• বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ২ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

ঢাকায় পৌঁছালো কলকাতায় যান্ত্রিক ত্রুটিতে পড়া বিমান

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৯ জুলাই ২০২২  

ভারতের কলকাতা বিমানবন্দরে উড্ডয়নের সময় যান্ত্রিক ত্রুটিতে পড়া বাংলাদেশ বিমানের বোয়িং-৭৩৭ উড়োজাহাজটি ঢাকায় ফিরেছে। বিমানে থাকা যাত্রীরা সুস্থ আছেন বলে জানা গেছে।

সোমবার (১৮ জুলাই) দিনগত রাত ১টা ৩৪ মিনিটে শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে বিমানটি।


স্থানীয় সময় ১২টা ৩৬ মিনিটে ফ্লাইটটি কলকাতা ছাড়ে। ২৮ মিনিট আকাশে ওড়ার পর বিমানটি ঢাকায় অবতরণ করে।

এর আগে, সোমবার স্থানীয় সময় রাত ৮টা ৩৫ মিনিটে কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিজি-৩৯৬ ফ্লাইটটির ঢাকার উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল।


কিন্তু উড্ডয়নের সময় যান্ত্রিক ত্রুটিতে পড়ে বিমানটি। প্রায় পাঁচ ঘণ্টা ধরে সেটি রানওয়েতে আটকে ছিলো। এ সময় শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র (এসি) বন্ধ হয়ে যাওয়ায় অসুস্থ হয়ে পড়েন বিমানের ভেতরে থাকা প্রায় ১৮৫ জন যাত্রী।

যান্ত্রিক ত্রুটি ধরা পড়ার পর বিমানটিকে রানওয়ের একপাশে রেখে যান্ত্রিক ত্রুটি মেরামতের চেষ্টা করেন সংশ্লিষ্টরা। কিন্তু রাত ১২টা পর্যন্ত সেই ত্রুটি সারাতে পারেননি তারা।


এরই মধ্যে বিমানের এসি বন্ধ হয়ে যায়। গরমে অতিষ্ঠ হয়ে ওঠেন যাত্রীরা। কিন্তু বিমান টার্মিনাল থেকে ছাড়ার পর রানওয়েতে যাত্রী নামার নিয়ম না থাকায় ভেতরেই অধিকাংশ যাত্রী অসুস্থ হয়ে পড়েন।

এর মধ্যে গুরুতর অসুস্থ অবস্থায় একজনকে বিমান থেকে নামিয়ে হাসপাতালে পাঠানোর খবর পাওয়া যায়। তবে অন্যান্য যাত্রীদের পানিসহ প্রয়োজনীয় খাবার দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

বিমানটিতে থাকা যাত্রী শওকত হোসেন বলেন, কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ তাদের জানিয়েছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একই বোয়িংয়ের আরেকটি বিমান কলকাতা গিয়ে তাদের নিয়ে আসতে পারবে।

এ বিষয়ে জানতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকারকে মুঠোফোনে একাধিকবার চেষ্টা করেও পাওয়া যায়নি।