• রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১০ ১৪২৮

  • || ১৮ সফর ১৪৪৩

শিমুলিয়া-বাংলাবাজার রুটে নতুন পথে চলছে ফেরি

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৬ আগস্ট ২০২১  

বার বার পদ্মা সেতুর পিলারের সঙ্গে ধাক্কা লাগার ঘটনায় ফেরি চলাচলের পথের কিছুটা পরিবর্তন করা হয়েছে। মাদারীপুরের বাংলাবাজার ঘাট থেকে পদ্মা সেতুর ৮, ৯, ১০ ও ১১ নম্বর পিলারের নিচ দিয়ে ফেরি চলাচল করলেও বর্তমানে ১১, ১২, ১৩ ও ১৪ নম্বর পিলারের নিচ দিয়ে ফেরি চলাচল করছে। তবে শিমুলিয়া ঘাট থেকে আগের মতোই ৪, ৫, ৬ ও ৭ নম্বর পিলারের নিচ দিয়ে  ফেরি বাংলাবাজার ঘাটে যাচ্ছে।

সোমবার (১৬ আগস্ট) দুপুর আড়াইটার দিকে বিআইডব্লিউটিসির মেরিন কর্মকর্তা মো. আহাম্মদ আলী  বিষয়টি নিশ্চিত করেছেন। 


তিনি বলেন, পদ্মা সেতুর ১২ ও ১৩ নম্বর পিলারকে টার্গেটে রেখে ১১, ১২, ১৩ ও ১৪ নম্বর পিলারের নিচ দিয়ে বাংলাবাজার ঘাট থেকে শিমুলিয়া ঘাটে ফেরি চলছে। আগে মূলত ৮, ৯, ১০ ও ১১ নম্বর পিলারের নিচ দিয়ে চলতো। শিমুলিয়া থেকে বাংলাবাজার ঘাটে আগের মতোই ৪, ৫, ৬ ও ৭ নম্বর পিলারে নিচ দিয়ে ফেরি চলছে। এই পথে রোববার (১৫ আগস্ট) দুপুর ৩টা থেকে ফেরি চলাচল শুরু হয়েছে।

আহাম্মদ আলী জানান, পদ্মায় পানির স্রোত অনেক বেড়ে গেছে। অন্যান্য বছর স্রোতের কারণে অনেক সময় ফেরি বন্ধ রাখা হতো। গত শুক্রবার (১৩ আগস্ট) পদ্মা সেতুর ১০ নম্বর পিলারে ধাক্কা লাগার ঘটনার পর লৌহজংয়ের দোগাছিয়া আর্মি ক্যাম্পে ফেরি চালকসহ সংশ্লিষ্ট সকলকে নিয়ে মিটিং হয়েছে। সেখানে দুর্ঘটনা এড়াতে ফেরি পদ্মা সেতুর কোন কোন পিলারের নিচ দিয়ে যাবে এবং কোন কোন পিলারের নিচ দিয়ে আসবে তা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

শিমুলিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক (বাণিজ্য) ফয়সাল আহমদ  বলেন , এ নৌরুটে এখন ৫টি ফেরি চলছে। ঘাটে এখন পরিবহনের চাপ নেই, সব কিছু স্বাভাবিক রয়েছে।

উল্লেখ্য, এর আগে গত ৯ ও ১৩ আগস্ট বাংলাবাজার ঘাট থেকে শিমুলিয়া ঘাটে আসার পথে পদ্মা সেতুর ১০ নম্বর পিলারে ফেরির ধাক্কা লাগে। এছাড়াও গত ২৩ জুলাই পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারের সঙ্গে ‘শাহজালাল’ নামে একটি রো রো ফেরির ধাক্কা লাগে।