• বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ২ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

মেধা বিকাশে জাবি সাইন্স ক্লাবের মহা আয়োজন

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ২৯ জুন ২০২২  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিজ্ঞান ভিত্তিক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব (জেইউএসসি) প্রতি বছরের ন্যায় এবারও আয়োজন করতে যাচ্ছে ৮ম জেইউএসসি জাতীয় গণিত অলিম্পিয়াড-২০২২।

মঙ্গলবার (২৮ জুন) বিকাল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স কক্ষে সংঠনটির সাধারণ সম্পাদক আরিফুল ইসলামের সঞ্চালনায় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংঠনটির অফিস সম্পাদক ও গণিত অলিম্পিয়ড-২০২২।

এর কনভেনর শাকিল ইসলাম বলেন "গণিতের মাঝে বিজ্ঞানের বাস, গণিতে করি মেধার বিকাশ" প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী ১লা জুলাই (শুক্রবার) আয়োজিত হতে যাচ্ছে “৮ম জেইউএসসি জাতীয় গণিত অলিম্পিয়াড-২০২২।”

তিনি বলেন, এবারের অলিম্পিয়াডে দেড়শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৬ষ্ঠ শ্রেণি-১২শ শ্রেণি পর্যন্ত প্রায় ৫ হাজারেরও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

পরীক্ষার নিয়ম-কানুন বর্ণনা করে তিনি জানান, এক ঘন্টাব্যাপী এ পরিক্ষায় মোট ৫০ নম্বরের পরিক্ষা হবে। এতে প্রত্যেক শিক্ষার্থীকে নিজ পাঠ্যক্রম থেকে ২০টি বহুনির্বাচনি প্রশ্ন এবং ৬টি গাণিতিক সমস্যা সমাধান করতে হবে। প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নোত্তরের মান ১ এবং প্রতিটি গাণিতিক সমস্যা সমাধানের মান হবে ৫।

আরও জানানো হয়, পরীক্ষা অনুষ্ঠিত হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজে। শিফট ভিত্তিক  এ পরিক্ষায় সকাল ৯ঃ৩০ মিনিটে ক্লাস ৬ষ্ঠ, ৮ম, ৯ম ও ১২শ এবং বেলা ১১ঃ০০ টায় ৭ম, ১০ম ও ১১শ শ্রেণির পরিক্ষা অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীদের জন্য বাংলা ও ইংরেজি মাধ্যমের প্রশ্ন থাকবে। শিক্ষার্থীরা তাদের সুবিধা মতো মাধ্যমে প্রশ্নের উত্তর করার করার সুযোগ পাবেন। মেধার ভিত্তিতে প্রতি শ্রেণি থেকে ৫ জন বিজয়ীকে পুরস্কৃত করা হবে। তাছাড়াও, প্রত্যেক অংশগ্রহণকারীকে সার্টিফিকেট প্রদান করা হবে।

আয়োজকরা জানান, অলিম্পিয়াডের ফলাফল ঘোষণা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সম্ভাব্য তারিখ ২৭ জুলাই। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাননীয়  প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান এমপি। বিশেষ অতিথি হিসেবে থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক নুরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, ট্রেজারার অধ্যাপক রাশেদা আখতার, জাবি সায়েন্স ক্লাবের প্রধান উপদেষ্টা ও পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবীরসহ অন্যান্য উপদেষ্টারা।

উল্লেখ্য যে, ২০০৫ সালের ১৭ আগস্ট থেকে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব প্রতি বছর বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারতা, বিজ্ঞানের আশীর্বাদ সারা দেশে ছড়িয়ে দেয়ার জন্য বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে। এর প্রেক্ষিতে তারা বিভিন্ন প্রতিযোগিতা, কর্মশালা, সভা ও সেমিনারের আয়োজন করে থাকে। নিউক্লিয়াস ও অরবিটাল নামক নিজস্ব দুইটি প্রকাশনার মাধ্যমে বিজ্ঞানের বার্তা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে। করোনা মহামারীর সময়টাতে অর্জন হিসেবে আন্তর্জাতিক পোস্টার প্রতিযোগিতায় জাবি সায়েন্স ক্লাব গোল্ডেন এওয়ার্ডে ভূষিত হয়েছে।