• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

সরু চ্যানেলে আটকে পড়ল কুমির, দেখতে জনতার ভিড়

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৮ জুলাই ২০২১  

ফরিদপুর সদর উপজেলার নর্থচ্যানেল ইউনিয়নের সালাম খাঁর ডাঙ্গী এলাকায় পদ্মা নদীর ধারে আটকা পড়েছে একটি কুমির। কুমিরটি দেখতে প্রতিদিনই স্থানীয়রা সহ দূর-দূরান্ত থেকে উৎসুক জনতা ভিড় করছেন।

স্থানীয়রা জানান, গত শনিবার (২৪ জুলাই) সকালে স্থানীয় জেলে হজরত মিয়া প্রথম কুমিরটি দেখেন। এরপর ওই গ্রামসহ আশেপাশের এলাকার অনেকেই ভিড় জমায় কুমিরটি দেখতে। কুমিরের খবর ছড়িয়ে পড়ায় পার্শ্ববর্তী মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলা থেকেও অনেকেই আসছে কুমিরটি দেখতে।

কুমিরের বিষয়ে হজরত মিয়া বলেন, গত শনিবার সকালে তিনি পদ্মা নদী থেকে দুইটি বোয়াল মাছ ধরেন। মাছ দুটি বিক্রির জন্য পার্শ্ববর্তী বাজারে নিলে পছন্দমতো দাম না হওয়ায় তিনি বিক্রি করেননি। পরেরদিন ফরিদপুর নিয়ে যাবেন এমন উদ্দেশ্যে বোয়াল মাছের মুখে রশি বেঁধে মাছ দুটি বাঁশের সাথে বেঁধে পানিতে ডুবিয়ে রাখেন। ওইদিন সন্ধ্যার আগে তিনি মাছ দুটি বেঁচে আছে কিনা দেখতে ওখানে যান। গিয়ে দেখেন যে বাঁশের সাথে মাছটি বেঁধে রেখেছেন সেই বাঁশটি নড়ছে। তিনি নৌকা নিয়ে গিয়ে রশি তুলে দেখতে পান কুমিরটি একটি বোয়াল মাছ কামড় দিয়ে আছে। তিনি ভয় পেয়ে রশিটি ছেড়ে দেন। কিছুক্ষণ পরে আবার রশি তুলে তিনি বোয়াল মাছ নিয়ে আসেন। তখন কুমিরটি ছিল না।

সরজমিনে গিয়ে দেখা যায়, মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার সীমানা থেকে পায়ে হাটা পাঁচ মিনিটের দূরত্বে কোলটি অবস্থিত। নদী থেকে কোলের সাথে সরু একটি চ্যানেল রয়েছে। ওই চ্যানেল দিয়েই মাছ তাড়া করে কুমিরটি কোলে এসে পড়েছে বলে ধারণা করছেন স্থানীয়রা। তবে পানি কমে যাওয়ায় চ্যানেলটি শুকিয়ে গেছে। কুমিরটি দেখতে ভিড় করেছেন শতাধিক উৎসুক জনতা। কুমিরের দেখা পেতে অনেককে নৌকা নিয়ে কোলের মধ্যে ঘুরতে দেখাও গেছে।

বিষয়টি নিশ্চিত করে নর্থচ্যানেল ইউপি চেয়ারম্যান মো. মোস্তাকুজ্জামান বলেন, লোকজনের নিরাপত্তায় ওই জায়গায় গ্রামপুলিশ মোতায়েন করা হয়েছে। পাশাপাশি ধারে যেন কেউ না নামে সে বিষয়ে মাইকিংও করা হয়েছে। বিষয়টি বনবিভাগকে জানানো হয়েছে। কাল বা পরশু খুলনা বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তারা কুমিরটিকে উদ্ধার করতে আসবেন।

এ ব্যাপারে মুঠোফোনে ফরিদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুম রেজা জানান, তিনি সরেজমিনে ওখানে গিয়েছিলেন। প্রাণীটি কুমির বলে বনবিভাগের কর্মকর্তারা নিশ্চিত করেছেন। খুলনা বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অধিদফতরের কর্মকর্তারা কাল বা পরশু কুমিরটিকে উদ্ধার করতে আসবেন।