• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

জাবি শিক্ষার্থীকে মারধর, ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২১  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) এক শিক্ষার্থীকে স্মৃতিসৌধে দায়িত্বরত আনসার সদস্যদের মারধরের প্রতিবাদে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) পৌনে ১২টার দিকে মহাসড়ক অবরোধ করেন তারা।

এ সময় সড়কের উভয়পাশে গাড়ি আটকে গিয়ে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। পরে প্রশাসনের আশ্বাসে সোয়া ১২টার দিকে অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা।
এর আগে বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক সংলগ্ন সড়কে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। এ সময় তারা চার দফা দাবি উত্থাপন করেন। দাবিগুলো হলো- আহতের চিকিৎসা ব্যয় বহন করা, দোষীদের স্থায়ী বহিষ্কার এবং গ্রেফতার করা, স্মৃতিসৌধে চলমান অনৈতিক কাজ বন্ধ করা।

মানববন্ধনে মার্কেটিং বিভাগের ৪৬তম ব্যাচের শিক্ষার্থী ইমরান শাহরিয়ার বলেন, ‘সারাদেশে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের হেনস্তা ও মারধরের শিকার হতে হচ্ছে। তাই শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য নিজেদের ঐক্যবদ্ধ হতে হবে। আনসার সদস্যরা একজন শিক্ষার্থীকে মারধর করে গুরুতর আহত করার পরেও বিশ্ববিদ্যালয় প্রশাসন বাসায় বসে তামাশা দেখেছে। তারা একবারের জন্যও আহত শিক্ষার্থীকে দেখতে যায়নি। তাদের উচিত বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের বিরুদ্ধে না গিয়ে ছাত্রবান্ধব হওয়া। ’

এদিকে মহাসড়ক অবরোধের খবর পেয়ে সেখানে উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান, আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম কামরুজ্জামান। পরে তারা শিক্ষার্থীদের দাবি পূরণের আশ্বাস দিয়ে অবরোধ তুলে দেন।

আশুলিয়া থানার ওসি এস এম কামরুজ্জামান  বলেন, ‘অবরোধের খবর পেয়ে আমরা ঘটনাস্থলে গিয়েছি। শিক্ষার্থীদের চার দফা দাবি শুনেছি। দোষী আনসারদের বিরুদ্ধে ইতোমধ্যে ঊর্ধ্বতন কর্মকর্তারা ব্যবস্থা নিয়েছেন বলে জেনেছি। আহত শিক্ষার্থীর অভিযোগের পরিপ্রেক্ষিতে আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো। ’

এদিকে অভিযুক্ত আনসার সদস্যদের বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে বাংলানিউজকে নিশ্চিত করেছেন ঢাকা জেলা আনসার কমান্ডার আফজাল হোসেন।

তিনি বলেন, ‘মোহর আলী, ওমর ফারুক, রমজান আলী ও যুগল সরকারের ‍বিরুদ্ধে অভিযোগ আসায় তাদের আনসার থেকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে। পাশাপাশি আহত শিক্ষার্থীর চিকিৎসার সকল খরচের দায়িত্ব নেবে আনসার। আমরা এই অনাকাঙ্খিত ঘটনার জন্য দুঃখ প্রকাশ করছি। ’

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, ‘আমরা আহত শিক্ষার্থীর সার্বক্ষণিক খোঁজ-খবর রাখছি। এ ঘটনার থানায় অভিযোগ করা হলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে পূর্ণ আইনি সহায়তা দেওয়া হবে। ’

প্রসঙ্গত, সোমবার বিকেলে পরিবারের সদস্যদের নিয়ে স্মৃতিসৌধে ঘুরতে যান জাবি শিক্ষার্থী নূর হোসেন। সেখানে দায়িত্বরত আনসার সদস্যরা অনৈতিকভাবে অনেককে প্রবেশ করতে দিচ্ছিলেন। বিষয়টির প্রতিবাদ জানালে নূরকে একটি কক্ষে নিয়ে আবদ্ধ করা হয়। এ সময় সাত-আট জন আনসার সদস্য তার ঠোঁট, গলা, তলপেট ও মাথায় আঘাত করেন। এছাড়া তাদের ব্যবহৃত লাঠি দিয়ে পা থেঁতলিয়ে দেওয়ারও অভিযোগ করেছেন আহত শিক্ষার্থী। নূর বর্তমানে সাভারের এনাম মেডিক্যাল কলেজে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।