• সোমবার   ২৩ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২২ শাওয়াল ১৪৪৩

সাভারে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২২  

সারা দেশে করোনা ভাইরাস এর সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক আরোপিত বিধি-নিষেধ বাস্তবায়নে জেলা এবং উপজেলা প্রশাসন কাজ করে চলেছে। এরই ধারাবাহিকতায় ঢাকার সাভার উপজেলা প্রশাসন করোনা ভাইরাস বিস্তার রোধে মাঠ পর্যায়ে কাজ করে চলেছেন।

শনিবার (২২ জানুয়ারি) দুপুরে সাভার রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদূর রহমান এর নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। এসময় মাস্ক পরিধান না করায় ৯টি মামলায় ১৮০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

এব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহিদুর রহমান জানান, করোনা ভাইরাস সংক্রমণরোধে এবং জনসচেতনতা তৈরিতে সাভার বাসস্ট্যান্ড, নিউ মার্কেট এবং অন্ধ মার্কেট এলাকায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় মাস্ক না পরায় এবং অসতর্কভাবে গাড়ি চালনায় মোট ৯ টি মামলায় ১৮০০ টাকা জরিমানা প্রদান করা হয়।

তিনি বলেন, সাধারণ মানুষের মাঝে স্বাস্থ্য বিধি মেনে চলায় জনসচেতনতা তৈরীতে মাস্ক বিতরণ করা হয়েছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এধরনের অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি। 

সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (ডিজিজ কন্ট্রোল) ডা. আরমান আহমেদ জানান, পহেলা জানুয়ারি মোট ২৪ জনের নমুনা সংগ্রহ করা হয়। এদের ভিতর ৬ জন পজিটিভ সনাক্ত হয়। সংক্রমণের হার ছিলো ওই দিন শতকরা ২৫। সর্বশেষ গত ২০ জানুয়ারির রিপোর্ট অনুযায়ী, মোট ৬৪ জনের নমুনা সংগ্রহ করা হয়। মোট আক্রান্তের সংখ্যা ছিলো ৩৩ জন এবং আক্রান্তের হার শতকরা ৫১.৫৬!

বর্তমানে সাভার উপজেলায় হোম আইসোলেশনে মোট ৩০১ জন এবং সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মোট ৬ জন করোনার রোগী ভর্তি রয়েছেন বলেও জানান তিনি।

করোনার বর্তমান উদ্বেগজনক সংক্রমণের বিষয়ে সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়েমুল হুদা বলেন, আমাদের সন্তানরা জাতির কর্ণধার। আর আমাদের জন্যই শিশুরা করোনা পজিটিভ হচ্ছে। এজন্য আসুন সাবধানতা অবলম্বন করি, স্বাস্থ্যবিধি মেনে চলি এবং নিজে সুস্থ থাকি, পাশাপাশি পরিবার ও জাতিকেও সুস্থ রাখি।