তরাঞ্চলের ১৬টি জেলার যানবাহন চলাচল করে। পাশাপাশি এই সড়ক দিয়ে গাজীপুরের শিল্প এলাকার শতশত যানবাহন ও হাজারো মানুষ যাতায়াত করে। ঢাকা থেকে উত্তরাঞ্চলে যাতায়াতের একমাত্র পথ কালিয়াকৈরের চন্দ্রা।