• রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১০ ১৪২৮

  • || ১৮ সফর ১৪৪৩

সংক্রমণ বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, রোডম্যাপ ঘোষণা

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৫ সেপ্টেম্বর ২০২১  

যে এলাকায় করোনা সংক্রমণ বাড়বে সেই এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রবিবার সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে একথা জানিয়েছেন তিনি।

মন্ত্রী বলেন, আগামী ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে স্কুল খোলার পর যেসব এলাকায় করোনা সংক্রমণ বাড়বে সেই সব এলাকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া পর করোনা পরিস্থিতির ওপর কড়া নজর রাখা হবে।’

সংক্রমণ পরিস্থিতি কমে যাওয়ায় দেড় বছর ধরে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিতে রোডম্যাপ ঘোষণা করেছেন ডা. দীপু মনি। শুরুতে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী, এ বছরের এসএসসি এবং আগামী বছরের এইচএসসির শিক্ষার্থীদের প্রতিদিন স্কুল-কলেজে নিয়ে আসা হবে। আর অন্য শ্রেণিগুলো সপ্তাহে একদিন আসবে।  
স্কুল-কলেজ খোলার রোডম্যাপ ঘোষণাকালে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, সংক্রমণ বেড়ে গেলে স্থানীয় পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে। শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকার কারণে কোথাও যদি আমরা কখনও মনে করি যে, সংক্রমণ বাড়ার কোনো সম্ভাবনা আছে, সেখানে আমরা সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা নেবো। এমনকি যদি স্থানীয় পর্যায়ে কোনো নির্দিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান এই কারণে বন্ধ করে দেওয়ার প্রয়োজন হয় আমরা সেই সিদ্ধান্ত নেবো। কারণ কোনোভাবেই আমরা শিক্ষার্থী-শিক্ষক-অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিকে অবহেলা করবো না।

শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলসহ মন্ত্রণালয়ের সচিব ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা।