• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

সাভারে ঝুঁকিপূর্ণ ফুটওভার ব্রিজ, দুর্ঘটনার আশঙ্কা

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৮ জুলাই ২০২১  

ঢাকার সাভারে একটি ফুটওভার ব্রিজ ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। দীর্ঘদিন ধরে সঠিক তদারকি ও মেরামত না করায় ব্রিজের অসংখ্য পাঠাতনে ফাটল দেখা দেওয়ায় বড় ধরণের দুর্ঘটনার আশঙ্কা করছেন স্থানীয়রা। ফলে নিরাপত্তা ঝুঁকি নিয়েই প্রতিদিন এই ব্রিজটি দিয়ে পার হচ্ছেন অসংখ্য মানুষ।

বুধবার (২৮ জুলাই) সকালে সেখানে গিয়ে এমন দৃশ্য দেখা যায়।

জানা যায়, ৪ বছর আগে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাজার বাসষ্ট্যান্ড এলাকায় দ্বিতীয় ফুট ওভার ব্রিজ নির্মাণ করেন সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। কিন্তু ব্রিজটিতে গত কয়েকদিনে সিড়ির পাঠাতনসহ বিভিন্ন স্থানে ফাটল দেখা দেয় ও কিছু পাঠাতন ভেঙে পড়ে যায়। এতে করে ঝুঁকি নিয়েই প্রতিদিন মানুষ পারাপার হচ্ছে। ব্রিজটি চরম ঝুঁকিতে থাকলেও সড়ক ও জনপথ বিভাগ (সওজ) কর্তৃপক্ষ তা মেরামত করেনি।

এদিকে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাজার বাসষ্ট্যান্ড, হেমায়েতপুর, আমিনবাজার, রেডিওকলোনী, জাহাঙ্গীরনগর ডেইরি গেট, প্রান্তিক গেট, বিশমাইল ও নবীনগর এলাকার তিনটিসহ মোট ১১ টি  ফুটওভার ব্রিজে প্রতিদিনই ছিনতাইয়ের ঘটনা ঘটে। পথে ঘাটে এভাবেই প্রতিনিয়ত সর্বস্ব হারাচ্ছেন অসহায় পথচারীরা। ফুট ওভার ব্রিজগুলোর আরেকটি অন্যতম সমস্যা নারীদের হয়রানি। প্রায়ই নারীরা ফুট ওভার ব্রিজগুলোতে যৌন হয়রানির শিকার হন। রাতের বেলা যখন লোকজনের আনাগোনা কমে যায়, তখন ইভটিজারদের দৌরাত্ম্য বেড়ে যায়।

ফুট ওভার ব্রিজগুলোতে অবস্থানকারী ভাসমান মানুষ ও হকার থাকে। প্রথমেই তাদের শনাক্ত করা যায় না। এদের বেশিরভাগই নানা মাদকদ্রব্যে অভ্যস্ত। ফলে মাদকের টাকা জোগাড়ের জন্য তাদের লক্ষ্যই থাকে পথচারী। তাই ফুট ওভার ব্রিজ থেকে অবৈধ হকার, ভাসমান ও ছিন্নমূল মানুষ এবং মাদকসেবীদের অপসারণ করা জরুরি হয়ে পড়েছে। ব্রিজে রাতে বাতি থাকে না। ফলে এগুলো অন্ধকারে নিমজ্জিত থাকে। তাই প্রতিটি ফুট ওভার ব্রিজে পথচারী নিরাপত্তায় পর্যাপ্ত আলো কিংবা সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা করা উচিত।

এ বিষয়ে সাভার ট্রাফিক পুলিশের ইনচার্জ (টিআই) আব্দুস সালাম বলেন, দ্রুতই ফুট ওভার ব্রিজটি মেরামত ও পথচারীদের জন্য নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে।