• বৃহস্পতিবার   ০৬ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ২১ ১৪২৯

  • || ১০ রবিউল আউয়াল ১৪৪৪

সরকার জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি করেনি: স্বাস্থ্যমন্ত্রী

মানিকগঞ্জ বার্তা

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২  

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বিরোধী দল প্রচার করছে সরকার জ্বালানির মূল্যবৃদ্ধি করেছে। সরকার জ্বালানির মূল্যবৃদ্ধি করেনি। আন্তর্জাতিক বাজারে বেড়েছে। বেশি দাম দিয়ে কিনলে আমাদের দেশেও বেশি দামে ছাড়তে হবে। এটা চিরস্থায়ী নয়, আন্তর্জাতিক বাজারে কমে আসলে আমাদের দেশেও কমে আসবে।

মন্ত্রী আরও বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বে জ্বালানি, খাদ্য ও নিত্যপ্রয়োজনীয় জিনিসের অভাব দেখা দিয়েছে। বিভিন্ন দেশে দাঙ্গা-হাঙ্গামা চলছে। শ্রীলঙ্কায় সব কিছু বন্ধ হয়েছে যাচ্ছে। সেখানে জ্বালানি খাদ্য, সার ও বিদ্যুৎ নেই। ইউরোপও এর প্রভাব পড়ছে। সেখানেও রেশনিং শুরু হয়েছে ও ব্যাংকের সুদ বাড়িয়েছে। সমস্যা যখন পৃথিবীতে আসে (তখন) এর প্রভাব কমবেশি সব দেশেই পড়ে। আমাদের দেশ ঘনবসতি একটি দেশ, যে কারণে আমাদের দেশেও কিছুটা প্রভাব পড়েছে।

মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়ায় শুভ্র সেন্টারে কোভিড-১৯ মোকাবিলায় কর্মহীন ৫০০ পরিবারে মাঝে খাদ্য, বস্ত্র ও সুরক্ষাসামগ্রী ও বিভিন্ন প্রতিষ্ঠানে বই বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সরকার করোনা নিয়ন্ত্রণ করেছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘বিশ্বের কম দেশই করোনা নিয়ন্ত্রণ করতে পারছে। আমেরিকাও পারেনি, ইউরোপও পারেনি। বাংলাদেশ করোনা নিয়ন্ত্রণে পঞ্চম স্থান অধিকার করেছে। এখন পর্যন্ত আমাদের দেশে ৩০ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে। এতে আমাদের দেশের মানুষ সুরক্ষিত রয়েছে। ভ্যাকসিনে ৪০ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে।’

অনুষ্ঠানে তিনি বলেন, আগামী ২৫ আগস্ট থেকে সিটি করপোরেশন এলাকায় ৫-১১ বছরের শিশুদের টিকা কার্যক্রম শুরু হবে। পর্যায়ক্রমে সারাদেশে দুই কোটি ২০ লাখ শিশুকে টিকার আওতায় আনা হবে।

বর্তমানে সরকারের হাতে শিশুদের উপযোগী ৩০ লাখ টিকা রয়েছে। বাকি টিকা দ্রুততম সময়ের মধ্যে চলে আসবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

জেলা পরিষদের প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মহীউদ্দীনের সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, পৌরমেয়র রমজান আলী, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইসরাফিল হোসেন ও সাধারণ সম্পাদক আফসার উদ্দিন সরকার।