• বুধবার   ১৭ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ২ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

৭ দাবিতে হলের ক্যান্টিনে তালা ঝুলিয়ে জাবি ছাত্রীদের বিক্ষোভ

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৫ আগস্ট ২০২২  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নওয়াব ফয়জুন্নেসা হলের ক্যান্টিনে তালা ঝুলিয়ে প্রাধ্যক্ষ অধ্যাপক নাহিদ হকের পদত্যাগসহ ৭ দফা দাবিতে হলের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন ছাত্রীরা।

বৃহস্পতিবার (৪ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা। প্রায় সাড়ে তিন ঘণ্টা চলে তাদের অবস্থান কর্মসূচি।

ছাত্রীদের অন্যান্য দাবিগুলো হলো- নতুন করে ক্যান্টিন চালু করা, ডাইনিংয়ের খাবারের মান বাড়ানো, হল সংস্কারের নামে দীর্ঘসূত্রিতার অবসান ও সংস্কার কার্যক্রমের যথাযথ পর্যবেক্ষণ করা, নতুন নিয়মের নামে ছাত্রীদের হয়রানি বন্ধ করা, পুরো হলকে সিসিটিভি ক্যামেরার আওতাভুক্ত করা এবং রিডিং রুম নির্মাণ করা।

অবস্থানরত শিক্ষার্থীরা জানান, তারা ক্যান্টিনের খাবারের মান নিয়ে বেশ কয়েকবার হল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলার চেষ্টা করেন। কিন্তু কর্তৃপক্ষ আগ্রহ প্রকাশ করেনি। হল প্রাধ্যক্ষকে খুব একটা হলে পাওয়া যায় না। শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ক্যান্টিনের খাবারের দাম কমানো হলে ক্যান্টিন মালিক ছাত্রীদের সঙ্গে খারাপ ব্যবহার এবং নিম্নমানের খাবার পরিবেশন শুরু করেন।

হলটির আবাসিক ছাত্রী সুলতানা আফরিন টুম্পা বলেন, হলের ক্যান্টিন অপরিষ্কার, সেখানে বসে খাবার খাওয়ার মতো পরিবেশ নেই। এসব বিষয়ে কয়েকবার হলে দায়িত্বরত শিক্ষকদের সঙ্গে কথা বলেও লাভ হয়নি। হলের অভ্যন্তরীণ সমস্যায় প্রাধ্যক্ষ সামনে আসেননি।

শ্রাবণী আক্তার নামে আরেক ছাত্রী বলেন, হলক্যান্টিনের মালিকের মেয়ের আচরণ খুবই খারাপ। তিনি আমাদের সঙ্গে তুই-তুকারি করে কথা বলেন। এছাড়া হলে সংস্কার কাজ চলমান থাকায় দীর্ঘদিন শিক্ষার্থীদের ভোগান্তি পোহাতে হচ্ছে।

ছাত্রীরা তাদের অবস্থান কর্মসূচি চালিয়ে গেলে রাত সাড়ে ৯টার দিকে প্রাধ্যক্ষ কমিটির সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফী ঘটনাস্থলে উপস্থিত হন। শিক্ষার্থীদের আশ্বস্ত করে তিনি বলেন, শিক্ষার্থীদের কল্যাণ হয় এমন সব সিদ্ধান্ত নেওয়া হবে। আশা করি শিক্ষার্থীরাও তাদের ভালোটাই বুঝবেন।

পরে প্রাধ্যক্ষ কমিটির সভাপতির আশ্বাসে ছাত্রীরা রাত সাড়ে ১০টার দিকে হলে ফিরে যান।