• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

স্পেন-যুক্তরাজ্য সফর শেষে ফিরলেন সেনাপ্রধান

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ৫ আগস্ট ২০২২  

স্পেন ও যুক্তরাজ্য সফর শেষে মঙ্গলবার (২ আগস্ট) দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। বৃহস্পতিবার (৪ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৪ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত স্পেন সফরকালে সেনাপ্রধান বাংলাদেশ সেনাবাহিনীর জন্য সদ্য ক্রয় করা দ্বিতীয় Airbus CASA C295W বিমান হস্তান্তরে চূড়ান্ত প্রস্তুতিমূলক কার্যক্রম এবং ওই বিমানের ওপর প্রশিক্ষণরত বাংলাদেশ সেনাবাহিনীর অফিসার, জেসিও এবং অন্যান্য পদবির সদস্যদের প্রশিক্ষণ পর্যবেক্ষণের জন্য এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস কারখানা পরিদর্শন করেন।


এছাড়া তিনি বাংলাদেশ সেনাবাহিনীর পদাতিক বাহিনীর জন্য ট্যাংক বিধ্বংসী অস্ত্রের উপযুক্ততা এবং তার কার্যকারিতা পরিদর্শন করেন। এই সফরে স্পেনের ভারপ্রাপ্ত সেনাপ্রধান এবং ‘আর্মি লজিস্টিকস কমান্ডার’ জেনারেল ফার্নান্দো মিগুয়েল গ্রাসিয়ার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

সাক্ষাৎকালে তারা দুই দেশের সেনাবাহিনীর মধ্যকার সামরিক বিষয়াদি ও পারস্পরিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। সেনাপ্রধানের এই সফরের মাধ্যমে স্পেনের সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনীর সম্পর্ক ও সহযোগিতার সম্ভাবনা আরও এক ধাপ এগিয়ে যাবে বলে আশা করা যায়।


বিজ্ঞপ্তিতে আইএসপিআর জানায়, সফরের দ্বিতীয় অংশে গত ২৮ জুলাই জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবে যুক্তরাজ্যে অনুষ্ঠিত ২২তম কমনওয়েলথ গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান করেন। কমনওয়েলথ গেমস-২০২২ এ বাংলাদেশের ৫০ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল বিভিন্ন প্রতিযোগিতায় ও অফিশিয়াল হিসেবে অংশগ্রহণ করে। গেমস চলাকালে সেনাবাহিনী প্রধান আন্তর্জাতিক ভারোত্তোলন ফেডারেশনের প্রেসিডেন্ট মোহাম্মদ জালুদসহ বিভিন্ন আন্তর্জাতিক ফেডারেশনের প্রেসিডেন্টদের সঙ্গে মতবিনিময় এবং খেলাধুলার উন্নয়ন বিষয়ে আলোচনা করেন।

এছাড়াও তিনি বিভিন্ন ইভেন্টে উপস্থিত থেকে অংশগ্রহণকারী প্রতিযোগীদের উৎসাহ প্রদান করেন। যুক্তরাজ্য সফরকালে সেনাবাহিনী প্রধানের সম্মানে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত নৈশভোজে যোগদান করেন বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।