• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

থ্রি হুইলার বন্ধে এলেঙ্গা হাইওয়ে পুলিশ কঠোর অবস্থানে

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২১  

টাঙ্গাইলের এলেঙ্গা মহাসড়কে থ্রি হুইলার চলাচল বন্ধ করতে কঠোর অবস্থানে থেকে কাজ করছে এলেঙ্গা হাইওয়ে পুলিশ। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) ১২টি থ্রি হুইলার (তিন চাকার গাড়ি) আটক করে মামলা দিয়েছে এলেঙ্গা হাইওয়ে পুলিশ। পাশাপাশি একই সঙ্গে সড়ক পরিবহন আইনে অপরাধ ও শাস্তির পরিমাণ সম্পর্কে অবগত করার জন্য থ্রি হুইলার চালক ও মালিকদের মধ্যে পথসভা সভা করেছেন। এছাড়া বিভিন্ন সময় মাইকিং, সেমিনার ও লিফলেট বিতরণ করছেন।

এলেঙ্গা হাইওয়ে পুলিশের ইনচার্জ ইয়াছির আরাফাত বলেন, গত দেড় মাসে প্রায় শতাধিক ব্যাটারিচালিত অটোরিকশা, সিএনজি, নসিমন/ভটভটি আটক করে মামলা দেওয়া হয়েছে।’ 

তিনি বলেন, হাইকোর্টের নির্দেশ এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঠিক দিকনির্দেশনা অনুযায়ী সঙ্গীয় ফোর্স নিয়ে মহাসড়কে থ্রি হুইলার চলাচল বন্ধে কঠোর ভূমিকা পালন করে যাবেন।

তিনি আরো জানান, এলেঙ্গা থেকে টাঙ্গাইল শহর পর্যন্ত মহাসড়কের দুই পাশেই সার্ভিস লেন থাকায় তিন চাকার যানবাহনগুলো এখন মহাসড়কে উঠতে পারে না। সার্ভিস লেন দিয়েই থ্রি-হুইলার চলছে। তবে গাজীপুরের চন্দ্রা থেকে টাঙ্গাইল শহর বাইপাসের রাবনা পর্যন্ত মহাসড়কের দুই পাশে সার্ভিস লেন নির্মাণ শেষ হলে নিরাপদে এসব যানবাহন চলাচল করতে পারবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গাজীপুরের চন্দ্রা থেকে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত মহাসড়কের এক পাশে সার্ভিস লেনের কাজ শেষ হলেও অপর পাশে কাজ চলছে। তাই এখন একপাশে থ্রি হুইলার চলছে। এছাড়া এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত মহাসড়কে সার্ভিস লেন না থাকায় মহাসড়কেই অবৈধ থ্রি-হুইলার চলছে।

উল্লেখ্য, দেশের সড়ক-মহাসড়কে দুর্ঘটনা কমিয়ে আনতে ২০১৫ সালের ১ আগস্ট থেকে দেশের ২২টি মহাসড়কে থ্রি-হুইলার, অটোরিকশা, অটোটেম্পো ও অযান্ত্রিক যানবাহনের চলাচল নিষিদ্ধ ঘোষণা করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এর আগে মহাসড়কে অটোরিকশা ও অযান্ত্রিক যানবাহন চলাচল নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করে সরকার।