• রোববার   ২৩ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১০ ১৪২৮

  • || ১৯ জমাদিউস সানি ১৪৪৩

গাজীপুরে আইজিপি কাপ যুব কাবাডি উদ্বোধন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২১  

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কাবাডি খেলাকে বাংলাদেশের জাতীয় খেলা ঘোষণা করেছিলেন। বর্তমান সরকার এ খেলার প্রসার ও ভালো খেলোয়াড় তৈরি করতে নানা উদ্যোগ নিয়েছে। এরই মধ্যে কাবাডিকে গুরুত্ব দিয়ে একটি পূর্ণাঙ্গ কমপ্লেক্স তৈরি করে দেয়া হয়েছে। সেখানে ভবন, কার্যালয় এবং হোস্টেল নির্মাণ করা হয়েছে। আন্তর্জাতিকমানের কাবাডি স্টেডিয়াম নির্মাণ করা হয়েছে। ভালো খেলোয়াড় তৈরির জন্য কাবাডি খেলাকে বিকেএসপিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। গতকাল শনিবার গাজীপুরের রাজবাড়ী মাঠে আইজিপি কাপ-২০২১ জাতীয় যুব কাবাডি (বালক ও বালিকা) অনূর্ধ্ব-১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার বরকত উল্লাহ, গাজীপুরের পুলিশ সুপার এসএম শফিউল্লাহ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জিএমপির উপকমিশনার (অপরাধ) জাকির হাসান, গাজীপুর গোয়েন্দা পুলিশের ওসি আমির হোসেন, সদর থানার ওসি রফিকুর ইসলাম, বাংলাদেশ কাবাডি ফেডারেশনের যুগ্ম সম্পাদক এসএম নেওয়াজ সোহাগ, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জামাল উদ্দিন প্রমুখ।

এ সময় পুলিশ সুপার এসএম শফিউল্লাহ বলেন, কাবাডি খেলা আমাদের জাতীয় খেলা। কিন্তু কালের পরিবর্তনে খেলাটি প্রায় হারিয়ে যাচ্ছিল। কিন্তু এখন আবার এ খেলায় ছেলেমেয়েরা আগ্রহী হচ্ছে। নানা ধরনের প্রতিযোগিতার আয়োজন হচ্ছে। তারই ধারাবাহিকতায় গাজীপুরে দেশের বিভিন্ন জেলার প্রতিযোগীদের নিয়ে ১৪টি দলের খেলা শুরু হয়েছে।

গাজীপুর জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম বলেন, ছোট বেলায় আমরা অনেক কাবাডি খেলেছি। কিন্তু ধীরে ধীরে খালাটি হারিয়ে যেতে বসেছিল। এখন কাবাডি খেলায় আগ্রহ বাড়াতে স্কুল কলেজগুলিতে প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের আয়োজনে ও জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় অনুষ্ঠিত এ কাবাডি প্রতিযোগিতায় ব্রহ্মপুত্র জোনে গাজীপুর, মানিকগঞ্জ, শেরপুর, টাঙ্গাইল, নেত্রকোনা, জামালপুর, কিশোরগঞ্জ ও ময়মনসিংহ জেলার ১৮৪ জন নারী ও পুরুষ খেলোয়াড় অংশ নিয়েছে।