• মঙ্গলবার   ২৪ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৯ ১৪২৯

  • || ২২ শাওয়াল ১৪৪৩

মাঘের বিকেলে ঢাকায় তুমুল বৃষ্টি, দুর্ভোগে নগরবাসী

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২২  

দেশের বিভিন্ন স্থানে দু-তিনদিন ধরে হালকা বৃষ্টি হয়েছে। বৃষ্টির প্রবণতা কিছুটা কমে গিয়েছিল। তবে বুধবার দেশের বিভিন্ন অঞ্চলে হালকা বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। তবে সেই পূর্বাভাসে ঢাকায় বৃষ্টির কোনো আভাস ছিল না। অথচ বুধবার মাঘের বিকেলে রাজধানীর বিভিন্ন এলাকায় তুমুল বৃষ্টি হয়েছে।

বুধবার (২৬ জানুয়ারি) মাঘের ১২ তারিখ। সকালে ঢাকার আকাশে হালকা মেঘ ছিল। তবে তুমুল বৃষ্টির আভাসের কথা কেউ হয়তো ভাবেননি। দুপুর গড়িয়ে বিকেল হতেই মেঘে ঢাকা পড়ে সূর্য। বিকেল ৩টার পরে মেঘের আধিপত্য আরও বাড়ে। ৪টার দিকে অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে চারপাশ। তখন রাজধানীর রামপুরাসহ বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছিল। ৪টা ২০ মিনিটে গুলিস্তানসহ অন্যান্য স্থানেও শুরু হয় বৃষ্টি। এ যেন শ্রাবণের অঝোর ধারা।


বিকেল ৪টা ৫৫ মিনিটের দিকে কিছুটা থেমে বৃষ্টি আবার ঝরছিল অঝোর ধারায়। হঠাৎ বৃষ্টি নামায় দুর্ভোগে পড়েছে নগরবাসী। পথে-ঘাটে থাকা মানুষ দৌড়ে কাছাকাছি শপিংমল, দোকানসহ যে যেখানে পেরেছেন আশ্রয় নিয়েছেন। অনেকে নিরূপায় হয়ে ভিজেছেন মাঘের বৃষ্টিতে। বৃষ্টির তীব্রতা থাকায় অল্প সময়ের মধ্যেই বিভিন্ন সড়কে পানিও জমে গেছে।


গত দুদিন ঢাকায় হালকা বৃষ্টি ছিল। এরমধ্যেই ক্রমেই বাড়ছিল তাপমাত্রা। বুধবার সকালে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৮ ডিগ্রি থেকে বেড়ে হয়েছে ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে।

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে এবং তা কোথাও কোথাও দুপুর নাগাদ অব্যাহত থাকতে পারে।

এসময়ে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দেশের অন্যত্র তা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আগামী তিনদিনে আবহাওয়ার অবস্থা নিয়ে পূর্বাভাসে আবহাওয়া বিভাগ জানিয়েছে, এসময়ে রাতের তাপমাত্রা আরও কমতে পারে।